• লাইফস্টাইল

    ভ্রমণে যাওয়ার আগে করণীয়

      প্রতিনিধি ১ আগস্ট ২০২৩ , ১০:৪৮:২৯ প্রিন্ট সংস্করণ

    চট্টবাণী ডেস্ক: একটানা কাজ করতে করতে আমাদের জীবন হাঁপিয়ে ওঠে। ব্যস্ত জীবনে অবসর খুব একটা মেলে না।

    তাই একটু সময় পেলেই মন এই ইটকাঠের শহরে থাকতে চায় না। কাজের চাপে যখন আমরা ক্লান্ত হয়ে পড়ি, কোথাও একটু বেড়িয়ে এলে সব অবসাদ দূর হয়ে যায়। পাওয়া যায় নতুন করে কাজ করার শক্তিও। বেড়ানোর জন্য শীতকাল ভালো সময়। তাই বলে গরমের সময় বেড়ানো যাবে না এমন তো নয়।




    গরমের সময় বেড়াতে যেতে হলে লক্ষ্য রাখতে হবে সব প্রস্তুতি ঠিকভাবে নেওয়া হয়েছে কি না। তাহলে চলুন, দেখা যাক এ সময়ে বেড়ানোর প্রস্তুতি কেমন হওয়া চাই।

    গরমের সময় খুব দূরের ভ্রমণ না করাই ভালো। কারণ এতে অসুস্থ হয়ে পড়ার ঝুঁকি থাকে। তাই কাছের কোনো স্থানকে গুরুত্ব দিন। পোশাকের বিষয়টিও মাথায় রাখুন। ঢিলেঢালা সুতি পোশাক আপনার জন্য আরামদায়ক হবে।

    বেড়াতে যাওয়ার আগে যেখানে যাচ্ছেন সেখানে আপনার কোনো সঙ্গী নেই। কাজেই সবকিছু একাই করতে হবে। ওই স্থান সম্পর্কে যাবতীয় তথ্য আগে থেকেই সংগ্রহ করুন। একটি মানচিত্র নিন। ইন্টারনেট ঘাঁটুন আর ওই স্থান সম্পর্কে বিভিন্ন ব্লগ পড়ুন। পরিষ্কার ধারণা নিয়ে নিন। থাকা এবং খাওয়ার ব্যবস্থার পাশাপাশি নিরাপত্তা ব্যবস্থা কেমন তাও জেনে নেবেন।




    নিজের গাড়ি নিয়ে দূরে যেতে হলে কোনো সমস্যা আছে কি না আগে থেকে চেক করে নিন। এক্সট্রা চাকা অবশ্যই গাড়িতে রাখবেন। ব্যাগ গোছানোর সময়, পোশাক, সানগ্লাস ও সানস্ক্রিন ক্রিম নিয়ে নিন।

    শহর থেকে দূরে গেলেও সবার সঙ্গে যোগাযোগ রাখতে খেয়াল করে মোবাইল ফোন এবং চার্জার নিতে হবে। প্রয়োজনীয় কিছু ওষুধ রাখুন সঙ্গে খাওয়ার স্যালাইন, কাজে লাগতেও পারে। খাবারের তালিকায় বেশি তেলে ভাজা খাবারের পরিবর্তে প্রাধান্য দিন টাটকা ও রসালো ফল।

    পেস্ট, ব্রাশ, সাবান সব নিয়েছেন তো। এবার আপনার বেড়ানোর সুন্দর স্মৃতিগুলো শুধু দেখেই চলে আসবেন, সঙ্গে আনবেন না? হ্যাঁ ক্যামেরা। ঘুরতে যাওয়ার সময় অনিবার্যভাবে সঙ্গে নিতে হবে ক্যামেরা। সব প্রস্তুতি শেষ। এবার পর্যাপ্ত টাকা আর প্রিয়জনকে সঙ্গে নিয়ে বেড়িয়ে পড়ুন।