• লাইফস্টাইল

    বর্ষায় চুল পড়ে যাচ্ছে? সমাধান জেনে নিন

      প্রতিনিধি ৩ জুলাই ২০২৩ , ১১:০২:৩২ প্রিন্ট সংস্করণ

    লাইফস্টাইল ডেস্ক: বর্ষাকালে ত্বকে নানা সমস্যা দেখা দিতে পারে, সেইসঙ্গে চুলও বাদ যায় না। এসময় চুল পড়ার পরিমাণ বেড়ে যায়, চুলে আঠালো ভাব হয়। এমনকী চুলে হাত দিলেও চুল উঠে আসতে দেখা যায়। প্রতিদিন শ্যাম্পু করেও অনেক সময় মুক্তি মেলে না। তাই এসময় চুলের বাড়তি যত্ন নেওয়া জরুরি। চলুন জেনে নেওয়া যাক বিস্তারিত-




    আবহাওয়ার প্রভাব
    আবহাওয়া পরিবর্তনের প্রভাব আমাদের চুলেও পড়ে। ঋতু পরিবর্তনের সঙ্গে সঙ্গে তাপমাত্রায়ও তারতম্য হয়। যে কারণে তার প্রভাব পড়ে আমাদের শরীরে। ত্বক এবং চুলে আঁচড়টা পড়ে সবার আগে। আবহাওয়া পরিবর্তনের সময় বাতাসে আর্দ্রতার মাত্রাও ওঠানামা করে। ফলে চুল পড়ার সমস্যা বাড়তে পারে। সেইসঙ্গে চুলের উজ্জ্বলতাও কমে যায়।




    নারী-পুরুষ সবারই সমস্যা হতে পারে
    বর্ষাকালে চুল পড়ার সমস্যা বাড়ে নারী-পুরুষ উভয়েরই। নারীদের চুল লম্বা থাকে বলে তাদের চুল পড়ার বিষয়টি বেশি নজরে আসে। চুল অতিরিক্ত পড়লে নারী-পুরুষ উভয়েরই চুলের যত্ন নেওয়া জরুরি। চুল ও সমস্যার ধরন বুঝে যত্ন নিতে হবে।




    অতিরিক্ত চুল পড়ার কারণ
    বিভিন্ন গবেষণায় দেখা গেছে, বর্ষায় চুল পড়া বেড়ে যায় প্রায় ৩০ শতাংশ। বাতাসে আর্দ্রতার পরিমাণ অনেক বেশি থাকা এবং পুষ্টির ঘাটতির কারণে এমনটা হতে পারে। আর্দ্রতার কারণে স্ক্যাল্পের প্রাকৃতিক তেল বের হয়ে আসে। যে কারণে স্ক্যাল্প রুক্ষ এবং শুষ্ক হয়ে যায়। চুলের গোড়া দুর্বল হওয়ার কারণে চুল সহজেই পড়ে যায়।




    যেভাবে যত্ন নেবেন
    বর্ষায় চুল পড়ার সমস্যা দূর করার জন্য প্রয়োজন সঠিক যত্নের। স্ক্যাল্প নিয়মিত পরিষ্কার করতে হবে। চুলের ধরন বুঝে বেছে নিতে হবে হেয়ার ক্লিনজার। এই ক্লিনজার দিয়ে স্ক্যাল্প এবং চুল পরিষ্কার করে নিন। স্ক্যাল্পে তেল মালিশ করুন সপ্তাহে ২ দিন। প্রোটিন হেয়ার প্যাক লাগান ১ দিন। দীর্ঘ সময় চুল ভেজা রাখবেন না।