• পার্বত্য চট্টগ্রাম

    থানচি বাজারে অব্যবস্হাপনা:পর্যটন শিল্পের উপর পড়ছে নেতিবাচক প্রভাব!

      প্রতিনিধি ১৭ ফেব্রুয়ারি ২০২৩ , ১১:২১:৫৪ প্রিন্ট সংস্করণ

    মো: শহীদুল ইসলাম শহীদ : থানচি উপজেলা কে পরিস্কার পরিচ্ছন্ন ও সুন্দর রেখে পর্যটক বান্ধব করে তুলতে পার্বত্য বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপি মহোদয়ের দিকনির্দেশনা না মেনে বাজারের মধ্যে খানে ঝুপড়ি দোকান খুলে কাঁচামালের ব্যাবসা শুরু করেছে কিছু ব্যবসায়ী।



    এতে বাজারের সৌন্দর্য নষ্ট হবার পাশাপাশি থানচিতে আগত অসংখ্য পর্যটক দের মধ্যে নেতিবাচক প্রভাব পড়ছে বলে অভিযোগ পর্যটক সংশ্লিষ্ট দের।এখানে বেড়াতে আসা বেশিরভাগ পর্যটকের ই থানচি উপজেলা সদরে অবস্থিত একমাত্র বাজার হয়ে তারপর বিজিবি চেকপোস্ট দিয়ে সাঙ্গুনদীতে নেমে পর্যটন এলাকায় নয়নাভিরাম প্রাকৃতিক সৌন্দর্য দেখতে যান।



    জানা যায়,২০২০ সালে করোনা মহামারি’র মধ্যে থানচি বাজার আগুনে পুড়ে ছাই হয়ে যায়। সেই সময় সর্বস্ব হারানো অসহায় ব্যবসায়ীদের মানবিক বিবেচনায় উপজেলা পরিষদ থেকে অস্থায়ী ভাবে পর্যটক তথ্য সেবা কেন্দ্রের পাশে স্হান দেওয়া হয়। সেই সাথে তাঁদের স্হায়ী ভাবে ব্যবসা করার সুবিধার্থে শুরু হয় একটি আলাদা ভবন নির্মাণের কাজ। এদিকে আগুনে অনেক বেশি সংখ্যক ব্যাবসায়ী ক্ষতিগ্রস্ত হয়।



    তাই তাঁদের বিষয়ে মন্ত্রী মহোদয়ের নির্দেশে একটি সিদ্ধান্ত গ্রহণ করা হয়। থানচি উপজেলার মূল অর্থাৎ যারা খোলা আকাশের নিচে ত্রিপল দিয়ে ব্যাবসা করছিলেন তাঁদের কে প্রাথমিকভাবে নতুন ভবনে স্হানান্তরিত করা হবে এবং পর্যটক তথ্য সেবা কেন্দ্র সংলগ্ন কাঁচা তরকারি, মাছ,মাংস বিক্রেতাদের পর্যটক তথ্য সেবা কেন্দ্রের পেছনের দিকে সকল রকম সুযোগ সুবিধা দিয়ে পর্যটক বান্ধব পরিবেশে ব্যবসা করার ব্যবস্হা গ্রহণ করা হবে। সিদ্ধান্ত অনুযায়ী সব কিছু ঠিক মতো চলে আসছিলো।হঠাৎ করে কাঁচা তরিতরকারি ব্যাবসায়ীরা বাজারের মাঝখানে চলে যায়।এরপর ত্রিপল টাঙিয়ে বেচাকেনা শুরু করে দেয়।



    এই বিষয়ে থানচি উপজেলার প্রবীণ ব্যবসায়ী মোঃ মূসা বলেন, বাজার চৌধুরী আমাদের কে এই জায়গা নির্ধারণ করে দিয়েছেন, আমরা তো সেচ্ছায় এখানে আসেনি এছাড়াও আরো বেশ কয়েকজন ব্যবসায়ীর সাথে কথা বললে তাঁরা ও একই কথা বলেন”।


