• জাতীয়

    মাধ্যমিক ও উচ্চ শিক্ষায় নতুন সচিব সোলেমান খান

      প্রতিনিধি ৩১ ডিসেম্বর ২০২২ , ৭:১৪:২২ প্রিন্ট সংস্করণ

    চট্টবাণী ডেস্ক: মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব পদে নিয়োগ পেয়েছেন ভূমি সংষ্কার বোর্ডের চেয়ারম্যান (সচিব) সোলেমান খান।

    শনিবার (৩১ ডিসেম্বর) জনপ্রশাসন মন্ত্রণালয় এক আদেশে তাকে নিয়োগ দিয়েছে।



    আর মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মো. আবু বকর ছিদ্দীককে ভূমি সংষ্কার বোর্ডের চেয়ারম্যান হিসেবে বদলি করা হয়েছে।

    বিসিএস প্রশাসন ক্যাডারে ১১তম ক্যাডারের কর্মকর্তা সোলেমান খান ১৯৯৩ সালে সহকারী কমিশনার হিসেবে যোগদান করেন। এরপর সহকারী কমিশনার (ভূমি), সিনিয়র সহকারী কমিশনার, উপজেলা নির্বাহী অফিসার, সিনিয়র সহকারী সচিব হিসেবে মাঠ পর্যায়ে দায়িত্ব পালন করেন।



    উপসচিব হিসেবে পদোন্নতি পেয়ে তিনি পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় এবং পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগে দায়িত্ব পালন করেন। ২০১৬ সালে তিনি যুগ্মসচিব হিসেবে পদোন্নতি পান। এরপর স্বাস্থ্যসেবা বিভাগের অধীন স্বাস্থ্য অর্থনীতি ইউনিটের পরিচালক হিসেবে ৩ বছর দায়িত্ব পালন করেন।

    এরপর অতিরিক্ত সচিব হিসেবে স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগ ও বাণিজ্য মন্ত্রণালয়ে দায়িত্ব পালন করেন। অতিরিক্ত সচিব হিসেবে বাণিজ্য মন্ত্রণালয়ের অধীন প্রধান আমদানি ও রপ্তানি নিয়ন্ত্রক হিসেবে কাজ করেছেন।



    সোলেমান খান টাঙ্গাইল জেলার মাইশামুড়া বি কে উচ্চ বিদ্যালয় ও ঢাকা কলেজ থেকে ১৯৮২ ও ১৯৮৪ সালে এসএসসি ও এইচএসসি পরীক্ষা পাশ করেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের হিসাববিজ্ঞান বিভাগ থেকে ১৯৮৭ সালে বিকম (সম্মান) এবং ১৯৮৮ সালে এমকম পাশ করেন।

    এছাড়াও তিনি জাপানের ইয়ামাগুচি ইউনিভার্সিটি থেকে অর্থনীতিতে আরও একটি মাস্টার্স ডিগ্রি অর্জন করেন।

    এ কর্মকর্তা দেশে-বিদেশে বহু প্রশিক্ষণ গ্রহণ করেন।



    আরও খবর 17

    Sponsered content