• মহানগর

    চাকুরীর প্রলোভনে অর্ধকোটি টাকার প্রতারণার অভিযোগ আটক ১

      প্রতিনিধি ৭ জুলাই ২০২৩ , ১০:৩৩:৩৭ প্রিন্ট সংস্করণ

    মু: হোসেন বাবলা: কখনো মানবাধিকার, কখনো সংবাদকর্মী, আবার কখনো রাজনৈতিক ক্ষমতাসীন দলের স্বক্রিয় সদস্য বা কর্মী পরিচয় দিয়ে ভুক্তভোগীদের সাথে মোটা অংকের প্রতারণা করেছেন আব্দুস ছালাম হাওলাদার নামে এক যুবক।

    নগরীর সিইপিজেড গার্মেন্টস ফ্যাক্টরীর স্যাম্পল মেকার হিসেবে কর্মরত গ্রেফতারকৃত আসামীর আপন বড় ভাই মোঃ আল আমিন একই গার্মেন্টসে স্যাম্পল মেকার পদে কর্মরত থাকায় আসামীর সাথে ভিকটিম আঃ হালিমের পরিচয় হয়।

    ধৃত আসামী আব্দুল ছালাম হাওলাদার নিজেকে আইনী সহায়তা কেন্দ্র (আসক) ফাউন্ডেশনের কেন্দ্রীয় সহ পরিচালক হিসেবে পরিচয় দিয়ে ভিজিটিং কার্ড প্রদান করে।




    সেই সূত্রে বিভিন্ন প্রতিষ্ঠানে চাকুরির ব্যবস্থা করে দিতে পারবে বলে বিভিন্নভাবে প্রলোভন দেখায়। তখন ভিকটিম বলে তার ১৯ বছরের ছেলেকে ভূয়া এসএসসি’ পাসের সনদপত্র জোগাড় করে দিয়ে সরকারি চাকুরির আশ্বস্ত করেন প্রতারক আঃ ছালাম ।
    পরবর্তীতে আব্দুল ছালাম হাওলাদার ভিকটিমের ছেলেকে ঢাকা বিমান বন্দরে ৪র্থ শ্রেণীর সরকারী চাকুরি দিবে বলে প্রায় আড়াই লাখ টাকা হাতিয়ে নিয়েছে।

    প্রতারক আঃ ছালামের বড় ভাই তার সাথে দীর্ঘদিন চাকুরি করে বিধায় ভিকটিম তার কথায় সরল মনে বিশ্বাস করে। পরবর্তীতে আব্দুল ছালাম হাওলাদার ভিকটিমের ছেলেকে চাকুরি দিবে মর্মে পাঁচ লক্ষ ষাট হাজার টাকার একটি মৌখিক চুক্তি করে।




    চুক্তি অনুযায়ী ভিকটিম এর ছেলেকে ঢাকা বিমান বন্দরে চাকুরি বাবদ গত বছরের ৬ জুলাই তারিখে প্রথমে এক লক্ষ টাকা এবং পরবর্তীতে বিভিন্ন তারিখ ও সময়ে সর্বমোট পাঁচ লক্ষ ষাট হাজার টাকা প্রতারক আব্দুল ছালাম হাওলাদারকে প্রদান করে। গত ২৯ নভেম্বর ২০২২ইং তারিখে ছেলের চাকুরি চূড়ান্ত হওয়ার কথা বলে ভিকটিম ও তার ছেলেকে ঢাকায় নিয়ে যায় এবং চাকুরি হবে বলে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমান বন্দরের বিপরীতে একটি হোটেলে দীর্ঘ ১৭ দিন অবস্থান করার পর মোঃ আব্দুল ছালাম হাওলাদারের কোন খোজঁ না পেয়ে ভিকটিম ছেলেকে নিয়ে চট্টগ্রামে চলে আসে।

    একইভাবে জনৈক মোঃ রাসেল আহমেদ, পিতা-মোঃ মাইন উদ্দিন, থানা-লালমাই, জেলা-কুমিল্লা কে ইউএস বাংলা এয়ারলাইন্সের প্রটোকল অফিসারের চাকুরির প্রলোভন দেখিয়ে প্রতারক মোঃ আব্দুল ছালাম তিন লক্ষ বিশ হাজার টাকা প্রতারণা করে হাতিয়ে নেয়।

