• দক্ষিণ চট্টগ্রাম

    লোহাগাড়ার জারিফ: বন্যা নিয়ে সতর্ক করে নিজেই ভেসে গেলেন

      প্রতিনিধি ৮ আগস্ট ২০২৩ , ৯:৪১:৩৩ প্রিন্ট সংস্করণ

    চট্টবাণী : জুনায়েদুল ইসলাম জারিফ। দিনভর সামাজিক যোগাযোগমাধ্যমে মানুষকে বন্যার বিষয়ে সতর্ক করেছেন।

    জরুরি মুহূর্তে সহযোগিতা করতে দিয়েছিলেন নিজের মোবাইল নম্বর। সর্বশেষ সোমবার (৭ আগস্ট) রাতে তার ফেসবুকে অ্যাকাউন্টে পোস্ট দিয়ে অতিদ্রুত লোহাগাড়ার স্কুল-কলেজের ভবন আশ্রয় কেন্দ্র হিসেবে খুলে দেওয়ার আহ্বান জানিয়েছিলেন।




    এ সময় বন্যা পরিস্থিতি ক্রমশ ভয়ঙ্কর অবস্থার দিকে যাচ্ছে বলে সবাইকে সতর্ক করেন। তার সতর্কতায় অনেকের উপকার হলেও রক্ষা পাননি তিনি।

    সোমবার (৭ আগস্ট) দিবাগত রাত দুইটার দিকে লোহাগাড়া উপজেলার আমিরাবাদ ইউনিয়নে জনকল্যাণ নামক স্থানে নিজের বাড়ি থেকে নিরাপদ আশ্রয়ে যাওয়ার পথে বন্যার পানির স্রোত ভাসিয়ে নেয় জারিফকে। প্রায় ১২ ঘণ্টা পর তার মরদেহ পাওয়া গেছে।

    জারিফ ওই এলাকার মোহাম্মদ জুলফিকার আলী ভুট্টোর ছেলে তিনি। বিজিসি ট্রাস্ট ইউনিভার্সিটির কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগে পড়তেন। আমিরাদ ইউনিয়ন ছাত্রলীগের রাজনীতির সঙ্গে জড়িত ছিলেন। মুক্তিযুদ্ধ ছাত্র মঞ্চ নামে একটি সংগঠনের চট্টগ্রাম দক্ষিণ জেলা সাধারণ সম্পাদক ছিলেন।




    জারিফের প্রতিবেশী উপজেলা ছাত্রলীগের সহসভাপতি আরিফ উদ্দীন বলেন, জারিফের বাড়ি বিলের পাশে ছিল। রাতে বাড়িতে বেশি পানি উঠেছে, তাই বাড়ির আশপাশে মানুষজনকে নিয়ে নিরাপদ আশ্রয়ে যাচ্ছিল। যাওয়ার সময় একটি গর্ত লাফিয়ে পার হওয়ার সময় স্রোতে ভাসিয়ে নিয়ে যায়। তারপর থেকে নিখোঁজ ছিল সে।

    তিনি বলেন, প্রায় ১৩ ঘণ্টা পরে জারিফের মরদেহ পাওয়া গেছে। বন্যা নিয়ে মানুষকে সতর্ক করে সামাজিক যোগাযোগ মাধ্যমে পোস্ট ও নিজের বাড়ির আশপাশের মানুষকে নিরাপদ স্থানে নিয়ে যাওয়ার জন্য কাজ করেছিল।

    উপজেলা ছাত্রলীগের সিনিয়র যুগ্ম সাধারণ সম্পাদক মোহাম্মদ রিয়াদ বলেন, গত কয়েকদিন ধরে বৃষ্টি হওয়ার পর থেকে জারিফ মানুষজনকে সতর্ক করার জন্য ফেসবুকে পোস্ট দিয়ে যাচ্ছিল। এলাকার মানুষকে নিরাপদ স্থানে অবস্থান করার জন্য বার বার আহ্বান জানিয়েছে সে। হঠাৎ জারিফের মৃত্যুতে যে শূন্যতা তৈরি হয়েছে তা পূরণ করার মতো নয়। আমাদের সঙ্গে আন্দোলন সংগ্রামে রাজপথে ছিলেন।




    জারিফের প্রতিবেশী সাজ্জাদ বলেন, জারিফ এলাকায় যেকোনো কাজে মানুষের সহযোগিতা করার চেষ্টা করতেন। যেকোনো দুর্যোগে মানুষকে সতর্ক করার জন্য কাজ করতেন। হঠাৎ জারিফের অকাল মৃত্যুতে গোটা এলাকায় নামেছে শোকের ছায়া।

    লোহাগাড়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাকে (ওসি) মো. রাশেদুল ইসলাম বলেন, বন্যার পানিতে জুনায়েদুল ইসলাম জারিফ নামে এক বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীকে সোমবার রাত দুইটার দিকে বন্যার পানির স্রোতে ভেসে নিয়ে যায়। মঙ্গলবার দুপুরে দিকে তার মরদেহ পাওয়া গেছে।

    সুত্র_ বাংলানিউজ

    আরও খবর 28

    Sponsered content