• আন্তর্জাতিক

    চুক্তিতে ফিরল রাশিয়া, বিশ্ববাজারে কমল গম-সয়াবিন-ভুট্টার দাম

      প্রতিনিধি ২ নভেম্বর ২০২২ , ১১:৫৫:০৬ প্রিন্ট সংস্করণ

    আন্তর্জাতিক ডেস্ক: যুদ্ধ-বিধ্বস্ত ইউক্রেন থেকে গুরুত্বপূর্ণ খাদ্যশস্য রপ্তানির বহুল আলোচিত চুক্তিতে অংশগ্রহণ স্থগিতের চারদিনের মাথায় এই চুক্তিতে ফেরার ঘোষণা দিয়েছে রাশিয়া। বুধবার দুপুর থেকে পুনরায় খাদ্যশস্য রপ্তানি চুক্তিতে রাশিয়া অংশগ্রহণ করবে বলে জানিয়েছে। রাশিয়ার এই ঘোষণার পর বিশ্ববাজারে গম, সয়াবিন, ভুট্টা এবং সরিষার দাম ব্যাপক পরিমাণে কমে গেছে।



    গত শনিবার অধিকৃত ক্রিমিয়া উপদ্বীপের বৃহত্তম বন্দরনগরী সেভাস্তোপলের কাছে কৃষ্ণ সাগরে রুশ নৌবহরে ইউক্রেনের ড্রোন হামলার অভিযোগে খাদ্যশস্য চুক্তি থেকে সরে যাওয়ার ঘোষণা দেয় মস্কো। ওই দিন এক বিবৃতি দিয়ে মস্কো ইউক্রেনের বন্দর থেকে কৃষি পণ্য রপ্তানির চুক্তি বাস্তবায়‌নে রাশিয়ার অংশগ্রহণ স্থগিতের সিদ্ধান্ত জানায়।

    রাশিয়ার ওই চুক্তি স্থগিতের পর বিশ্বজুড়ে খাদ্য সংকট বৃদ্ধির হুমকি তৈরি হয়। বুধবার রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে, রাশিয়ার বিরুদ্ধে সামরিক অভিযানের জন্য কৃষ্ণ সাগরের শস্য করিডোর ব্যবহার করা হবে না বলে কিয়েভের কাছ থেকে লিখিত নিশ্চয়তা পেয়েছে মস্কো।



    রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়েছে, রুশ ফেডারেশন মনে করছে এই মুহূর্তে প্রাপ্ত নিশ্চয়তা যথেষ্ট এবং চুক্তির বাস্তবায়ন পুনরায় শুরু করছে।

    গত শনিবার চুক্তি স্থগিতের পর রাশিয়া বলেছিল, কৃষ্ণ সাগর অতিক্রমকারী বেসামরিক জাহাজের নিরাপত্তার নিশ্চয়তা দিতে পারবে নাা মস্কো। কারণ সেখানে রুশ নৌবহরে হামলা হয়েছে। তবে ইউক্রেন বলেছে, মিথ্যা অজুহাতে খাদ্যশস্য চুক্তি স্থগিত করেছে রাশিয়া।

    এদিকে, তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান বলেছেন, রুশ প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগু তুরস্কের প্রতিরক্ষামন্ত্রীকে তুরস্ক এবং জাতিসংঘের মধ্যস্থতায় স্বাক্ষরিত গত ২২ জুলাইয়ের খাদ্যশস্য চুক্তিতে রাশিয়ার পুনরায় অংশগ্রহণ বুধবার দুপুর থেকে শুরু হবে বলে জানিয়েছেন।



    এরদোয়ান বলেছেন, রাশিয়ার সম্মতি অনুযায়ী আজ দুপুর ১২টার আগে শস্য পরিবহন শুরু হবে। এই ঘোষণার পর বিশ্ববাজারে গম, সয়াবিন, ভুট্টা এবং সরিষার দাম ব্যাপক কমে গেছে।

    যদিও রাশিয়া চুক্তি স্থগিতের পরও কৃষ্ণ সাগরের ইউক্রেনীয় বন্দর থেকে খাদ্যশস্যবাহী জাহাজের চলাচল অব্যাহত ছিল। তবে রাশিয়ার ওই পদক্ষেপের কারণে ইন্সুরেন্স কোম্পানিগুলো নতুন করে চুক্তি না করায় জাহাজ পরিবহন দীর্ঘসময় অব্যাহত রাখা কঠিন হয়ে পড়ে বলে শিল্প সূত্রের বরাত দিয়ে জানিয়েছে রয়টার্স।

    রাশিয়া-কেন্দ্রিক কৃষি পরামর্শক প্রতিষ্ঠান সোভেকনের প্রধান আন্দ্রে সিজোভ রাশিয়ার সিদ্ধান্তের ব্যাপারে বলেন, এটি বেশ অপ্রত্যাশিত পরিবর্তন।

    সূত্র: রয়টার্স।



    আরও খবর 15

    Sponsered content