• বিনোদন

    মাসুম আজিজের বিদায় অপূরণীয় ক্ষতি

      প্রতিনিধি ১৮ অক্টোবর ২০২২ , ৯:৫২:০৭ প্রিন্ট সংস্করণ

    বিনোদন ডেস্ক: একুশে পদকপ্রাপ্ত জনপ্রিয় নাট্যকার ও অভিনেতা মাসুম আজিজের মরদেহে শ্রদ্ধা জানিয়েছেন অভিনেতা, রাজনীতিক, সাংস্কৃতিক ব্যক্তিসহ সর্বস্তরের মানুষ।

    মঙ্গলবার (১৮ অক্টোবর) সকালে কেন্দ্রীয় শহীদ মিনারে তাকে এই শ্রদ্ধা জানানো হয়।



    শ্রদ্ধা জানাতে এসে সাংস্কৃতিক ব্যক্তিত্ব ও সংসদ সদস্য আসাদুজ্জামান নূর বলেন, মাসুম আজিজ ছিলেন একজন বড় মাপের অভিনয় শিল্পী। শিল্পের সবকটি মাধ্যমে তিনি কাজ করেছেন। মুজিববর্ষে তার পুঁথি পাঠ যেটা আমি কখনো শুনিনি সেই পথিক শুনে আমি মুগ্ধ হয়েছি। তিনি মাটি থেকে উঠে আসা একজন মানুষ, তার শরীরে মাটির লেগে থাকা গন্ধ আমি সেদিন অনুভব করেছিলাম। তার শিল্প চেতনার মধ্যে বাংলার মানুষ বাংলার লোকশিল্প বারবার ফিরে এসেছে।



    অভিনেত্রী দিলারা জামান বলেন, তার প্রথম কাজ ‘বড় মা’ নাটক সেখানে আমি কাজ করেছি। ৩০ বছর আগে থেকে তার সঙ্গে কাজ করেছি। এমন উঁচু মাপের শিল্পী এত দ্রুত চলে যাবেন তা ভাবতেই পারছি না। এমন শিল্পী আর কখনোই আসবে না। নতুনদের জন্য তিনি যা রেখে গেছেন আশা করি সে আদর্শ গ্রহণ করে তারা সামনে এগিয়ে যাবে।



    অভিনেতা ও নির্মাতা সালাউদ্দিন লাভলু বলেন, একজন মাসুম আজিজ হুট করেই তৈরি হয় না। যুগ যুগ ধরে সাধনার ফলেই মাসুম আজিজরা তৈরি হয়। তিনি চলে যাওয়ায় আমাদের সাংস্কৃতিক জগতে বিশাল এক শূন্যতা তৈরি হলো।

    নাট্যকার, অভিনেতা ও লেখক বৃন্দাবন দাস বলেন, মাসুম ভাইয়ের যে জায়গা সেখানে অন্য কাউকে দিয়ে তার শূন্যস্থান পূরণ হবে না। হয়তো অন্য কেউ অন্যভাবে এসে ভিন্ন ধারায় কাজ করবেন, কিন্তু মাসুম ভাইয়ের জায়গায় পূরণ করতে পারবেন না। মাসুম ভাই একজন সৃষ্টিশীল মানুষ। তিনি একটি বটগাছের মতো ছিলেন।



    সোমবার (১৭ অক্টোবর) দুপুর ২টা ৪৫ মিনিটে রাজধানীর স্কয়ার হাসপাতালে শেষ নিশ্বাস ত্যাগ করেন মাসুম আজিজ।



    আরও খবর 20

    Sponsered content