• উত্তর চট্টগ্রাম

    ফটিকছড়িতে জিয়াউল হক মাইজভাণ্ডারীর ৩৫ তম ওরশ শরীফ উপলক্ষে ফ্রি চিকিৎসা ক্যাম্প উদ্বোধন

      প্রতিনিধি ১৭ সেপ্টেম্বর ২০২৩ , ৯:৪৫:৩৪ প্রিন্ট সংস্করণ

    নুরুল আবছার নূরী: ১৭ সেপ্টেম্বর রবিবার বিশ্বঅলি শাহানশাহ হযরত মাওলানা সৈয়দ জিয়াউল হক মাইজভান্ডারী (কঃ)’র আসন্ন ৩৫তম বার্ষিক ওরশ শরীফ উপলক্ষে ইমেজ সংস্থা ও লীলাবতী দাতব্য চিকিৎসালয়ের যৌথ উদ্যোগে মাতৃস্বাস্থ্য, প্রসূতিসেবা ও জরায়ু ক্যান্সার সম্পর্কিত এক কর্মশালা ইমেজ প্রধান কার্যালয়ে অনুষ্ঠিত হয়।

    মাইজভান্ডারী গাউসিয়া হক কমিটি বাংলাদেশ সূর্যগিরি আশ্রম শাখার সার্বিক ব্যবস্থাপনায় দুই পর্বের এই অনুষ্ঠানের উদ্বোধনী সভায় প্রধান অতিথি ছিলেন দেশবরেণ্য শিক্ষাবিদ, চবি সাবেক উপাচার্য ও ইমেজ সংস্থার প্রতিষ্ঠাতা প্রফেসর ডঃ ইফতেখার উদ্দিন চৌধুরী।




    দ্বিতীয় পর্বের কর্মশালা পরিচালনা করেন ইমেজ সংস্থার মেডিকেল অফিসার ডা. রিম্পী বড়ুয়া ও ডা. মুস্তারী আরজু।

    উপস্থিত বিপুল সংখ্যক বিশ্ববিদ্যালয় ও কলেজ ছাত্রীদের উল্লেখ্য বিষয়ে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে মেডিকেল অফিসারগণ যাবতীয় দিক নির্দেশনামূলক বক্তব্য প্রদান করেন। অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন সূর্যগিরি আশ্রম কেন্দ্রীয় পরিচালনা পর্ষদের সভাপতি বিপ্লব চৌধুরী কাঞ্চন, মাইজভান্ডারী গাউসিয়া হক কমিটি বাংলাদেশ সূর্যগিরি আশ্রম শাখার সভাপতি টিটু চৌধুরী, সাধারণ সম্পাদক ধীমান দাশ, অর্থ সম্পাদক সমীর কান্তি দাশ, সাংগঠনিক সম্পাদক কৃষ্ণ বৈদ্য, উপদেষ্টা নারায়ণ কুমার আচার্য, সাবেক সহ-সভাপাতি বিজন শীল, ঝুমুর সর্দার, পণ্ডিত তরুণ কুমার আচার্য কৃষ্ণ, পণ্ডিত সলিল আচার্য্য, দীপ আচার্য, শিপ্রা বসু মল্লিক, সোমা চৌধুরী সুমি, ইমেজ নাসিরাবাদ ক্লিনিকের ম্যানেজার মোঃ নিজাম উদ্দিন, তনুশ্রী দাশ, প্যারামেডিক জেবুন নেছা, ভায়াটেষ্ট করেন এশিয়ান ইউনিভার্সিটির ছাত্রী টিনা দাশ।




    স্বাগত বক্তব্য রাখেন সংগঠনের নির্বাহী সদস্য লায়ন ডা. বরুণ কুমার আচার্য বলাই।

    উদ্বোধনী ভাষণে ডঃ ইফতেখার বলেন, আধুনিক চিকিৎসা বিশ্বপরিমন্ডলে অভাবনীয় সাফল্য অর্তন করেছে। বাংলাদেশেও চিকিৎসাসেবার মানোন্নয়নে সরকারি ও বেসরকারি পর্যায়ে উদ্যোগ অত্যন্ত প্রশংসনীয়। জন অধ্যূষিত এই দেশে স্বাস্থ্য সচেতন না হলে যেকোন ধরনের সামান্য রোগ মহামারিতে রূপান্তরিত হয়।




    ডেঙ্গু প্রকোপের উদাহরণ টেনে তিনি বলেন, কোভিড-১৯ এর মত সচেতনতাই এডিস মশার বিস্তার রোধ এবং ডেঙ্গু থেকে পরিত্রাণের অন্যতম প্রধান উপায়। একইভাবে দেশে বিভিন্ন ক্যান্সারে আক্রান্ত লোকের সংখ্যা দ্রুত বৃদ্ধি পাচ্ছে। পর্যাপ্ত সচেতনতামূলক ব্যবস্থা এবং অধিকতর গাঢ় হওয়ার আগেই প্রয়োজনীয় চিকিৎসাসেবা না দিলে রোগ ও রোগীর বিস্তাররোধ দুরুহ হবে। তিনি দেশের সকল সচেতন মহলকে দেশবাসীকে সচেতন করার লক্ষ্যে স্ব-স্ব অবস্থান থেকে ভূমিকা পালনে উদাত্ত আহ্বান জানান।

    এরপর ৪০ জন রোগীকে ভায়াটেস্ট ও ৩০জন রোগীকে ফ্রী জরায়ু ক্যান্সারের টিকা প্রদান করা হয়।




    আরও খবর 27

    Sponsered content