• পার্বত্য চট্টগ্রাম

    মনাটেক অরণ্য কুটিরে ৮০ লাখ টাকা ব্যয়ে ৩৮ ফুট উচ্চতার বুদ্ধমূর্তি

      প্রতিনিধি ১ জানুয়ারি ২০২৩ , ৭:৪৬:১২ প্রিন্ট সংস্করণ

    খাগড়াছড়ি প্রতিনিধি: খাগড়াছড়ির মহালছড়িতে মনাটেক অরণ্য কুটিরে নিজ খরচে তৈরি করা ৩৮ ফুট উচ্চতার বুদ্ধমূর্তি উৎসর্গ করেছে এলাকাবাসী। রোববার (১ জানুয়ারি) সকালে অরণ্য কুটির প্রাঙ্গণে ধর্মীয় পতাকা উত্তোলনের মধ্যে দিয়ে অনুষ্ঠান শুরু করা হয়। পরে নবনির্মিত ৩৮ ফুট বুদ্ধমূর্তির ফটকে ফিতা কেটে উৎসর্গের উদ্বোধন করেন সমুন মহাথের।



    বুদ্ধমূর্তিটি তৈরির কাজে সবসময় পাশে থাকা অবসরপ্রাপ্ত বিজিবি সদস্য কদম মহন চাকমা বলেন, নিজেদের উদ্যোগে ৮০ লাখ টাকা ব্যয়ে ৩৮ ফুট উচ্চ বুদ্ধমূর্তি বানিয়েছি। আজকে নতুন বছরের প্রথম দিনে মূর্তিটি উৎসর্গ করতেছি। এই উৎসর্গের মধ্যে দিয়ে সকল মানুষের শান্তি কামনার জন্য প্রার্থনা করছি।



    বুদ্ধমূর্তিটি উৎসর্গের জন্য আসা গ্লোরি চাকমা পিয়া বলেন, আজকে বুদ্ধমূর্তি উৎসর্গ করা হয়েছে। আমাদের খুবই আনন্দ লাকছে। এটা মনাটেক এলাকার জন্য স্মরণীয় দিন হয়ে থাকবে। এই অনুষ্ঠানে পিণ্ডদান, হাজার বাতি দান, টাকা দানসহ আরও অনেক কার্যক্রম রয়েছে। এগুলোর মধ্য দিয়ে জগতের সকল প্রাণীর শান্তি কামনায় প্রার্থনা করা হচ্ছে।



    মনাটেক অরণ্য কুটিরের ভদন্ত পঞ্ঞা সিদ্দি থের বলেন, বুদ্ধমূর্তি তৈরি করা এবং উৎসর্গ করা এটা আমাদের ধর্মীয় একটা গুরুত্ব আছে। সেটি হলো এই মূর্তি বানানোর পর দান করি এবং পূজা করি। তাহলে বুদ্ধের মতো জ্ঞানী হওয়া যায়। তাই আমরা এই কাজটি করে থাকি।

    চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে চারু কলা বিভাগের প্রাক্তন ছাত্র ও পানছড়ি সরকারি মডেল উচ্চ বিদ্যালয়ের সহকারী শিক্ষক বাবলু চাকমা ও নেলসন চাকমার শিল্প নন্দিত কারুকার্যে ধর্মীয় জ্ঞান আহরণে বুদ্ধমূর্তিটি তৈরি করেন।



    মনাটেক অরণ্য কুটিরে ৩৮ ফুট বুদ্ধমূর্তি উৎসর্গ উপলক্ষে জগতের সকল প্রাণীর মুক্তি লাভের আশায় হাজারো পুণ্যার্থীর সমাগমে অষ্ট পরিষ্কার দান, বুদ্ধমূর্তি দান, পিণ্ডদান ও ভূমি দান করা হয়।



    আরও খবর 29

    Sponsered content