• মহানগর

    ১১ দেশের তিনশ’ শিক্ষক আসছেন চুয়েটের কনফারেন্সে

      প্রতিনিধি ১৩ নভেম্বর ২০২৩ , ১১:১০:১৪ প্রিন্ট সংস্করণ

    চট্টবাণী: সপ্তমবারের মতো ‘ইন্টারন্যাশনাল কনফারেন্স অন মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং অ্যানড্ রিনিউবেল এনার্জি ICMERE-2023’ শীর্ষক আন্তর্জাতিক কনফারেন্স আয়োজন করছে চুয়েট। এতে বাংলাদেশ ছাড়াও আমেরিকা, অস্ট্রেলিয়া, ভারত, নরওয়ে, রাশিয়া, যুক্তরাজ্য, মালয়েশিয়াসহ ১১টি দেশের যন্ত্রকৌশল বিষয়ের তিনশ’ শিক্ষক, গবেষক, বিজ্ঞানী, প্রফেশনাল ও উদ্যোক্তা অংশ নেবেন।

    চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (চুয়েট) যন্ত্রকৌশল বিভাগের আয়োজনে ১৬-১৮ নভেম্বর এ কনফারেন্স অনুষ্ঠিত হবে।




    এতে যন্ত্রকৌশল বিষয়ের পাশাপাশি বর্তমান বিশ্বের আলোচিত ইস্যু ‘নবায়নযোগ্য জ্বালানি ও টেকসই উন্নয়ন’ বিষয়ে গুরুত্বপূর্ণ প্রবন্ধ উপস্থাপিত হবে।

    এবারের কনফারেন্সে ৮টি কি-নোট স্পিচ, ৬টি আমন্ত্রিত স্পিচ, ১৪টি টেকনিক্যাল সেশন ও একটি প্লেনারি সেশন থাকবে। প্রথম দিন ৭টি সেশনে ৭২টি ও দ্বিতীয় দিন ৭টি সেশনে ৬২টিসহ ১৩৪টি প্রবন্ধ উপস্থাপিত হবে।




    সোমবার (১৩ নভেম্বর) চুয়েটের যন্ত্রকৌশল বিভাগের সেমিনার কক্ষে সংবাদ সম্মেলনে এসব তথ্য জানানো হয়। এতে লিখিত বক্তব্য উপস্থাপন করেন কনফারেন্স সেক্রেটারি ও যন্ত্রকৌশল বিভাগের অধ্যাপক ড. প্রসঞ্জীত দাশ। উপস্থিত ছিলেন কনফারেন্স চেয়ার এবং যন্ত্রকৌশল অনুষদের ডিন অধ্যাপক ড. জামাল উদ্দীন আহম্মদ, কনফারেন্স চেয়ার অধ্যাপক ড. কাজী আফজালুর রহমান, কনফারেন্সের টেকনিক্যাল চেয়ার অধ্যাপক ড. মুহাম্মদ মোস্তফা কামাল ভূঁইয়া, টেকনিক্যাল সেক্রেটারি অধ্যাপক ড. মো. সানাউল রাব্বী, যন্ত্রকৌশল বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ড. মোহাম্মদ মিজানুর রহমান, অধ্যাপক ড. সজল চন্দ্র বনিক, অধ্যাপক ড. জামাল উদ্দিন আহাম্মদ, অধ্যাপক ড. আবু সাদাত মুহাম্মদ সায়েম, সহযোগী অধ্যাপক মো. আমিনুল ইসলাম ও সহকারী রেজিস্ট্রার (সমন্বয়) মুহাম্মদ রাশেদুল ইসলাম।




    বৃহস্পতিবার (১৬ নভেম্বর) সকাল ১১টায় চুয়েটের কেন্দ্রীয় অডিটোরিয়ামে উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (বুয়েট) উপাচার্য অধ্যাপক ড. সত্য প্রসাদ মজুমদার। গেস্ট অব অনার থাকবেন চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (চুয়েট) উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম। বিশেষ অতিথি থাকবেন যন্ত্রকৌশল অনুষদের ডিন অধ্যাপক ড. শেখ মোহাম্মদ হুমায়ুন কবির এবং অকুপেশনাল সেইফটি বোর্ড অব বাংলাদেশের চেয়ারম্যান প্রকৌশলী মো. হাফিজুর রহমান। সভাপতিত্ব করবেন কনফারেন্স চেয়ার অধ্যাপক ড. কাজী আফজালুর রহমান।




    সমাপনী দিন প্রধান অতিথি থাকবেন চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (চুয়েট) উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম এবং বিশেষ অতিথি থাকবেন যন্ত্রকৌশল অনুষদের ডিন অধ্যাপক ড. শেখ মোহাম্মদ হুমায়ুন কবির এবং যন্ত্রকৌশল বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ড. মোহাম্মদ মিজানুর রহমান।১-১ ড্র করার পর পাকিস্তানের বিপক্ষে ২-১ ব্যবধানে জেতেন জ্যোতিরা। সবমিলিয়ে শেষ ৮টি ওয়ানডের ৪টিতেই জয় তুলে নিয়েছেন টাইগ্রেসরা।

    আরও খবর 25

    Sponsered content