• মহানগর

    মুক্তিযুদ্ধের চেতনাকে ধারণ করতে না পারলে সবকিছু বিফলে

      প্রতিনিধি ৯ সেপ্টেম্বর ২০২৩ , ১০:১১:৩৩ প্রিন্ট সংস্করণ

    চট্টবাণী: চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) মেয়র বীর মুক্তিযোদ্ধা এম রেজাউল করিম চৌধুরী বলেছেন, দেশকে স্বাধীন করা হয়েছে, অসাম্প্রদায়িক চেতনা নিয়ে। অসাম্প্রদায়িক চেতনাকে ধারণ করতে হবে।

    যদি মুক্তিযুদ্ধের চেতনাকে ধারণ করতে না পারি, তাহলে সবকিছু বিফলে যাবে। এটি বিমূর্ত বিষয় যা ধরা যায়না, ছোঁয়া যায়না।এ প্রজন্মকে মুক্তিযুদ্ধের চেতনায় উদ্বুদ্ধ করতে না পারি তাহলে ওই মৌলবাদী শক্তি, জঙ্গিবাদী শক্তি মুক্তিযুদ্ধের চেতনার বিরুদ্ধে লাঠি ধরবে।




    শনিবার (৯ সেপ্টেম্বর) দুপুরে নগরের থিয়েটার ইনস্টিটিউটে ৯০টি স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের অংশগ্রহণে রবি দৃষ্টি বিতর্ক প্রতিযোগিতা উদ্বোধনী অনুষ্ঠানে এসব কথা বলেন।

    এসময় এম রেজাউল করিম চৌধুরী আরও বলেন, যেকোনো বিষয় নিয়ে তর্ক হতে পারে। বিতর্ক মল্ল যুদ্ধ নয়, বিতর্ক যুক্তির যুদ্ধ। আজকে জঙ্গিবাদদের কথা বলা হচ্ছে। এ জঙ্গিবাদ ভালো কি খারাপ, সেটা যুক্তির মাধ্যমে খন্ডন করতে পারি তাহলে ছাত্রছাত্রীরা জঙ্গিবাদ সর্ম্পকে জানতে পারবে।

    অনুষ্ঠানে ঢাকা বিশ্ববিদ্যালয় সাংবাদিকতা ও গণযোগাযোগ বিভাগের অধ্যাপক এস এম শামীম রেজা বলেন, আমরা যদি একটা চৌকস বাংলাদেশ তৈরি করতে চাই, স্মার্ট বাংলাদেশ তৈরি করতে চাই তাহলে প্রয়োজন এটি চৌকস প্রজন্ম। যারা উদ্যোক্তা, মানবিক ও সত্যিকারের স্মার্ট মানুষ হবে। আমাদের আচরণে, আমাদের ধর্মনিরপেক্ষতায় একটা স্মার্ট সমাজ তৈরিতে করতে দরকার একটা যুক্তিবাদী সমাজ।




    সভাপতির বক্তব্যে দৃষ্টি চট্টগ্রামের প্রতিষ্ঠাতা মাসুদ বকুল বলেন, ২০২৩ সাল চট্টগ্রামের সাংগঠনিক বিতর্কের ২৯তম বছর। আগামী বছর ৩০তম বিতর্ক প্রতিযোগীতা আয়োজন হবে। তিন দশকের এই আয়োজনকে স্মরণীয় করে রাখতে সবার সহযোগিতা কামনা করছি। এই বিতর্ক প্রতিযোগিতায় চট্টগ্রামের পাশাপাশি কক্সবাজার ও রাঙ্গামাটিতেও অনুষ্ঠিত হবে। সর্বমোট ৬৬ টি স্কুল ও ২৪টি বিশ্ববিদ্যালয় অংশগ্রহণে এই প্রতিযোগিতা আয়োজন হচ্ছে।

    অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন প্রাক্তন বিতার্কিক ও বাংলাদেশ টেলিভিশন জাতীয় বিতর্ক প্রতিযোগিতার সাবেক নিদের্শক ব্যারিষ্টার প্রশান্ত ভূষন বড়ুয়া, চট্টগ্রামের অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) আবদুল মালেক, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় জেনেটিক ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ড. আদনান মান্নান ও রবি’র পাবলিক অ্যাফেয়ার্স অ্যান্ড সাসটেনেভল ভাইস প্রেসিডেন্ট শরীফ শাহ জামাল রেজা।

    আরও বক্তব্য রাখেন দৃষ্টি চট্টগ্রামের সিনিয়র সহ সভাপতি বনকুসুম বড়ুয়া নুপুর, সহ সভাপতি শহিদুল ইসলাম, সাবের শাহ, সাধারণ সম্পাদক সাইফদ্দিন মুন্না, যুগ্ম সম্পাদক কাজী আরফাত, সাংগঠনিক সম্পাদক মুন্না মজুমদার, অর্থ সম্পাদক সুমাইয়া ইসলাম ও নির্বাহী সদস্য আফসানা তমা।




    আরও খবর 25

    Sponsered content