    এই বিষয়ে থানচি বাজার পরিচালনা কমিটির সভাপতি স্বপন কান্তি বিশ্বাস বলেন, কাঁচা বাজারের ব্যাবসায়ীরা কার কথায় বাজারের মাঝখানে এসে বসেছে,এই ব্যাপারে আমার বিস্তারিত জানা নেই।তবে এখানে ব্যবসা করতে আসা প্রত্যেকটা ব্যবসায়ী ই আইনের প্রতি যথেষ্ট শ্রদ্ধাশীল।প্রশাসন থেকে সমস্ত সুযোগ সুবিধা দিয়ে তাঁদের অনত্র্য স্থানান্তরিত করা হলে আমার মনে হয় ব্যবসায়ীরা নিশ্চয়ই প্রশাসনের সিদ্ধান্ত মেনে নিবেন।



    এই বিষয়ে থানচি উপজেলা পরিষদ চেয়ারম্যান থোয়াই হ্লা মং মারমা বলেন,বান্দরবান জেলার অন্তর্গত সকল উপজেলার মধ্যে থানচি তে আশানুরূপ ভাবে পর্যটকদের সংখ্যা দিন দিন বৃদ্ধি পাচ্ছে। তাই এই উপজেলা কে পর্যটক বান্ধব হিসেবে গড়ে তুলতে পার্বত্য মন্ত্রী বীর বাহাদুরের নির্দেশনায় আমরা যখন একটি সূদুর প্রসারী মহা পরিকল্পনা হাতে নিয়ে এগুচ্ছি,ঠিক তখন ই একটা শ্রেনী নিরীহ ব্যাবসায়ীদের টার্গেট করে আমাদের প্রতিটা কাজে বাঁধা হয়ে দাঁড়াচ্ছে।


    তিনি আরো বলেন,থানচি বাজার আগুনে পুড়ে ছাই হয়ে যাওয়ার পর আমি নিজে দিনের পর দিন পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যানের নিকট গিয়ে বাজারের ব্যাবসায়ীদের সুবিধার্থে একটি কাঁচামাল বিক্রির ভবন নির্মাণ করে দিয়েছে।তখন আমি পরিকল্পনা করেছিলাম থানচি বাজারের কাঁচামাল ব্যবসায়ীরা নব নির্মিত ভবনে চলে যাবে আর থানচি পর্যটক তথ্য সেবা কেন্দ্রে অস্হায়ী ভাবে থাকা ব্যবসায়ীরা সামন্য একটু সরে পর্যটক তথ্য সেবা কেন্দ্রের পেছনের দিকে বিশাল জায়গায় বসে আরামে ব্যবসা করবে।এই ব্যাপারে তিনি পর্যটক তথ্য সেবা কেন্দ্রে পাশে থাকা দোকানীদের সাথে ও কথা বলে তাঁদের সম্মতি পান বলে জানান।
    উপজেলা চেয়ারম্যান আক্ষেপ করে বলেন,সকল প্রকার সুযোগ সুবিধা প্রদানের আশ্বাস দেওয়ার পর ও দোকানদাররা হঠাৎ বাজারের মাঝখানের অংশ টা কে কেনো বস্তি বানিয়ে ফেললো বুঝতে পারছি না।তবে এইটুকু বুঝতে পারছি এখানে সরকার কে হেয় প্রতিপন্ন করার জন্য এবং আমদের পার্বত্য মন্ত্রী বীর বাহাদুর কে বিতর্কিত করার মানসে একটি সংঘবদ্ধ চক্র সুক্ষ্ম একটা চাল চেলে থাকতে পারে। আর এই কূট চালে সাধারণ ব্যাবসায়ীরা সাত পাঁচ না ভেবে ছুটেছে বাজারের মধ্যে খানে।



    এই বিষয়ে থানচি উপজেলা সদরের বাজার চৌধুরী খামলাই ম্রো এর সাথে মুঠোফোনে যোগাযোগ করা হলে তিনি জানান” বাজারের ব্যাবসায়ীরা বাজারে ব্যাবসা না করলে কোথায় করবে”এরপর সংযোগ বিচ্ছিন্ন হয়ে যায় আর বিশেষ কিছু জানা যায় নাই।



    এই বিষয়ে বান্দরবান পার্বত্য জেলা পরিষদের মূখ্য নির্বাহী কর্মকর্তা এটিএম কাউসার এর সাথে মুঠোফোনে যোগাযোগ করা হলে তিনি জানান, পর্যটন খাতে কেউ বিঘ্ন সৃষ্টি করার চেষ্টা করলে তদন্ত সাপেক্ষে ব্যবস্হা গ্রহন করা হবে।

    আরও খবর 29

    Sponsered content