• আন্তর্জাতিক

    ইসরায়েলি দূতকে না ফেরার নির্দেশ জর্ডানের

      প্রতিনিধি ১ নভেম্বর ২০২৩ , ১০:৫৭:৩০ প্রিন্ট সংস্করণ

    আন্তর্জাতিক ডেস্ক: জর্ডানে নিযুক্ত ইসরায়েলি দূতকে পরবর্তী ঘোষণা না দেওয়া পর্যন্ত— জর্ডানে না ফেরার নির্দেশনা দিয়েছে দেশটি। এছাড়া ইসরায়েলে নিযুক্ত নিজেদের রাষ্ট্রদূতকে দেশে ফিরে আসার নির্দেশ দিয়েছে জর্ডান।




    জর্ডানের পররাষ্ট্রমন্ত্রী আরমান সাফাদি বুধবার (১ নভেম্বর) ইসরায়েলকে নিজেদের এমন সিদ্ধান্তের কথা জানিয়ে দিয়েছেন। তিনি ইসরায়েলকে এ ব্যাপারে অবহিত করে বলেছেন, তারা না বলা পর্যন্ত ইসরায়েল যেন তাদের দূতকে আর জর্ডানে না পাঠায়।

    আরমান সাফাদি জানিয়েছেন, যতদিন গাজায় যুদ্ধ এবং মানবিক বিপর্যয় শেষ না হবে ততদিন পর্যন্ত এ সিদ্ধান্ত কার্যকর থাকবে।





    গত ৭ অক্টোবর ফিলিস্তিনি সশস্ত্র গোষ্ঠী হামাস ও ইসরায়েলের মধ্যে যুদ্ধ শুরু হয়। যুদ্ধ বাধার পর নিরাপত্তার কারণ দেখিয়ে জর্ডান ছেড়ে চলে যান ইসরায়েলি দূত। তিনি এখনো ফেরেননি। এরমধ্যে জর্ডানই জানিয়ে দিলো, তারা না বলা পর্যন্ত তিনি যেন না ফেরেন।

    ফিলিস্তিনের গাজা উপত্যকায় টানা ২৫ দিন ধরে চলা ইসরায়েলে বিরামহীন হামলায় প্রায় ৯ হাজার মানুষ মারা গেছেন। এছাড়া ধসে পড়েছে দুই লাখেরও বেশি ঘর-বাড়ি।

    এত ধ্বংসযজ্ঞ চালানোর পরও এখনো ইসরায়েলি বাহিনী গাজায় হামলা চালিয়ে যাচ্ছে। এর প্রতিবাদে ইসরায়েল থেকে নিজেদের রাষ্ট্রদূতকে ফিরিয়ে আনার সিদ্ধান্ত নিয়েছে জর্ডান।




    হামাস-ইসরায়েল যুদ্ধ নিয়ে ইতিমধ্যে তুরস্কের সঙ্গে ইসরায়েলের সম্পর্ক খারাপ হয়ে গেছে। তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান ইসরায়েলকে যুদ্ধাপরাধী দেশ হিসেবে অভিহিত করেছেন। তার এসব বক্তব্যের জেরে ইসরায়েল জানিয়েছে, তুরস্কের সঙ্গে তারা সম্পর্ক নিয়ে নতুন করে ভাববে।

    সূত্র: আল জাজিরা, টাইমস অব ইসরায়েল




    আরও খবর 15

    Sponsered content