• পার্বত্য চট্টগ্রাম

    সাঙ্গু নদীতে ফুল ভাসিয়ে বিঝু-বিষু উৎসব শুরু

      প্রতিনিধি ১২ এপ্রিল ২০২৪ , ১১:২৪:২৭ প্রিন্ট সংস্করণ

    বিশেষ প্রতিনিধি,পার্বত্য চট্টগ্রাম: বান্দরবানে চাকমা ও তঞ্চঙ্গ্যা সম্প্রদায়ের সাঙ্গু নদীতে ‘মা’ গঙ্গাকে ফুল নিবেদনের মধ্য দিয়ে পার্বত্য চট্টগ্রামের সর্ববৃহৎ সামাজিক উৎসব বিঝু ও বিষু উৎসব শুরু হয়েছে। শুক্রবার (১২ এপ্রিল) সকালে সাঙ্গু নদীতে ‘মা’ গঙ্গাকে এ ফুল নিবেদন করে চাকমা ও তঞ্চঙ্গ্যা সম্প্রদায়ের হাজারো শিশু-নারী পুরুষ।

    জানা গেছে, পার্বত্য চট্টগ্রামে বসবাসরত ১১টি সম্প্রদায়ের মধ্যে শুধু বম, লুসাই, পাংখোয়া ৩টি সম্প্রদায় ব্যতীত অন্য সকল সম্প্রদায় ভিন্ন ভিন্ন নামে এই বৃহৎ সামাজিক উৎসব প্রতিবছর পালন করে থাকে।




    স্থানীয়রা জানান, চাকমা ও তঞ্চঙ্গ্যা সম্প্রদায় ১২ এপ্রিল ফুল দিয়ে নদীতে পূজা, শেষে ঘরদোর ফুল দিয়ে সাজায়। পরদিন ঘরে ঘরে বিভিন্ন খানাপিনার আয়োজন করা হয়। একে অপরের বাড়িতে নিমন্ত্রণ খেতে যায়; যদিও বা আধুনিক কালে এখন অনেকে একে অপরকে নিমন্ত্রণ করে থাকে। ১৪ এপ্রিল বয়োজ্যােষ্ঠদের গোসল করিয়ে তরুণ-তরুণীরা আর্শীবাদ প্রার্থনা করে।

    হ্যাপী চাকমা নামে এক তরুণী বলেন, প্রতিবছর ১২ এপ্রিল পুরাতন বছরকে বিদায় দিয়ে নতুন বছরকে স্বাগত জানানো হয়। আগামী বছরও ভালো থাকার আর্শীবাদ প্রার্থনায় আমরা মা গঙ্গাকে ফুল দিয়ে পূজা করি সাঙ্গু নদীতে, সকলের মঙ্গল কামনা করি।




    সুচিত্রা তঞ্চঙ্গ্যা বলেন, নদীতে ফুল দিয়ে পূজা করা আমাদের ঐতিহ্য। প্রতিবছর ১২ এপ্রিল তিন পার্বত্য জেলায় ১১টি সম্প্রদায় উৎসব মুখর পরিবেশে বিষু উৎসব পালন করে থাকে। ‘মা’ গঙ্গাকে ফুল দিয়ে পূজা করে নিজের, পরিবারের তথা সকলের মঙ্গল কামনা করে নদীতে ফুল নিবেদন করি।

    আরও খবর 29

    Sponsered content