• রাজনীতি

    নগদ ৩০ হাজার টাকা নিয়ে নির্বাচনে হিরো আলম

      প্রতিনিধি ১০ ডিসেম্বর ২০২৩ , ১১:৪৬:২২ প্রিন্ট সংস্করণ

    চট্টবাণী ডেস্ক: বগুড়া-৪ (কাহালু-নন্দীগ্রাম) আসনে বাংলাদেশ কংগ্রেসের প্রার্থী হিসেবে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে অংশ নিচ্ছেন আলোচিত কনটেন্ট ক্রিয়েটর আশরাফুল হোসেন আলম ওরফে হিরো আলম। নগদ ৩০ হাজার টাকা নিয়ে নির্বাচনে নেমেছেন তিনি।

    পাঁচ বছর আগে হিরো আলমের বাৎসরিক আয় ছিল ২ লাখ ৫২ হাজার টাকা। ২০২৩ এর উপনির্বাচনেও একই আয় ছিল তার। তবে ১১ মাস পর আয়ের পরিমাণ বেড়েছে মাত্র ২২ হাজার। পাঁচ বছরের ব্যবধানে ধনী হয়েছেন হিরো আলমের স্ত্রী সাদিয়া আক্তার সুমি। ২৭৫ গুণ সম্পত্তি বেড়ে তার স্ত্রী ৫৫ লাখ টাকার সঞ্চয়পত্রের মালিক।




    ২০১৮ সালের একাদশ জাতীয় সংসদ নির্বাচন ও ২০২৩ সালে একাদশের উপনির্বাচন ও দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের জন্য দেওয়া হিরো আলমের হলফনামা বিশ্লেষণ করে এসব তথ্য জানা গেছে।

    এবার দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে বাংলাদেশ কংগ্রেসের হয়ে বগুড়া-৪ আসনে প্রতিদ্বন্দ্বিতা করছেন হিরো আলম। পাঁচ বছর আগে একই আসনে স্বতন্ত্র প্রার্থী হয়ে ভোট করেছিলেন তিনি। চলতি বছরের ৩ ডিসেম্বর যথাযথভাবে মনোনয়নপত্র পূরণ না করায় হিরো আলমের প্রার্থিতা বাতিল করেছিলেন বগুড়া জেলা রিটার্নিং কর্মকর্তা সাইফুল ইসলাম। রোববার (১০ ডিসেম্বর) নির্বাচন কমিশনে আপিল শুনানিতে নিজের প্রার্থিতা ফিরে পান হিরো আলম।

    হলফনামা বিশ্লেষণে দেখা যায়, একাদশ জাতীয় সংসদ নির্বাচনে হিরো আলম তার পরিবারসহ আয়ের উৎস, স্থাবর ও অস্থাবর সম্পদ মিলে ৮ লাখ ২৬ হাজার টাকার কথা উল্লেখ করেছিলেন। দ্বাদশ সংসদ নির্বাচনে তিনি তার আয়ের উৎস, স্থাবর ও অস্থাবর সম্পদের পরিমাণ ৬০ লাখ ৬ হাজার টাকার কথা উল্লেখ করেছেন। তবে তার স্ত্রীর নামে থাকা ১০ ভরি স্বর্ণ আর জমির দামের কথা উল্লেখ করেননি।




    নির্বাচন কমিশনে জমা দেওয়া এবারের হলফনামা অনুযায়ী হিরো আলম কৃষি খাত থেকে আয় করেন ৬ হাজার টাকা। পাঁচ বছর আগেও এই খাতে একই পরিমাণ আয় করতেন তিনি।

    পাঁচ বছর আগে অভিনয় করে বছরে হিরো আলম আয় করতেন ২ লাখ ৫২ হাজার টাকা। ২০২৩ সালের ফেব্রুয়ারি মাসে বগুড়া ৪ ও ৬ আসনের উপনির্বাচনে অংশ নিয়েছিলেন হিরো আলম। সে সময়ে দেওয়া হলফনামায় তিনি ২ লাখ ৫২ হাজার টাকা আয়ের ঘোষণা দিয়েছিলেন।

    এবারের হলফনামায় হিরো আলম নিজেকে ব্যবসায়ী হিসেবে ঘোষণা দিয়েছেন। এই খাত থেকে তিনি আয় করেন ২ লাখ ৭৪ হাজার টাকা। অর্থাৎ পাঁচ বছরের ব্যবধানে হিরো আলমের আয় বেড়েছে ২২ হাজার টাকা। শতকরা হিসেবে বেড়েছে মাত্র এক দশমিক এক গুণ।

