• উত্তর চট্টগ্রাম

    ফটিকছড়িতে বৃষ্টির জন্য ‘ইসতিসকার নামাজ’

      প্রতিনিধি ১১ মে ২০২৩ , ১১:৫৫:৫৬ প্রিন্ট সংস্করণ

    নুরুল আবছার নূরী: তীব্র গরম থেকে রক্ষা পেতে বৃষ্টি কামনা করে নামাজ আদায় করেছেন ফটিকছড়ির পাইন্দং এলাকার বাসিন্দারা। এসময় অশ্রুসিক্ত নয়নে দুহাত তুলে বৃষ্টির প্রার্থনা করা হয়।

    বৃহস্পতিবার (১১মে) সকাল সাড়ে ১১টায় উপজেলার পাইন্দং ইউনিয়ন পরিষদের উত্তর পাশে উন্মুক্ত বিলের মধ্যে বিশেষ এ নামাজ আদায় করা হয়।




    পাইন্দং আদর্শ মহিলা মাদ্রাসা ও এলাকাবাসীর উদ্যোগে এ নামাজের আয়োজন করা হয়। ধর্মমতে, এ নামাজকে বলা হয় ‘ইসতিসকার নামাজ’। এ নামাজের মাধ্যমে আল্লাহর কাছে বৃষ্টি বা পানির জন্য প্রার্থনা করা হয়।

    আয়োজকরা জানান, কালবৈশাখীর মৌসুমেও বৃষ্টির কোনো লক্ষণ দেখা যাচ্ছে না। উল্টো টানা তীব্র তাপপ্রবাহে জনজীবন বিপর্যস্ত হয়ে উঠছে। মাঠে রোদে পুড়ে কৃষকের ফসল নষ্ট হচ্ছে। আম-লিচুর গুটি ঝড়ে পড়ছে। শ্রমজীবী মানুষ রোদে বেশিক্ষণ কাজ করতে পারছেন না। এমন পরিস্থিতিতে তাঁরা বৃষ্টির জন্য সৃষ্টিকর্তার কাছে প্রার্থনার আয়োজন করেছিলেন। নামাজে সবাইকে অংশ নেওয়ার জন্য ফেসবুকে প্রচারণা চালানো হয়েছিল।



    নামাজ আদায় ও দোয়া পরিচালনা করেন মাওলানন মুছা আনছারী। প্রথমে মুসল্লিদের উদ্দেশ্যে নামাজের নিয়মকানুন বলেন তিনি। এরপর দুই রাকাত নামাজ আদায় করলেন সবাই। নামাজ শেষে দুই হাত তুলে অশ্রুসিক্ত নয়নে বৃষ্টির জন্য মোনাজাত করেন সকলে।



    আরও খবর 27

    Sponsered content