• লাইফস্টাইল

    যতটুকু আম খেলে ওজন বাড়বে না

      প্রতিনিধি ১২ জুন ২০২৩ , ১০:৫৪:৫৭ প্রিন্ট সংস্করণ

    চট্টবাণী ডেস্ক: চলছে মধুমাস…সময় এখন ফলের রাজা আমের। আমের রাজত্বে সবাই তার স্বাদের প্রজা।আমাদের দেশের আম বিশ্বসেরা। তারপরও স্বাস্থ্য সচেতন অনেকেই জানতে চান, আম খেলে কি ওজন বাড়ে ?

    আসলেই সুস্বাদু আম খেলে বাড়ে কিনা সে বিষয়ে বিশেষজ্ঞরা বলেন, মিষ্টি স্বাদের সোনালি-হলুদ পাকা আম খাওয়ার সময় ক্যালোরির হিসাব অনেকেরই মাথায় থাকে না।

    যার ফলে আমাদের শরীরে যোগ হয় বাড়তি ওজন।




    কারণ ছোট সাইজের একটি আম খেলে আমরা ২০০ ক্যালোরি পাই। প্রতিদিন যদি এমন দুটি করে আম বাড়তি খাবার হিসেবে খাওয়া হয়, তবে এক সপ্তাহ পরই ওজন বেড়ে যাবে। তবে দিনে ছোট এক কাপ পরিমাণ আম খেলে এবং মিষ্টি জাতীয় অন্য খাবারের পরিমাণ কমিয়ে দিলে বাড়তি ওজনের চিন্তা থেকে অনেকটাই মুক্তি পাওয়া যায়।

    পুষ্টিকর এই ফলটি আমাদের শরীরের জন্য খুবই উপকারী। পাকা আম থেকে আমরা ভিটামিন এ, কে, সি এবং ভিটামিন বি পাই। এছাড়াও ওমেগা থ্রি ও ফ্যাটি এসিডের বড় উৎস আঁশ সমৃদ্ধ আম।

    গরমের সময়টায় আম খাওয়ার সবচেয়ে ভাল সময়। আম শরীর ঠান্ডা রাখে, আম খেলে হজমশক্তি বাড়ে।




    ছোটদের আম খেতে মানা নেই, তারা ইচ্ছামতো খেতে পারবে, বড়রা অতিরিক্ত না খেয়ে পরিমিত পরিমাণে প্রতিদিন খেতে পারেন।

    এমনকি যাদের ডায়াবেটিক রয়েছে তারাও অন্য ফলের পরিবর্তে প্রতিদিন আধা কাপ আম খেতে পারবেন।

    আরেকটা জরুরি কথা, আম যত মিষ্টি হবে, তাতে ক্যালোরির পরিমাণটাও সেভাবে বেড়ে যায়, আর অনেকেই আম জুস করে খেতে পছন্দ করেন, জুসে বাড়তি চিনি দেওয়ার ফলে ক্যালোরি অনেক বাড়ে ও আঁশ ভেঙে যায়। এজন্য আম টুকরো করে খাওয়ার পরামর্শ দেন বিশেষজ্ঞরা।

    বাজার থেকে কেনার সময় অবশ্যই কেমিক্যাল মুক্ত আম কিনুন।