• আন্তর্জাতিক

    মাইজভান্ডারী একাডেমির আয়োজনে বোস্টনে ” সুফি দৃষ্টিভঙ্গি শান্তি এবং ন্যায় বিচার” শীর্ষক মুক্ত আলোচনা অনুষ্ঠিত

      প্রতিনিধি ৫ ডিসেম্বর ২০২৩ , ১২:২৭:২৭ প্রিন্ট সংস্করণ

    নুরুল আবছার নূরী: শান্তি এবং ন্যায় বিচারের সুফল পেতে হলে ক্ষমা নিশ্চিত করতে হবে আমেরিকার বোস্টনে মুক্ত আলোচনায় শাহসুফি হযরত সৈয়দ মোহাম্মদ হাসান মাইজভান্ডারী (ম:)

    মাইজভান্ডারী একাডেমি আয়োজিত মুক্ত আলোচনা ” সুফি দৃষ্টিভঙ্গি : শান্তি এবং ন্যায় বিচার” শীর্ষক মুক্ত আলোচনায় সভাপতির বক্তব্যে শাহানশাহ হযরত সৈয়দ জিয়াউল হক মাইজভান্ডারী (ক) ট্রাস্ট এর ম্যানেজিং ট্রাস্টি শাহসুফি হযরত সৈয়দ মোহাম্মদ হাসান মাইজভান্ডারী বলেন, শান্তি এবং ন্যায় বিচারের সুফল পেতে হলে ক্ষমা নিশ্চিত করতে হবে। এই ক্ষমার উদারতার শিক্ষা মেলে তাসাউফ চর্চার মাধ্যমে। যার মাধ্যমে সাম্য প্রতিষ্ঠা সহজ হয়।




    তিনি আরো বলেন, মাইজভান্ডারি ত্বরিকায় আমরা পায় ধর্ম সাম্যের শিক্ষা, ধন সাম্যের শিক্ষা ও বিচার সাম্যের শিক্ষা ।

    গত ২ ডিসেম্বর শনিবার বিকেল স্থানীয় সময় বিকেল ৪ টায় ক্যমব্রিজ সিটির ১০১ রজার স্ট্রিট স্টুডিও হলে এই মুক্ত আলোচনায় অংশ নেন আমেরিকার নিউইংল্যান্ডে বিভিন্ন শ্রেণী পেশায় গুরুত্বপূর্ণ অবদান রাখা নির্বাচিত বাংলাদেশী কৃতিজনরা। এমআইটির পোস্ট ডক্টোরাল স্কলার ড, এম ইমরানুল করিমের সঞ্চনালনায় শুরুতে কোরান তেলাওয়াত করেন আহমদ নবী।




    মুক্ত আলোচনায় অংশ নেন নিউইংল্যান্ডের বহু ইসলামিক ইনস্টিটিউট প্রতিষ্ঠায় বিশেষ অবদান রাখা কৃতিজন সৈয়দ নুরুজ্জামান, ডিজেস্টার সিলড্রেন এন্ড ইনফেন্টস ইন্টারন্যাশনাল এর প্রতিষ্ঠাতা পরিচালক ও শিশু অধিকার সংরক্ষণ আন্দোলনে বিশেষ অবদান রাখা ব্যক্তি ডা: এহসান হক,দরিদ্র শির্ক্ষাথীদের সহযোগিতায় কাজ করা সেচ্চসেবী প্রতিষ্ঠান ” SHEBI.org” এর প্রতিষ্ঠাতা চেয়ারম্যান ও ম্যাসাসুসেট ওয়াটার ডেভলাপমেন্ট অথরিটির প্রাক্তন ডিভিশনাল এমআইএস লিজিয়ন ব্যবস্থাপক প্রকৌশলী ফিরোজ খান, এমআইটির প্রাক্তন ক্যানসার গবেষক ডা: গোলাম মোস্তাফা, ব্রেন্ডিজ ইউনিভার্সিটির ভিজিটিং রিসার্স স্কলার প্রণব বনিক, র্হাবার্ড মেডিকেল স্কুল এফিলিয়েটেড রিসার্স প্রজেক্টের গবেষণা সহকারী টিপু চৌধুরী, কনভেনিয়েনস স্টোরস ওনার্স এসোশিয়েশন এর সাধারণ সম্পাদক ও সংগঠক হুমায়ুন মোর্শদ, চট্টগ্রামের ঐতিহ্যবাহী দৈনিক আজাদী’র প্রাক্তন আলোকচিত্র সাংবাদিক তাপস বড়ুয়া,ওয়ার্ল্ড ফেডারেশন অব বাংলাদেশী বুড্ডিষ্টস এর প্রতিষ্ঠাতা মহাসচিব সুহাস বড়ুয়া ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব ও সংগঠক মেহেদী ইমাম। আলোচকগন শান্তিপূর্ণ সমাজ বির্নিমানে সুফি চর্চা একটি অবিকল্প মাধ্যম বলে উল্লেখ করে নিয়মিত বিরতিতে এই ধরনের আয়োজনের প্রয়োজনিয়তা তুলে ধরেন।




    অনুষ্ঠানের শুরুতে মানব কল্যানে শাহানশাহ হযরত জিয়াউল হক মাইজভান্ডারী ট্রাস্ট এর উল্লেখযোগ্য কর্মকান্ডের উপর নির্মিত একটি তথ্যচিত্র প্রদর্শণ করা হয়,এবং মাইজভান্ডারী গানের অংশ বিশেষ পরিবেশন করা হয়।

    আরও খবর 15

    Sponsered content