• কক্সবাজার

    কক্সবাজারের সাংবাদিকের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা এক নারীর: সাংবাদিক ইউনিয়নের নিন্দা

      প্রতিনিধি ১৪ জুন ২০২৩ , ১০:৩৫:০৭ প্রিন্ট সংস্করণ

    কক্সবাজার প্রতিনিধি: কক্সবাজারের দুই সাংবাদিকের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা দায়ের করেছেন নুরা নামের এক নারী।

    সোমবার (১২ জুন) চট্টগ্রামের বিভাগীয় সাইবার ট্রাইব্যুনাল আদালতে নুরী প্রকাশ নুরা নামের এই নারী মামলা দায়ের করেন। যাদের বিরুদ্ধে মামলা করা হলো তারা হলেন, কক্সবাজারের মাল্টিমিডিয়া নিউজ পোর্টাল সিবিটুন্টিফোর নিউজের সম্পাদক মহিউদ্দিন মাহী ও দৈনিক বাংলার কক্সবাজার প্রতিনিধি মুহিববুল্লাহ মুহিব।




    মামলার অভিযুক্ত দুই সাংবাদিক জানান, তিন মাস আগে নুরা নামের এক নারীর সাবেক স্বামী মোহাম্মদ হাসেম ও দুইজন ভুক্তভোগী একটি সংবাদ সম্মেলন করেন। সেখানে ভুক্তভোগীরা অভিযোগ করেন, বিবাহিত হয়েও পর্যটন রাজধানী কক্সবাজারে অবিবাহিত পরিচয় দিয়ে বিভিন্ন মানুষের সাথে সখ্যতা তৈরি করে প্রতারণা করে আসছেন।

    দুইটি সন্তান থাকার পরও তাদের বাবার সাথে কোন ভাবেই কথা বলতে দেননা নুরা নামের এই নারী। এছাড়াও মনিরা নামের আরেক নারী তার স্বামী আদালতের একজন আইনজীবি, বহু মামলার আসামী নুরা তার স্বামীর কাছে গিয়ে পরিচয় হয়। এক পর্যায়ে প্রেমের সম্পর্কে রূপ নেয়। তারই ধারাবাহিকতায় মনিরাকে হত্যার হুমকি দেয় নুরা।




    কক্সবাজার ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির তারেক নামে এক যুবক অভিযোগ করেন, তাকে ব্ল্যাকমেইল করে নুরা প্রকাশ নুরা ফাতেহী ৫০ হাজার টাকা নেন। এবং নানান ভাবে হুমকির অভিগোগ তুলেন তারেক। তিনজন ভুক্তভোগীই সাংবাদিক সম্মেলন করে অভিযোগগুলো তুলে ধরে।

    তাদের অভিযোগের ভিত্তিতে একটি মাল্টিমিডিয়া ভিত্তিক সংবাদ প্রকাশ করে মহিউদ্দিন মাহী ও মুহিববুল্লাহ মুহিব। এদিকে তিন মাস পর চট্টগ্রাম বিভাগীয় সাইবার ট্রাইব্যুনাল আদালতে মামলা দায়েরে একটি ষড়যন্ত্র মনে করছেন দুই সাংবাদিক। তারা মনে করছেন, একটি পক্ষ নুরাকে ব্যবহার করে দুই সাংবাদিককে প্রতিবন্ধকতা করার জন্য মামলাটি দায়ের করিয়েছেন।




    তবে এই নুরার পেছনে কক্সবাজারের একটি সাংবাদিক পক্ষও কাজ করছেন বলে মনে করেন মামলার অভিযুক্ত দুই সাংবাদিক।

    এদিকে কক্সবাজারের দুই সাংবাদিকের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা দায়েরের ঘটনায় ইতিমধ্যে পুরো সাংবাদিক সমাজে নিন্দার ঝড় উঠছে। বেশ কয়েকটি সংগঠন প্রতিবাদ জানিয়ে বিবৃতি জানিয়েছেন।

    সাংবাদিক ইউনিয়ন কক্সবাজার, রিপোর্টার্স ইউনিটি কক্সবাজার, সাংবাদিক সংসদসহ একাধিক সংগঠন মনে করছেন, প্রায় ৩ মাস আগের একটি সাংবাদিক সম্মেলনে উত্থাপিত অভিযোগের ভিত্তিতে প্রকাশিত সংবাদের জেরে ডিজিটাল সিকিউরিটি আইনে সাংবাদিকদ্বয়ের বিরুদ্ধে এই মামলা চরম অন্যায় ও অযৌক্তক। নেতৃবৃন্দ অবিলম্বে এই নিপীড়নমূলক মামলা প্রত্যাহারের দাবী জানান।




    চট্টগ্রাম বিভাগীয় সাইবার ট্রাইব্যুনাল আদালতের পাবলিক প্রসিকিউটর মেসবাহ উদ্দিন জানান, আদালতের কাছে ডিজিটাল নিরাপত্তা আইনে নুরা অভিযোগ দায়ের করেন। এটি তদন্তের জন্য কক্সবাজার সিআইডিকে দায়িত্ব দিয়েছেন।




    আরও খবর 30

    Sponsered content