• মহানগর

    সৎ ও সাহসী সাংবাদিক ছিলেন হেলাল উদ্দিন চৌধুরী ও আজাদ তালুকদার

      প্রতিনিধি ৩ অক্টোবর ২০২৩ , ১১:১৫:৩৫ প্রিন্ট সংস্করণ

    চট্টবাণী: আমৃত্যু মুক্তিযুদ্ধের পক্ষের শক্তি হিসেবে কাজ করে গেছেন সৎ সাংবাদিক হেলাল উদ্দিন চৌধুরী। তিনি বিভিন্ন সামাজিক, রাজনৈতিক, পেশাজীবী আন্দোলন-সংগ্রাম এবং থ্যালাসেমিয়া রোগীদের কল্যাণে নিরলস কাজ করেছিলেন।

    সাহসী সাংবাদিক আজাদ তালুকদারের ক্ষুরধার লেখনীর পাশাপাশি লিভার ক্যানসার, হেপাটাইটিস রোগ বিষয়ে সচেতনতা তৈরি করেছিলেন।

    মঙ্গলবার (৩ অক্টোবর) চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়ন (সিইউজে) আয়োজিত শোকসভায় বক্তারা এসব কথা বলেন।




    সিইউজে সভাপতি তপন চক্রবর্তীর সভাপতিত্বে আলোচনা করেন বাংলাদেশ সাংবাদিক কল্যাণ ট্রাস্টের সদস্য কলিম সরওয়ার, চট্টগ্রাম প্রেস ক্লাবের সাবেক সভাপতি আলী আব্বাস, সভাপতি সালাহউদ্দিন মো. রেজা, সিইউজের সাবেক সভাপতি এম নাসিরুল হক, মোসতাক আহমেদ, নাজিমুদ্দীন শ্যামল, মোহাম্মদ আলী, সাধারণ সম্পাদক ম. শামসুল ইসলাম, সাংবাদিক কো-অপারেটিভ হাউজিং সোসাইটির সাবেক সভাপতি স্বপন মল্লিক, বিএফইউজের সাবেক যুগ্ম মহাসচিব আসিফ সিরাজ, চট্টগ্রাম প্রেস ক্লাবের সিনিয়র সহ-সভাপতি চৌধুরী ফরিদ, সিইউজের সিনিয়র সহ সভাপতি রুবেল খান, সহ সভাপতি অনিন্দ্য টিটো, বিএফইউজের নির্বাহী সদস্য আজহার মাহমুদ, সিইউজের সাবেক যুগ্ম সম্পাদক সবুর শুভ, চট্টগ্রাম প্রেস ক্লাবের নির্বাহী সদস্য জসীম চৌধুরী সবুজ।




    সভাপতির বক্তব্যে সিইউজে সভাপতি তপন চক্রবর্তী বলেন, হেলাল উদ্দিন চৌধুরীর মৃত্যুটা আকস্মিক। তাঁর আমৃত্যু একটিই পেশা ছিল, সাংবাদিকতা। আজাদ তালুকদার দীর্ঘদিন ক্যান্সারের সঙ্গে লড়াই করেছিলেন। প্রবীণ ও নবীন দুই সাংবাদিকের একসঙ্গে শোকসভা আয়োজন করে আমরা বার্তা দিতে চেয়েছি আমাদের জীবন অনেক ছোট। যে সময়টুকু পাচ্ছি তা যেন দেশ ও জনগণের কল্যাণে ব্যয় করি।

    বাংলাদেশ সাংবাদিক কল্যাণ ট্রাস্টের সদস্য কলিম সরওয়ার বলেন, সিনিয়র সাংবাদিক হেলাল উদ্দিন চৌধুরী ও আজাদ তালুকদারের পরিবারের পাশে আমরা আছি। সিইউজের মাধ্যমে বাংলাদেশ সাংবাদিক কল্যাণ ট্রাস্ট থেকে সর্বোচ্চ সহায়তা যাতে তারা পায় সেই চেষ্টা থাকবে।




    হেলাল উদ্দিন চৌধুরীর স্মৃতিচারণ করে প্রেস ক্লাবের সাবেক সভাপতি আলী আব্বাস বলেন, হেলাল উদ্দিন চৌধুরীর দ্বিতীয় আবাসস্থল ছিল চট্টগ্রাম প্রেস ক্লাব। তিনি যখন সাধারণ সম্পাদক ছিলেন তখনই এ ক্লাবের আধুনিক ভবনের নির্মাণকাজ শুরু হয়েছিল। চট্টগ্রাম প্রেস ক্লাবের ইতিহাসে তার নাম স্মরণীয় হয়ে থাকবে।

    যুগ্ম সম্পাদক সাইদুল ইসলামের সঞ্চালনায় অন্যান্যের মধ্যে বক্তব্য দেন সিইউজের অর্থ সম্পাদক মুজাহিদুল ইসলাম, সাংগঠনিক সম্পাদক মহরম হোসাইন, চট্টগ্রাম প্রেস ক্লাবের সমাজসেবা ও আপ্যায়ন সম্পাদক আল রাহমান, নির্বাহী সদস্য আলাউদ্দিন হোসেন দুলাল, সিইউজে টিভি ইউনিটের চিফ তৌহিদুল আলম, সাংবাদিক হেলাল উদ্দিন চৌধুরীর ছেলে প্রিমিয়ার ইউনিভার্সিটির সহকারী অধ্যাপক তাসনিম উদ্দিন চৌধুরী প্রমুখ।




    সভায় সিইউজের প্রতিনিধি ইউনিটের চিফ সোহেল সরওয়ার, ডেপুটি চিফ ওমর ফারুক, দৈনিক পূর্বদেশ ইউনিটের চিফ জীবক বড়ুয়া, দৈনিক পূর্বকোণ ইউনিটের ডেপুটি চিফ নাজিম উদ্দিনসহ বিপুল সংখ্যক সাংবাদিক উপস্থিত ছিলেন।

    শেষে প্রয়াত দুই সাংবাদিকের আত্মার মাগফেরাত কামনায় দোয়া মাহফিল ও মোনাজাত করা হয়।

    আরও খবর 25

    Sponsered content