• লাইফস্টাইল

    গ্যাস্ট্রিক থেকে মুক্তি পাওয়ার ঘরোয়া উপায় জেনে নিন!

      প্রতিনিধি ৩ জুলাই ২০২৩ , ১১:০০:০০ প্রিন্ট সংস্করণ

    লাইফস্টাইল ডেস্ক: গ্যাস্ট্রিকের সমস্যায় ভুগে থাকেন অনেকেই। এই সমস্যা থেকে বাঁচতে কোলোনকে সুস্থ রাখার বিকল্প নেই। আমাদের শরীরের একটি গুরুত্বপূর্ণ অংশ হলো কোলোন। খাবার হজম, পুষ্টি শোষণ, মল তৈরি সহ আরও জরুরি কিছু কাজ করে শরীরের এই অংশ। আমাদের খাদ্যাভ্যাসের ভুলের কারণে এই অঙ্গে জমা হয় আবর্জনা। আর সেখান থেকে দেখা দেয় গ্যাস্ট্রিক সহ একাধিক সমস্যা। তাই কোলন পরিষ্কার রাখতে হবে। চলুন তবে জেনে নেওয়া যাক গ্যাস্ট্রিক দূর করার ঘরোয়া উপায়-




    পর্যাপ্ত পানি
    প্রতিদিন অন্তত ৩ লিটার পানি পান করতে হবে যদি আপনি কোলন পরিষ্কার রাখতে চান। এতে মলের সঙ্গে শরীরে জমা ময়লা বের হয়ে যাবে। পানির পাশাপাশি ওরস্যালাইন ও ডাবের পানিও পান করতে পারেন। এতে উপকার পাবেন। তবে কিডনি বা হার্টের অসুখ থাকলে বেশি পানি পান করবেন না। এক্ষেত্রে চিকিৎসকের পরামর্শ মেনে পানি পান করুন।




    হাই ফাইবার
    ফাইবার যুক্ত খাবার নিয়মিত খেলে মিলবে একাধিক উপকার। ডায়াবেটিস, প্রেশার, কোলেস্টেরল সহ বিভিন্ন ক্রনিক রোগ নিয়ন্ত্রণে রাখতে নিয়মিত ফাইবার যুক্ত খাবার খাওয়া উচিত। পেটের স্বাস্থ্য ভালো রাখতেও অত্যন্ত কার্যকরী এ ধরনের খাবার। ফাইবার যুক্ত খাবার নিয়মিত খেলে অন্ত্রের ময়লা পরিষ্কার হয়ে যাবে। তাই শাক, সবজি, ফলের মতো ফাইবার যুক্ত খাবার নিয়মিত খাওয়ার অভ্যাস করুন।




    রেজিস্টেন্স স্টার্চ
    ডাল, কলা, আলু জাতীয় খাবারে আছে পর্যাপ্ত রেজিস্টেন্স স্টার্চ। আর এই উপাদান পেট ভালো রাখতে কাজ করে। গবেষণায় দেখা গেছে, এ ধরনের খাবার নিয়মিত খেলে অন্ত্রে উপকারী ব্যাকটেরিয়ার সংখ্যা বৃদ্ধি পায়। তাই প্রতিদিনের তালিকায় কলা, আলু, ডাল জাতীয় খাবার রাখুন। তবে ডায়াবেটিস থাকলে এ জাতীয় খাবার কম খাওয়াই ভালো।




    ফলের রস
    কোলোনের ময়লা দূর করতে চাইলে ফলের রস খেতে হবে নিয়মিত। গবেষণায় দেখা গেছে, বিভিন্ন ধরনের ফলের রস খেলে কোলোনে জমে থাকা ময়লা বের যায়। এটি খাবার হজমেও সাহায্য করে। তাই পেটের স্বাস্থ্য ভালো রাখতে নিয়মিত ফলের রস খান। তবে বাইরে থেকে কেনা জুস নয়, বাড়িতে তৈরি ফলের রস খেলে উপকার পাবেন।




    হার্বাল টি
    উপকারী পানীয়র তালিকা করলে হার্বাল টি- এর নাম থাকবে উপরের দিকেই। এ জাতীয় সব চা-ই উপকারী। এই পানীয় অন্ত্র পরিষ্কার রাখতে বেশ কার্যকরী। তাই নিয়মিত এই চা খাওয়ার অভ্যাস করুন। এতে গ্যাস্ট্রিক, বদ হজম, অ্যাসিডিটির মতো সমস্যা দূর হবে।