• বিনোদন

    সুকণ্ঠ সঙ্গীত বিদ্যাপীঠ’র দু’দিন ব্যাপী বিশেষ প্রশিক্ষণ সম্পন্ন

      প্রতিনিধি ৫ জুলাই ২০২৩ , ৯:০৮:২৫ প্রিন্ট সংস্করণ

    অরুন নাথ: সঙ্গীত একটি অপরিহার্য অঙ্গ, সুর ও লয় সহযোগে স্বরসমূহের বিশিষ্ট রচনাধারা যাহার দ্বারা চিত্ত আন্দোলিত ও মুগ্ধ হয় তাহাকেই সঙ্গীত বলি। এক কথায় “গীতম্ বাদ্যম্ তথা নৃত্যম্ ত্রয়ম্ সঙ্গীতম্ উচ্চতে”।

    চট্টগ্রাম শহরের প্রাণকেন্দ্রে অবস্থিত রহমতগঞ্জে সুকণ্ঠ সঙ্গীত বিদ্যাপীঠের দু’দিন ব্যাপী বিশেষ প্রশিক্ষণে অংশ গ্রহণ করেছেন শতাধিক ছাত্র-ছাত্রী।




    এতে প্রশিক্ষণ প্রদান করেন সুকণ্ঠ সঙ্গীত বিদ্যাপীঠের প্রতিষ্ঠাতা পরিচালক শিল্পী সুব্রত দাশ অনুজ। ২ ও ৪ জুলাই সংগীত শিক্ষার্থীদের শাস্ত্রীয় সংগীত ও লঘু সংগীত কণ্ঠ সাধন,সুর,তাল,লয়সহ বিভিন্ন রাগের উপর বিশেষ আলোচনা প্র্যাকটিকেল প্রশিক্ষণ প্রদান করেন।

    প্রশিক্ষণ চলাকালীন সময়ে সহযোগিতা করেন রবীন্দ্র সঙ্গীত শিল্পী লোপা দাশ।




    প্রশিক্ষণ চলাকালীন বিশিষ্ট সঙ্গীত গুরুদের সম্পর্কে আলোচনা করেন যেমন পণ্ডিত অরুণ ভাদুড়ি,পণ্ডিত রশিদ খাঁন, পণ্ডিত অজয় চক্রবর্তী,নথু খাঁ, উস্তাদ আলাউদ্দিন খাঁ, উস্তাদ নিরদ বরণ বড়ুয়া ও পণ্ডিত নির্মলেন্দু চৌধুরী, মানবেন্দ্র মুখোপাধ্যায়, মান্না দে,গিরিজা দেবী।




    সঙ্গীতজ্ঞদের কথা যাতে শিক্ষার্থীরা গুণীশিল্পীদের জীবনী ও গাওয়া রাগ, রাগাশ্রীত গান, প্রতিদিন রেওয়াজ করার নিয়ম কানুন বিশদভাবে তোলে ধরেন এতে শিক্ষার্থীরা উৎসাহ উদ্দীপনার মধ্যে প্রশিক্ষণ গ্রহণ করেন।




    আরও খবর 20

    Sponsered content