• উত্তর চট্টগ্রাম

    গীতার কর্ম ও জ্ঞান মানুষকে অপকর্ম থেকে বিরত রাখে : ভারতীয় সহকারী হাই কমিশনার

      প্রতিনিধি ২৩ নভেম্বর ২০২৩ , ১১:২৩:১৩ প্রিন্ট সংস্করণ

    চট্টবাণী : চট্টগ্রামস্থ ভারতীয় সহকারী হাই কমিশনার ড. রাজীব রঞ্জন বলেছেন, বিশ্বজনীন ধর্মগ্রন্থ শ্রী শ্রীমদ্ভগবত গীতার কর্ম, জ্ঞান ও ভক্তি মানুষকে বিভিন্ন অপকর্ম থেকে বিরত রাখে। ধর্ম চেতনা ও ধর্মবোধ মানুষকে সত্য সনাতন সুন্দরের পথে পরিচালিত করার ফলে সমাজ থেকে অন্যায়-অনাচার দূরীভূত হয়। এখানে মঠ-মন্দির শুধু ধর্ম চর্চার সাধনা করে না। মানুষের মধ্যে পারস্পরিক বিশ্বাস, শ্রদ্ধাবোধ সৃষ্টি ও সভ্যতাকে এগিয়ে নিতে সহায়তা করে। ধর্মবোধ মানুষকে ন্যায়ের শিক্ষা দিয়ে সভ্য করেছে। নিষ্কাম কর্ম ও অন্ধকারাচ্ছন্ন পথ থেকে উত্তরণের জন্য মনুষ্যত্বেও সাধনা করাই হলো গীতা শিক্ষা। তাই গীতার আদর্শ ও উদ্দেশ্য বুকে ধারণ করতে পারলে সুন্দর সমাজ বিনির্মাণ হবে।




    গতকাল ২২ নভেম্বর,বিকেলে সীতাকুন্ড শঙ্কর মঠ ও মিশনের সপ্তাহব্যাপী বার্ষিক অনুষ্ঠানের শেষ দিন শ্রীমৎ স্বামী জ্যেতিশ্বরানন্দ গিরি মহারাজের ১১৫তম শুভ আবির্ভাব উপলক্ষে আয়োজিত সনাতন ধর্ম মহাসম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

    শুরুতে মঙ্গল প্রদীপ প্রজ্জ্বলনের মাধ্যমে সনাতন ধর্ম মহাসম্মেলনের শুভ উদ্বোধন করেন ভারতীয় সহকারী হাই কমিশনার। শ্রীমৎ স্বামী জ্যেতিশ্বরানন্দ গিরি মহারাজের আবির্ভাব দিবস উপলক্ষে সন্ধ্যায় ১১৫টি প্রদীপ প্রজ্জ্বলন করা হয়।




    এছাড়া দিনব্যাপী আয়োজিত বিভিন্ন ধর্মীয় কর্মসূচির মধ্যে ছিল-গুরু পূজা, গুরু বন্দনা, মঙ্গল শোভাযাত্রা, মঙ্গলারতি, বিশ্বশান্তি গীতাযজ্ঞ, হরি ওঁ কীর্ত্তন, শ্রীশ্রী চন্ডীপাঠ, সাংস্কৃতিক অনুষ্ঠান, দুপুর ও রাতে প্রসাদ বিতরণ। মঠের অধ্যক্ষ শ্রীশ্রীমৎ স্বামী তপনানন্দ গিরি মহারাজের সভাপতিত্বে ও সাংগঠনিক সম্পাদক মাষ্টার অজিত কুমার শীলের সঞ্চালনায় অনুষ্ঠিত সনাতন ধর্ম মহাসম্মেলনে প্রধান বক্তা ছিলেন ভারতের বেঙ্গালুরুর শ্রীশ্রী রবিশঙ্কর মঠের জনসংযোগ কর্মকর্তা যোগীরাজ শ্রীমৎ স্বামী প্রবুদ্ধানন্দ ব্রহ্মচারী মহারাজ।




    বিশেষ অতিথি ছিলেন শ্রীমৎ সচ্ছিদানন্দ গিরি মহারাজ, বেঙ্গালুরুর শ্রীশ্রী রবিশঙ্কর মঠের শ্রীমৎ সুজন ব্রহ্মচারী ও ভারতের বেনারশের কাশীনাথের শ্রীমৎ প্রবীর আনন্দ ব্রহ্মচারী। স্বাগত বক্তব্য রাখের সীতাকুন্ড শঙ্কর মঠ ও মিশনের যুগ্ম সম্পাদক ডা. বাসুদেব দাশ। গীতা পাঠ করেন জগদীশ্বরানন্দ ব্রহ্মচারী। সনাতন ধর্ম মহাসম্মেলনের মঠের কর্মকর্তা ও সদস্যদের মধ্যে বক্তব্য রাখেন অধ্যাপক তড়িৎ কুমার ভট্টাচার্য, লায়ন দিলীপ শীল, সাংবাদিক রনজিত কুমার শীল, এডভোকেট বিমল চন্দ্র শীল, কল্লোল সেন, প্রবাসী সাংবাদিক রনজিত কুমার শীল, অমল শীল, অজিত কুমার শীল, প্রদীপ মহাজন জহর, ইঞ্জিনিয়ার সুবল শীল প্রমূখ।

    আরও খবর 27

    Sponsered content