• মহানগর

    শিশুদের জন্য লিখতে গেলে শিশু মনস্তত্ব আয়ত্ব করে নিতে হয়

      প্রতিনিধি ১৩ জুন ২০২৩ , ১০:১৮:২১ প্রিন্ট সংস্করণ

    অরুন নাথ : কবি ও গল্পকার শিউলী নাথের কিশোর গল্পগ্রন্থ ‘অনি অথৈ ও সকালের গল্প ‘ এর প্রকাশনা উৎসবে বক্তারা বলেছেন, শিশুদের জন্য লিখতে গেলে শিশু মনস্তত্ব আয়ত্ব করে নিতে হয়।

    ১০ জুন চট্টগ্রাম একাডেমির ফয়েজ নুরনাহার মিলনায়তনে কবি সাহিত্যিক ও সাংবাদিক রাশেদ রউফের সভাপতিত্বে প্রকাশনা উৎসবে আলোচক ছিলেন ড. আনোয়ারা আলম,প্রফেসর রীতা দত্ত ও ড. শামসুদ্দিন শিশির।

    অনুষ্ঠান উদ্বোধন করেন চট্টগ্রাম শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর নারয়ণ চন্দ্র নাথ।




    ড. আনোয়ারা বলেছেন, আমাদের দেশে শিশু সাহিত্য চর্চা হচ্ছে প্রচুর। বিশেষ করে চট্টগ্রামকে আমরা শিশু সাহিত্যের শহর বলি। শিশু সাহিত্যেকে ঘিরে প্রচুর ছড়া, কবিতা, গল্প চর্চা হচ্ছে।

    শিউলী নাথের এ গ্রন্থে দশটি গল্প আছে, গল্পগুলোর বিষয়বস্তু হিসেবে আছে শিশু মনস্তস্ব, মানবিকতা,মু্ক্তিযুদ্ধ, নৈতিক শিক্ষা, সৃজনশীলতা, মা-বাবা শিক্ষকের প্রতি শ্রদ্ধা এবং আছে বৃদ্ধাশ্রম মনজগৎকে সমৃদ্ধ করার লক্ষ্যে শিশুর মনজগতে শুভ বোধটি গঠিত করার লক্ষ্যে শিউলী নাথের গল্পগুলো বড় উপাদান হিসেবে কাজ করবে।




    স্বাগত বক্তব্য রাখেন, অধ্যাপক শিপন চন্দ্র দেবনাথ বক্তব্য রাখেন এলিমেন্টারী স্কুলের প্রধান শিক্ষক জয় সেন, বিচিত্রা সেন, নাঈমা শেলী, মহসীন চৌধুরী, দীপেন চৌধুরী, তরুন কান্তি বড়ুয়া।

    অনুভূতি ব্যক্ত করেন শিউলী নাথ । সঞ্চালনায় ছিলেন অধ্যাপক কাঞ্চনা চক্রবর্তী।




    আরও খবর 25

    Sponsered content