    তবে সোশ্যাল ব্লেডস নামে অনলাইন সাইটের তথ্য অনুযায়ী হিরো আলমের ভেরিফায়েড ইউটিউব চ্যানেলের মাসিক গড় আয় ৭২৩ থেকে ১১ হাজার ৬০০ ইউএস ডলার। টাকার হিসেবে এর পরিমাণ প্রায় সাড়ে ১১ লাখ।




    ২০১৮ সালে ৮৭ হাজার টাকা মূল্যের একটি মোটরসাইকেল থাকলেও এবার হলফনামায় সেটি উল্লেখ করেননি। হিরো আলম গাড়ি নিয়ে ঘোরাফেরা করলেও হলফনামায় তার কিছু বলেননি।

    অস্থাবর সম্পদের ক্ষেত্রে পাঁচ বছর আগে হিরো আলমের ব্যাংকে জমা ছিল ১ হাজার টাকা। পাঁচ বছর পরে এসে সেই টাকার পরিমাণ বেড়ে ৩০ হাজার হয়েছে। পাঁচ বছর আগে হিরো আলম ইলেকট্রনিক ও আসবাবপত্র মিলে আড়াই লাখ টাকার সামগ্রী ব্যবহার করতেন। এখনও একই পরিমাণ আর্থিক মূল্যমানের সামগ্রী রয়েছে তার।

    একাদশ সংসদ নির্বাচনের হলফনামায় হিরো আলমের স্ত্রীর নামে ছিল মাত্র এক ভরি স্বর্ণ। যার আর্থিক মূল্য বলা হয়েছিল ২০ হাজার টাকা। পাঁচ বছরে স্ত্রীর স্বর্ণের পরিমাণ বেড়েছে। তবে ১০ ভরি স্বর্ণের কথা বললেও তার আর্থিক মূল্য দেওয়া হয়নি। এবারের স্বর্ণ বৈবাহিক সূত্রে তার স্ত্রী পেয়েছেন বলে দাবি করা হয়েছে।
    আগে ব্যাংক বা সঞ্চয়পত্রে কোনো টাকা না থাকলেও এবার তার নামে ৫৫ লাখ টাকা সঞ্চয়পত্র রয়েছে বলে হলফনামায় উল্লেখ করা হয়েছে।




    স্থাবর সম্পত্তির ক্ষেত্রে এবার হিরো আলম কৃষি জমির পরিমাণ দেড় কাঠার কথা উল্লেখ করেছেন। এই জমি তিনি পৈতৃক সূত্রে পেয়েছেন। অকৃষি জমি রয়েছে ৯ শতক। তবে এসব সম্পত্তির কোনো আর্থিক মূল্য তিনি উল্লেখ করেননি।

    পাঁচ বছর আগে ২১ শতক অকৃষি জমি থাকার কথা জানিয়েছিলেন হিরো আলম। এই জমির মূল্য ২ লাখ ১০ হাজার টাকা জানিয়েছিলেন। এর বাহিরে তখন তার কোনো জমি ছিল না।




    এর আগে চলতি বছরের ১৭ জুলাই ঢাকা-১৭ আসনে উপনির্বাচনে অংশ নিয়েও পরাজিত হন তিনি। হারান জামানত। এ বছরেই বগুড়া-৪ আসনের উপনির্বাচনে মহাজোটের প্রার্থী এ কে এম রেজাউল করিম তানসেনের কাছে মাত্র ৮৩৪ ভোটের ব্যবধানে হেরে যান হিরো আলম। একই দিনে অনুষ্ঠিত বগুড়া-৬ (সদর) আসনে নৌকার প্রার্থী রাগেবুল আহসান রিপুর প্রতিদ্বন্দ্বী হয়ে নির্বাচনে অংশ নেন তিনি। এই আসনে তিনি জামানত হারান।




    ২০১৮ সালের জাতীয় নির্বাচনে বগুড়া-৪ আসন থেকে নির্বাচনে অংশগ্রহণ করেন হিরো আলম। যদিও পরে অনিয়মের অভিযোগ তুলে নির্বাচন থেকে সরে দাঁড়ান তিনি।

    বগুড়া সদরের এরুলিয়া গ্রামের বাসিন্দা হিরো আলম শৈশবে চানাচুর বিক্রি করতেন। পরে তিনি সিডি বিক্রি এবং ডিশ সংযোগের ব্যবসা করেন। নিজেই মিউজিক ভিডিও তৈরি করে ডিশ লাইনে সম্প্রচার শুরু করেন। ইউটিউবে প্রায় ৫০০ মিউজিক ভিডিও ছাড়ার পর সামাজিক যোগাযোগমাধ্যম ও গণমাধ্যমে আলোচনায় আসেন হিরো আলম।

    আরও খবর 21

    Sponsered content