• লাইফস্টাইল

    মনের জোর বাড়ানোর উপায় জেনে নিন

      প্রতিনিধি ২৯ সেপ্টেম্বর ২০২৩ , ১০:০৫:২৩ প্রিন্ট সংস্করণ

    লাইফস্টাইল ডেস্ক: সবার মনে সমান জোর থাকে না। মনের জোরেই অনেকে অনেককিছু জয় করে নেন। আবার সেসব অনেকের কাছে থাকে অধরা। আত্মবিশ্বাসের অভাব হলে মনের জোরও কমে যায়। যেকোনো কাজে সাফল্য তাই ঠিকভাবে ধরা দেয় না যেন। যারা জয় করতে জানে, তারা আপনার থেকে আলাদা নন। কেবল তাদের মনের জোরটাই আপনার থেকে বেশি। এ কারণে দিনশেষে বিজয়ীর হাসিটা তারাই হাসেন।

    আপনার মনের জোর কমে গেলে তার প্রভাব পড়বে সব কাজেই। যে কাজটি অনেকে সহজে করে ফেলছেন, আপনার তাতে ভুল হয়ে যাবে। এক্ষেত্রে আপনার করণীয় কী? আত্মবিশ্বাস বাড়াতে হবে। ভুল হলেও থেমে যাওয়া চলবে না। নিজের মনের জোর বাড়াতে আপনাকে করতে হবে এই ৪ কাজ। চলুন জেনে নেওয়া যাক-




    নিজেকে বুঝুন

    সবার আগে নিজেকে চিনতে ও বুঝতে হবে। কী পারেন এবং কী পারেন না, সেসব সম্পর্কে স্পষ্ট ধারণা রাখতে হবে। নিজেকেই নিজে প্রশ্ন করুন। এতে নিজেকে জানা সহজ হবে। কারও কথায় নিজেকে দুর্বল ভাববেন না। আপনার ভেতরের শক্তি আপনাকেই আবিষ্কার করতে হবে। নিজেকে চেনা এবং বুঝতে পারার যোগ্যতা থাকলে বাকি কাজও আপনার জন্য সহজ হয়ে যাবে।




    সুন্দর করে উপস্থাপন

    নিজেকে কখনোই ছোট করে উপস্থাপন করবেন না। আবার যেন নিজেকে বড় দেখানোর প্রবণতা পেয়ে না বসে, সেদিকেও খেয়াল রাখবেন। আপনি যদি নিজেকে ছোট করে কথা বলেন, নিজের দুর্বলতা প্রকাশ করতে থাকেন, তবে অন্যরাও আপনাকে দুর্বল ভাবতে শুরু করবে। সেখান থেকে আপনার মনের জোর আরও কমে যাবে। তাই নিজেকে সুন্দরভাবে উপস্থাপন করুন, যেন অন্যরাও মুগ্ধ হয়।




    কাজ গুছিয়ে নিন

    যেকোনো কাজ করার ক্ষেত্রে তাড়াহুড়ো করবেন না। আগে নিজের মধ্যে নিজেকে ভালো করে গুছিয়ে নিতে হবে। কোন কাজটি কীভাবে করবেন, তার পুরো পরিকল্পনা শুরুতেই ভালোভাবে তৈরি করে নিন। এতে কাজে ভুল হওয়ার ঝুঁকি অনেকটাই কমে যাবে। সেইসঙ্গে বাড়বে মনের জোরও।




    গঠনমূলক সমালোচনা

    অন্যের সমালোচনা শুনলেই মন খারাপ করবেন না বা ক্ষেপে যাবেন না। কেউ গঠনমূলক সমালোচনা করলে তা মন দিয়ে শুনুন। এরপর তার ভেতরের গঠনমূলক দিকগুলো মনে গেঁথে নিন। এতে আপনার লাভ ছাড়া ক্ষতি হবে না। সেইসঙ্গে কোন কাজটি করলে আরও বেশি উন্নতি করতে পারবেন তা চিন্তা করে দেখুন।