• দক্ষিণ চট্টগ্রাম

    ওসির বিরুদ্ধে ফেসবুকে কুরুচিপূর্ণ পোস্ট করে বডি বিল্ডার হারুনের ১০ বছর সাজা

      প্রতিনিধি ২৭ নভেম্বর ২০২৩ , ১১:১০:৫৬ প্রিন্ট সংস্করণ

    লোহাগাড়া প্রতিনিধি : চট্টগ্রামের লোহাগাড়া থানার সাবেক ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. শাহজাহানের বিরুদ্ধে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে মিথ্যা, অশ্লীল, কুরুচিপূর্ণ পোস্ট ও মিথ্যা তথ্য দিয়ে অপপ্রচারের অভিযোগে মো. হারুনুর রশিদ প্রকাশ বডি বিল্ডার হারুনকে ১০ বছরের কারাদণ্ড দিয়েছেন আদালত। একই সঙ্গে তাকে ২০ হাজার টাকার অর্থদন্ড এবং অনাদায়ে ১ বছরের বিনাশ্রম কারাদন্ড দিয়েছে আদালত।




    সোমবার (২৭ নভেম্বর) চট্টগ্রাম বিভাগীয় সাইবার ট্রাইব্যুনালের বিচারক মোহাম্মাদ জহিরুল কবির এ রায় দেন। তবে এ সময় আসামি পলাতক ছিলেন।

    দণ্ডপ্রাপ্ত মো. হারুনুর রশিদ প্রকাশ বডি বিল্ডার হারুন চট্টগ্রামের লোহাগাড়া উপজেলার আধুনগর ইউনিয়নের ৩নং ওয়ার্ডের সর্দানী পাড়ার মৃত সিদ্দিক আহমদের ছেলে।

    রায়ের বিষয়টি নিশ্চিত করেছেন সংশ্লিষ্ট আদালতের পাবলিক প্রসিকিউটর (পিপি) অ্যাডভোকেট মেজবাহ উদ্দিন।




    আদালত সুত্রে জানা গেছে, বিগত ২০১৭ সালে হারুন প্রকাশ বডি বিল্ডার হারুনসহ তার পরিচালিত বেশ কিছু ফেসবুক আইডি থেকে লোহাগাড়া থানার সাবেক ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. শাহজাহানের নামে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে বিভিন্ন অশালীন কুরুচিপূর্ণ মানহানীকর লেখা ও ছবি পোস্ট, শেয়ার ও কমেন্ট করা হয়। এ ঘটনায় বিগত ২০১৭ সালের ৩০ আগস্ট লোহাগাড়া থানার উপ-পরিদর্শক (এসআই) মো. জাকির সিকদার বাদী হয়ে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইন ২০০৬ এর ৫৭ (২) ধারায় হারুনের বিরুদ্ধে লোহাগাড়া থানায় একটি এজাহার দায়ের করেন।

    লোহাগাড়া থানার মামলা নং- ৪৩ (০৭) ১৭, জিআর নং- ৩২৮/১৭। উক্ত মামলায় বিগত ২০২০ সালের ২৫ নভেম্বর আদালত চার্জ গঠন করেন। মামলায় ৩১ জন স্বাক্ষীর মধ্যে ২৮ জন সাক্ষ্য প্রদান করেন। অভিযোগ প্রমাণিত হওয়ায় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইন-২০০৬ এর ৫৭ (২) ধারায় আদালত তাকে ১০ বছরের সশ্রম কারাদণ্ড ও ২০ হাজার টাকা জরিমানার আদেশ দেন। জরিমানা অনাদায়ে আরও এক বছরের বিনাশ্রম কারাদণ্ড দিয়েছেন আদালত।




    বিভিন্ন সুত্রে জানা গেছে, রাজধানী ঢাকার মতিঝিল থানার একটি প্রতারণার মামলায় ৪ বছরের সাজাপ্রাপ্ত বডি বিল্ডার হারুন। এছাড়া প্রতারণা, দাঙ্গা, ডাকাতি, অবৈধ অস্ত্রবাজি, সরকারি কর্মকর্তা ও কর্মচারীদের আক্রমণ, জালিয়াতির মাধ্যমে অর্থ আত্মসাৎ ও মাদক কেনাবেচাসহ বিভিন্ন অপরাধে হারুনের বিরুদ্ধে আরও বেশকিছু মামলা তদন্ত ও বিচারাধীন রয়েছে ঢাকা এবং চট্টগ্রামে।

    উল্লেখ্য, বডি বিল্ডার হারুন কখনো প্রধানমন্ত্রীর কার্যালয়, কখনো জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর), দুর্নীতি দমন কমিশন (দুদক), কখনো বেসরকারি মানবাধিকার সংগঠন ‘হিউম্যান রাইটস পিস ফর বাংলাদেশ’ কিংবা শিল্প ও বাণিজ্য মন্ত্রণালয়ের মতো সরকারি দপ্তরের ভয়-ভীতি দেখিয়ে দীর্ঘদিন ধরে প্রতারণা করে আসছে। তার বিরুদ্ধে পাওয়া গেছে অপরাধ ও প্রতারণার বেশকিছু লোমহর্ষক ঘটনা। একাধিক গোয়েন্দা সংস্থা ও পুলিশের তদন্তে তার ভয়াবহ প্রতারণার স্পর্শকাতর তথ্য উঠে এসেছে।

    আরও খবর 28

    Sponsered content