• উত্তর চট্টগ্রাম

    সনাতনী বিদ্যার্থী সংসদের উদ্যোগে শুভ মহালয়া অনুষ্ঠিত

      প্রতিনিধি ১৭ অক্টোবর ২০২৩ , ২:২৩:৪৬ প্রিন্ট সংস্করণ

    অরুন নাথ: শুভ মহালয়া উপলক্ষে ১৪ অক্টোবর শনিবার সনাতনী বিদ্যার্থী সংসদ চট্টগ্রামের আয়োজনে ফতেয়াবাদ মহাকালী বালিকা উচ্চ বিদ্যালয় মাঠে দিনব্যাপী কর্মসূচীর মধ্যে ভোর হইতে চণ্ডীপাঠের মধ্যদিয়ে শুরু হয় অনুষ্ঠানের শুভ সূচনা। এর পর দেশ ওজাতির কল্যাণে বিদ্যার্থী মঙ্গল শোভাযাত্রা,মাঙ্গলিক অনুষ্ঠান, বৈদিক সঙ্গীত,চিত্রাংকন, বৈদিক নৃত্য, চণ্ডীপাঠ,শ্রীমদ্ভগবদ গীতাপাঠ করেন।




    প্রতিযোগীরা গত ২৮ সেপ্টেম্বর হাটহাজারী উপজেলায় সনাতনী বিদ্যার্থী সংসদের উদ্যোগে শ্রীশ্রী মদ্ভগবদ গীতা ও ধর্মীয় বিষয় নিয়ে হয়েছিল তৃতীয় শ্রেনি থেকে শুরু করে সব বয়সি প্রতিযোগি অংশগ্রহণ করে বৃত্তি পরিক্ষায় সব মিলে হাটহাজারী উপজেলায় প্রায় ১৭ হাজার প্রতিযোগি অংশগ্রহণ করেন।

    দুপুর থেকে শুরু হয় বৈদিক আলোচনা সভা সংগঠনের প্রতিষ্ঠাতা সভাপতি কুশল বরণ চক্রবতীর সভাপতিত্বে উদ্বোধক ছিলেন বাংলাদেশ আওয়ামীলীগের প্রচার প্রকাশনা উপকমিটির সদস্য রাশেদুল আজিজ, প্রধান অতিথি ছিলেন ইসকন পুণ্ডরীক ধাম এর অধ্যক্ষ চিম্ময় দাশ ব্রহ্মচারী, বিশেষ অতিথি ছিলেন দৈনিক চট্টগ্রাম প্রতিদিন এর সম্পাদক সাংবাদিক আয়ান শর্মা, কোতোয়ালি পুজা উদযাপন পরিষদ এর সভাপতি বিজয় চক্রবর্তী প্রমুখ।




    মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানে বৈদিক সঙ্গীত, বৈদিক নৃত্য বেদপাঠ, শিক্ষা মূলক নাটিকা, পরিবেশন করেন ।

    আলোচনা সভা শেষে বৃত্তি পরিক্ষায় উত্তীর্ণ মেধাবী ২০০ জন শিক্ষার্থীদের মাঝে পুরস্কার ক্রেস্ট বিতরণ করেন।

    আলোচনা সভায় বক্তারা বলেন দেবী দুর্গা অসুরশক্তিকে ধ্বংস করতে এই ধরাধামে বিভিন্ন রুপে এসেছেন, পৃথিবীর মঙ্গল কামনায় আজ সকাল থেকে বিভিন্ন মাঙ্গলিক অনুষ্ঠান হযেছে, সকল অপশক্তি দূর করে শুভ শক্তি জাগ্রত করে মানবিক মূল্যবোধ জাতি গঠনের মূল লক্ষ্য উদ্দেশ্য। একঝাঁক তরুন সনাতনী বিদ্যার্থী সংসদ এর বিভিন্ন কার্যক্রমে অংশ গ্রহণ করে সফল ও সার্থক করে তোলেন। খ বিভাগে বৃত্তি পরিক্ষায় প্রথম পুরস্কার বিজয়ী ফতেয়াবাদ মহাকালী বালিকা উচ্চ বিদ্যালযের সপ্তম শ্রেণির শিক্ষার্থী জয়িতা দেবীর সাথে কথা হয়, পুরস্কার পেয়ে কেমন লাগছে জিজ্ঞেস করলে বলেন দেবী পক্ষের আগমনী দিনে পুরস্কার হাতে পেয়ে খুবই ভালো লাগছে, মা দুর্গার আর্শিবাদ কামনা করছি, পুরস্কার হিসেবে কি দিয়েছে জানতে চাইলে বলে পুরস্কার হিসেবে প্রথম পুরস্কার লেখা একটা বক্স দিয়েছে, ওখানে হযতো শিক্ষা সামগ্রী থাকতে পারে একটি ক্রেস্ট ও বেদমন্ত্র পাঠের বই উপহার দিয়েছে।




    সংগঠনের প্রতিষ্ঠাতা সভাপতি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষক কুশল বরণ চক্রবর্তী বলেন একযুগের বেশি সময় ধরে বাংলাদেশের অনেক জেলায় সংগঠনের কার্যক্রম চলছে, সনাতনী বিদ্যার্থী সংসদ মূলত শিক্ষনীয় বিষয়ের উপর বিদ্যার্থীদের গীতাপাঠ,চণ্ডীপাঠ, বেদপাঠ, শিক্ষা ও ধর্মীয় সংস্কৃতি উপর প্রশিক্ষণ দিয়ে থাকেন।




    আরও খবর 27

    Sponsered content