• মহানগর

    চসিকের বইমেলাকে ঘিরে সিআরবিতে ব্যাপক প্রস্তুতি

      প্রতিনিধি ৬ ফেব্রুয়ারি ২০২৪ , ৯:০৫:৩৬ প্রিন্ট সংস্করণ

    নিজস্ব প্রতিবেদক: লেখক-সংস্কৃতিকর্মীদের প্রাণের মেলা হিসেবে পরিচিত অমর একুশে বইমেলা শুরু হচ্ছে শুক্রবার (৯ ফেব্রুয়ারি)। ২১ দিনের এ বইমেলাকে ঘিরে সিআরবিতে চলছে শেষ মুহুর্তের প্রস্তুতি।

    ১৩৭টি প্রকাশনা সংস্থার স্টল সহ এবারের মেলায় স্টল থাকবে ১৬০টি। ২০১৯ সাল থেকে ‘অমর একুশে বইমেলার আয়োজন করে আসছে চট্টগ্রাম সিটি কর্পোরেশন (চসিক)।




    চট্টগ্রামের সৃজনশীল প্রকাশক পরিষদ, নাগরিক সমাজ, বীর মুক্তিযোদ্ধা, সাহিত্যিক, লেখক, বুদ্ধিজীবী এবং অন্যান্য শিল্প–সাংস্কৃতিক কর্মকাণ্ডের সঙ্গে জড়িতরাই সম্মিলিতভাবে এ মেলা বাস্তবায়ন করছে।

    প্রচার প্রচারণার অভাবে গত কয়েক বছরের বই মেলা তেমন জমে উঠেনি বলে অভিযোগ প্রকাশকদের। তারা বলেন, বিগত কয়েকটি বইমেলার আয়োজন জিমনেশিয়াম মাঠে হওয়ায় নিরাপত্তা নিয়ে খুব বেশি সমস্যা হয়নি। সিআরবিতে যা নিশ্চিত করা জরুরি।




    নন্দন বইঘরের স্বত্বাধিকারী সুব্রত কান্তি চৌধুরী বলেন, সিআরবিতে এবার বইমেলায় পাঠক সমাগম কম হতে পারে। এ স্থানের সবচেয়ে বড় সমস্যা গণপরিবহনের সঙ্গে কানেকটিভিটি কম। তবে প্রত্যাশা করছি সবকিছু সুন্দরভাবে সম্পন্ন হবে। এ বছর আমাদের প্রতিষ্ঠান থেকে ৩২টি বই প্রকাশিত হচ্ছে।




    মেলা কমিটির আহ্বায়ক ও চসিক শিক্ষা স্ট্যান্ডিং কমিটি সভাপতি কাউন্সিলর ড. নিছার উদ্দিন আহমেদ মঞ্জু বলেন, শেষ মুহূর্তে শিরীষতলায় মেলা করার অনুমতি পাওয়ায় আমাদের প্রস্তুতি নিতে খুব তাড়াহুড়া করতে হয়েছে। তাই সবকিছু যোগাড় করতে কিছুটা সমস্যা হচ্ছে। আশা করছি অল্প সময়ের মধ্যে যে প্রস্তুতি নেওয়া হয়েছে, তা দিয়ে মেলা সুন্দরভাবে সম্পন্ন করতে পারবো। তাছাড়া চসিকের ২টি গাড়ি দিয়ে ৪১ ওয়ার্ডে প্রচারণা শুরু হয়েছে। বিভিন্ন জায়গায় ব্যানার, ফেস্টুন লাগানো হচ্ছে। মেলাপ্রাঙ্গণের সৌন্দর্য বাড়াতে লাইটিং করা হবে।

    আরও খবর 25

    Sponsered content