• দক্ষিণ চট্টগ্রাম

    গান কবিতা আর খেলা-ধুলায় এগিয়ে যাচ্ছে কিশোর-কিশোরী ক্লাব

      প্রতিনিধি ১৬ সেপ্টেম্বর ২০২৩ , ১০:৩২:১২ প্রিন্ট সংস্করণ

    অরুন নাথ : কিশোর-কিশোরী ক্লাব স্থাপন প্রকল্প আনোয়ারা উপজেলা মহিলা ও শিশু বিষয়ক র্কমর্কতার তত্তাবধানে আনোয়ারা উপজেলায় বিভিন্ন ইউনিয়নে চলমান প্রকল্প সরকারের তৃণমূলে শিশু-কিশোরদের দক্ষতা বৃদ্ধির লক্ষ্যে কার্যক্রম পরিচালনা করেন।

    ১৪ সেপ্টেম্বর কিশোর-কিশোরী ক্লাব নিয়ে এসব তথ্য জানা যায় ।




    বর্তমান সরকার ২০১৯ সালে কিশোর-কিশোরী ক্লাব প্রকল্প গ্রহণ করেন,মহিলা বিষয়ক অধিদপ্তর, মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়, প্রথম পর্যায়ে শেষ করে ২য় পর্যায়ে চলমান আনোয়ারা উপজেলা প্রতিটি ইউনিয়নে ১টি করে কিশোর-কিশোরী ক্লাব স্থাপন করে ১১ টি ইউনিয়নে এগারোটি ক্লাবে সপ্তাহে ২ দিন করে ক্লাবের সদস্যরা একজন সঙ্গীত প্রশিক্ষক ও একজন আবৃত্তি প্রশিক্ষক ও একজন মার্শাল আর্ট প্রশিক্ষক কিশোর-কিশোরীদের প্রশিক্ষণ দিয়ে থাকেন।

    প্রতিদিন দুইঘন্টা করে সঙ্গীত শিক্ষা আবৃত্তি,খেলাধুলা, আড্ডায় চলে তাদের সময় পার।




    পারুল নামে এক কিশোরীকে জিজ্ঞেস করলে বলেন সপ্তাহে বৃহস্পতিবার ও শুক্রবার কখন আসবে অপেক্ষায় থাকি ক্লাসে সঙ্গীত, কবিতা আবৃত্তি, খেলাধুলায় বন্ধুদের নিয়ে ভালো সময় কাটে।

    নয়ন নামে এক সদস্য জানান, ক্লাস শেষে সদস্যদের মাঝে নাস্তার ব্যবস্থা থাকে প্রতি ক্লাসে। প্রতি ব্যাচে ক্লাব সদস্যদের নির্ধারিত ড্রেস ( টি- র্শাট) দিয়ে থাকে , প্রতিটি ক্লাবের সদস্য সংখ্যা ৩০জন । ১০জন কিশোর ২০জন কিশোরী ৬ষ্ঠ শ্রেণি থেকে ৮ম শ্রেণি পর্যন্ত যারা লেখা-পড়া করে তাদেরকে নেয়া হয় সদস্য হিসেবে।




    আনোয়ারা মডেল সরকারী উচ্চ বিদ্যালয়ে কিশোর-কিশোরী ক্লাবে গিয়ে দেখতে পায় প্রশিক্ষক সাদিয়া সুলতানা পরিচালনায় আবৃত্তি ক্লাস । সেই সময় আরো উপস্থিত ছিলেন আনোয়ারা সদরের সংরক্ষিত মহিলা মেম্বার মিল্কী চৌধুরী, জেন্ডার প্রোমোটার আরাফাত হোসেন, মার্শালা প্রশিক্ষক বিশারত উল্লাহ, আর ক্লাবের তত্তাবধানে ছিলেন শামীম হোসাইন।

    তৃষা দত্ত শোনান ধনধান্যে পুষ্পে ভরা দেশের গান,শিউলী শোনান ৭ই মার্চের ভাষণ আকাশ শোনান কাজী নজরুলের কবিতা।




    আরও খবর 28

    Sponsered content