• দক্ষিণ চট্টগ্রাম

    চুনতি অভয়ারণ্য থেকে গাছ কেটে পাচারের অভিযোগ: ৩জনের বিরুদ্ধে মামলা-আটক ১

      প্রতিনিধি ৬ আগস্ট ২০২৩ , ১০:০৪:৩২ প্রিন্ট সংস্করণ

    মো: আরিফুল ইসলাম: লোহাগাড়া উপজেলার চুনতি অভয়ারণ্য এলাকা থেকে গত একবছর ধরে রাতের আঁধারে বিভিন্ন প্রজাতির গাছ কেটে পাচার করছিল একটি মহল।

    এসব গাছগুলো পাচার করে তারা বিভিন্ন স্থানে বিক্রি করতো বলে জানা গেছে।




    গত ৩০ এপ্রিল রাতের আঁধারে এসব গাছ পাচারকালে নসিমনসহ একজন চালককে আটক করেছে বনবিভাগ। আটককৃতের নাম পারভেজ। সে উপজেলার চুনতি মিরিখিল এলাকার মোঃ জাহাঙ্গীর আলমের পুত্র। এ ঘটনায় জড়িত ইলিয়াস ও আমির হোসেন নামে দু’জন প্রকৃত গাছ চোর কৌশলে পালিয়ে যায় বলে জানিয়েছেন বনবিভাগ।

    বন বিভাগ ও স্থানীয় সুত্রে জানা গেছে , ২০১৪ সালে উপজেলার চুনতি রেঞ্জের আওতাধীন ১নং ওয়ার্ডের পানের ঝিরি এলাকায় ২৪একর জায়গায় আকাশমনি, ম্যালেরিয়া, বেলজিয়াম, লেবু, ফলজ বনজসহ ৪২হাজার চারা রোপন করা হয়। এটি ১৬জন অংশীদারিত্ব বাগান। সামাজিক বনায়নের এ জায়গাতে রুপনকৃত চারাগুলো পাহারা দিয়ে নিরাপদে তদারিকি করে যাচ্ছিল তারা। এ বাগানের মেয়াদ শেষ হলে সরকারে পাবে ৪৫ ভাগ, বাগানের অংশীদারত্বরা পাবেন ৪৫ ভাগ। বাকি ১০ ভাগ পাবে টিএফএফ তে।




    সরেজমিনে গিয়ে জানা গেছে, উল্লেখিত এলাকায় গত ৩০ জুলাই রাঁতের আধারে একটি সিন্ডিকেট চক্র (অবৈধ কাঠ ব্যবসায়ীরা) মিলে বিভিন্ন প্রজাতির ২হাজার গাছ কেটে পাচার করে নিয়ে যায়। আরও এক হাজার গাছের চারা নষ্ট হয়ে গেছে।

    নসিমন ও অটো-রিক্সা করে চুনতি মিরিখিল সড়কের বিভিন্ন করাতকলে কাঠ ব্যবসায়ীরা এসব চোরাইকৃত গাছ কিনে নেয়।

    চুনতি বন্যপ্রাণী রেঞ্জ কর্মকর্তা মাহমুদ হোসেন জানান, ঘটনাস্থল থেকে গাছ কাটা অবস্থায় নসিমনে চোরাইকৃত গাছসহ চালক পারভেজকে আটক করি। অন্যরা দ্রুত ঘটনাস্থল হতে পালিয়ে যায়। এ ঘটনায় তিনজনকে আসামী করে মামলা দায়ের করি।আসামীদেকে আইনের আওতায় আনতে অভিযান অব্যাহত রয়েছে।




    এ ব্যাপারে উক্ত বাগানের সমিতির সদস্য জমির উদ্দিন বাবর ও শহীদ কোম্পানী জানান, আমরা উক্ত জায়গাতে পাহারা দিয়ে তদারকি করে আসছি। কিন্তু রাতের আঁধারে প্রভাবশালী সিন্ডিকেটের অবৈধ ব্যবসায়ীরা বাগান থেকে ২হাজারের মত গাছ কেটে পাচার করে নিয়ে যায়।চুনতি মিরিখিল সড়কের করাতকলের পার্শ্বের কাদা পানিতে পরিত্যক্ত অবস্থায় কিছু গাছ আমরা শনাক্ত করতে পেরেছি। আমরা গাছ পাচারের সাথে জড়িতদের কঠোর ভাবে শাস্তির দাবী করছি।

    এলাকার সচেতন মহল মনে করছেন, চুনতির অভয়ারণ্য এলাকা থেকে এভাবে গাছ নিধন হলে পরিবেশের ভারসাম্য নষ্ট হয়ে যাবে।




    আরও খবর 28

    Sponsered content