    এছাড়াও জনৈক মোঃ আক্তার হোসেন, পিতা-মৃত আঃ ছাত্তার বেপারী, চাঁদপুর’কে ঢাকা বিমান বন্দরে প্রটোকল অফিসারের চাকুরির প্রলোভন দেখিয়ে বর্ণিত প্রতারক মোঃ আব্দুল ছালাম হাওলাদার তার নিকট থেকে বিভিন্ন সময়ে চার লক্ষ টাকা প্রতারণা করে হাতিয়ে নেয়।




    এছাড়াও গার্মেন্টসের নারী শ্রমিক (ছদ্মনাম) নীলু কে প্রেম ও বিয়ের প্রলোভনে বিভিন্ন সময়ে প্রায় আড়াই লাখ টাকা হাতিয়ে নেওয়ার অভিযোগ ও পাওয়া গেছে। আরও জানা গেছে , ইপিজেড-পতেংগা এলাকায় আইনী সহায়তা কেন্দ্র (আসক) ফাউন্ডেশনের কেন্দ্রীয় কমিটির নামে-বেনামে বিবাহ শালিশ, সমস্যা সমাধানের জন্য মোটা অংকের টাকা হাতিয়ে নিতো এই চক্রের সদস্যরা।

    পরবর্তীতে উক্ত প্রতারক মোঃ আব্দুল ছালাম হাওলাদারের নিকট বিভিন্ন তারিখ ও সময়ে উল্লেখিত চাকুরীর বিষয়ে জানতে চাইলে সে কোন প্রকার সদুত্তর দিতে না পারায় ভিকটিমগণ তাদের দেয়া টাকা ফেরৎ চাইলে প্রতারক মোঃ আব্দুল ছালাম হাওলাদার টাকা ফেরৎ দিতে অস্বীকৃতি জানায় ও মারমুখী আচরণ করে।




    বর্ণিত বিষয়ে ভিকটিমদের সন্দেহ সৃষ্টি হলে র‌্যাব-৭, পতেঙ্গা সদর দপ্তরে লিখিত অভিযোগ করেন। চট্টগ্রাম র‌্যাব-৭, বিষয়টি গুরুত্বের সহিত আমলে নিয়ে উক্ত প্রতারককে গত ৫ জুলাই’২৩ইং নগরের ইপিজেড থানাধীন আলিশাপাড়া এলাকায় অভিযান পরিচালনা করে মোঃ আব্দুল ছালাম হাওলাদার (৩০), পিতা-মৃত আব্দুল সাত্তার, সাং-পূর্ব ফুলোহার, থানা-রাজাপুর, জেলা-ঝালকাঠি, বর্তমানে-ফ্রিপোর্ট, থানা-ইপিজেড, চট্টগ্রাম মহানগর’কে আটক করতে সক্ষম হয়।

    পরবর্তীতে উপস্থিত সাক্ষীদের সম্মুখে আটককৃত আসামীকে জিজ্ঞাসাবাদে ৩ /৫ জন অজ্ঞাতনামা আসামীর সহায়তায় পরস্পর যোগসাজশে দীর্ঘদিন যাবৎ চাকুরীর দেওয়ার প্রলোভন দেখিয়ে প্রতারণামূলকভাবে বিভিন্ন জনের কাছ থেকে লক্ষ্য লক্ষ্য টাকা গ্রহণ করতঃ আত্মসাৎ করে আসছে মর্মে স্বীকার করে।




    গ্রেফতারকৃত আসামী পরবর্তী আইনানুগ ব্যবস্থা গ্রহণের নিমিত্তে নিকটস্থ ইপিজেড থানায় হস্তান্তর করা হয়েছে বলে র‌্যাব-৭, পতেঙ্গা সদর দপ্তর সূত্রে জানায়। থানায় ০২/৯৩ নং মূলে মামলায় ধৃত আসামি আঃ ছালাম হাওলাদারকে বিজ্ঞ আদালতে পাঠানো হয়েছে বলে ও থানা সূত্র জানায়।




    আরও খবর 25

    Sponsered content