• মহানগর

    মাদ্রাসা শিক্ষাকে এগিয়ে নিতে সরকার পদক্ষেপ গ্রহণ করছে: সুজন

      প্রতিনিধি ৬ ফেব্রুয়ারি ২০২৪ , ১০:১৭:১৭ প্রিন্ট সংস্করণ

    চট্টবাণী: নিয়মানুবর্তিতা এবং অধ্যবসায় সাফল্যের চাবিকাঠি বলে মন্তব্য করেছেন দারুল উলুম কামিল মাদরাসা গর্ভনিং বডির সভাপতি ও চসিকের সাবেক প্রশাসক খোরশেদ আলম সুজন।

    সোমবার (৫ ফেব্রুয়ারি) সকালে দেশের প্রাচীনতম দ্বীনি শিক্ষা প্রতিষ্ঠান দারুল উলুম কামিল মাদ্রাসায় কামিল ক্লাসের সবক প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

    এসময় সুজন বলেন, কামিল ইসলামি শিক্ষার সর্বশ্রেষ্ঠ স্তর। কামিল পরীক্ষা সফলভাবে সম্পাদনের মধ্য দিয়ে একজন শিক্ষার্থী তার শিক্ষাজীবনের উচ্চতর স্থানে প্রবেশ করে থাকে।




    তাই কামিল পরীক্ষাকে অত্যন্ত গুরুত্ব প্রদানের জন্য শিক্ষার্থীদের প্রতি আহ্বান জানান তিনি।

    তিনি আরো বলেন, নিয়মানুবর্তিতা এবং অধ্যবসায় হচ্ছে একজন শিক্ষার্থীর সাফল্যের চাবিকাঠি। সকল ক্ষেত্রে নিয়মানুবর্তিতা এবং অধ্যবসায়ের উপর গুরুত্বারোপ করেন মাদরাসা গভর্নিং বডির সভাপতি। ১৯১৩ সাল থেকে প্রতিষ্ঠা হয়ে অদ্যাবধি এ মাদ্রাসা হাজার হাজার জ্ঞানী-গুণী শিক্ষার্থীর জন্ম দিয়েছে। তাই কামিল শিক্ষার্থীদেরও সে পথের পথিক হওয়ার আহ্বান জানান তিনি।




    তিনি আরো বলেন, বর্তমান সরকারের মাননীয় প্রধানমন্ত্রী এবং শিক্ষামন্ত্রীর একান্ত আগ্রহে মাদ্রাসা শিক্ষা এখন অন্যান্য শিক্ষার সাথে সমান তালে প্রতিযোগিতা করে এগিয়ে যাচ্ছে। বর্তমান সরকার মাদ্রাসা শিক্ষায় আগের তুলনায় এখন অনেক বেশি বরাদ্দ প্রদান করছেন। সকল ক্ষেত্রে মাদ্রাসা শিক্ষাকে এগিয়ে নেওয়ার জন্য সরকার যথাযথ পদক্ষেপ গ্রহণ করছে। এখন মাদ্রাসা শিক্ষার্থীরা আলেম, ওলামার পাশাপাশি সরকারের বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করছে। তাই দারুল উলুম কামিল মাদরাসার শিক্ষার্থীদেরও সেভাবে নিজেদের গড়ে তোলার পরামর্শ দেন তিনি।

    মাদ্রাসা অধ্যক্ষ মুহাম্মাদ মুহসিন ভূঁইয়ার সভাপতিত্বে সবক এ দরস দেন মুফতি মাওলানা আহমদুর রহমান নদভী, মাদ্রাসা মুহাদ্দিস মাওলানা আনোয়ার হোসাইন, নবনিযুক্ত উপাধ্যক্ষ মাওলানা মো. ওবায়দুল্লাহ প্রমূখ। সবক অনুষ্ঠানে কামিল ক্লাসের শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

    আরও খবর 25

    Sponsered content