• কক্সবাজার

    কুতুবদিয়ায় বিশ্ব নদী দিবস পালিত

      প্রতিনিধি ২৪ সেপ্টেম্বর ২০২৩ , ৯:০৭:৫২ প্রিন্ট সংস্করণ

    মহিউদ্দীন কুতুবী: “নদী একটি জীবন্ত সত্তা আসুন এর অধিকার নিশ্চিত করি” এ স্লোগানকে সামনে রেখে নদী-খাল রক্ষায় সচেতনতা বাড়াতে কক্সবাজারের সাগর বেষ্টিত দ্বীপ কুতুবদিয়াও পালিত হয়েছে বিশ্ব নদী দিবস।

    রোববার (২৪ সেপ্টেম্বর) সকাল ১০টায় উপজেলার পিলটকাটা খাল সংলগ্ন এলাকায় ওয়াটারকিপার্স বাংলাদেশ, জাতীয় নদী জোট ও কুতুবদিয়া দ্বীপ সুরক্ষা আন্দোলনের যৌথ উদ্যোগে মানববন্ধন ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

    মানববন্ধন ও আলোচনা সভায় কুতুবদিয়া দ্বীপ সুরক্ষা আন্দোলনের সভাপতি এম শহিদুল ইসলামের সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক শাহেদুল ইসলাম মনিরের সঞ্চালনায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন, কৈয়ারবিল ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি ও পরিষদের চেয়ারম্যান আজমগীর মাতবর।




    বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন, দ্বীপাঞ্চল পত্রিকার সম্পাদক সাংবাদিক আকবর খান, কুতুবদিয়া মৎস্যজীবী ফেডারেশনের সভাপতি আবুল কালাম আজাদ প্রমুখ।

    অন্যদিকে,পিলটকাটা খাল দখলমুক্ত করে খালের স্বাভাবিক প্রবাহ নিশ্চিত করার দাবি জানিয়ে বক্তব্য রাখেন, খালের উপকারভোগী এরফানুল হক,মোঃ সেলিমসহ আরো অনেকে।




    এসময় সভাপতির বক্তব্যে এম শহিদুল ইসলাম বলেন, কুতুবদিয়ার ঐতিহ্যবাহী পিলটকাটা খাল দখল ভরাটের ফলে খালের অধিকাংশ এলাকা সংকুচিত হয়েছে। খালের স্বাভাবিক প্রবাহ ব্যাহত হচ্ছে। দ্বীপের হৃদপিন্ড হিসেবে খ্যাত পিলটকাটা খালটি দখল/ভরাটের ফলে প্রান্তিক চাষীদের জীবিকায়নে মারাত্মক সমস্যার সৃষ্টি হচ্ছে। জোয়ার/জ্বলোচ্ছাসে খালের নোনা পানি খাল উপচে লোকালয়ে প্রবেশ করছে ফসলিজমি ও বসতভিটা তলিয়ে যাচ্ছে। তাই দ্রুত পিলটকাটা খালটি দখল মুক্ত করে খালের স্বাভাবিক প্রবাহ নিশ্চিত করার দাবী জানান। পাশাপাশি খাল দখলের বিষয়ে সর্বস্তরের জনগনকে সচেতন ও স্বোচ্ছার হওয়ার আহবান জানান তিনি।




    আরও খবর 30

    Sponsered content