• দক্ষিণ চট্টগ্রাম

    বাঁশখালী বাণীগ্রামে শ্রীল গদাধর পন্ডিত ধামের শুভ উদ্বোধন

      প্রতিনিধি ৫ আগস্ট ২০২৩ , ৯:৪৮:২০ প্রিন্ট সংস্করণ

    চট্টবাণী: বাঁশখালী থানার অফিসার ইনচার্জ মোঃ কামাল উদ্দিন,পিপিএম বলেন সাম্প্রদায়কিতা, মৌলবাদ ও ধর্মীয় গোঁড়ামি প্রতিরোধে আমাদের সবার দায়িত্ব রয়েছে। পরিবার, শিক্ষা প্রতিষ্ঠান ও ধর্মীয় নেতাদের পাশাপাশি রাজনৈতিক নেতাদের দ্বায়িত্ব এ ক্ষেত্রে সবচেয়ে বেশী। সাম্প্রদায়িক হামলা উস্কে দিয়ে গুজব সবচেয়ে বেশী ভূমিকা রাখছে। অনেক সময় ধর্মীয় উৎসবে অহেতুক উত্তজেনা সৃষ্টি করা হয়, যার সঙ্গে ধর্মীয় আচার-অনুষ্ঠানের কোনো সর্ম্পক থাকে না। উৎসবে উচ্ছ্বাসরে সঙ্গে সঙ্গে দায়ত্বিশীল আচরণের ব্যাপারেও আমাদের সবাইকে সজাগ থাকতে হবে।সাম্প্রদায়কিতা, ধর্মীয় উগ্রবাদ, বিশেষ স্বার্থের উদ্দশ্যে ধর্মের অপব্যবহার ধর্ম নিপেক্ষতার ক্ষেত্রে বারবার বাধা সৃষ্টি করছে । শ্রীল গদাধর পন্ডিত ধামের শুভ উদ্বোধন আমাদের বাঁশখালীকে সারা বিশ্বে পরিচিতি আরও বৃদ্ধি করবে।




    বাঁশখালী ২নং সাধনপুর ইউনিয়ন চেয়ারম্যান জনাব কে. এম. সালাউদ্দিন কামাল বলেন, জনগন যার যার ধর্ম পালন করবে। অন্যের ধর্মীয় অনুভুতিতে আঘাত দেওয়ার অধিকার কারও নেই। এই দেশে সাম্প্রদায়িক শক্তিকে যারা পৃষ্টপোষকতা করবে তাদেরকে শক্ত হাতে মোকাবলো করা হবে। এই দেশ জাতির জনক বঙ্গবন্ধুর অসাম্প্রদায়িক বাংলাদেশ। এই দেশে সাম্প্রদায়কিতাকে প্রশ্রয় দেওয়া হবে না। বঙ্গবন্ধুর আর্দশে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেত্বতে এই দেশ পরিচালিত হচ্ছে।

    শনিবার ৫ আগস্ট বাঁশখালী শিব নারায়ন গিরি আখড়ার প্রাঙ্গণে আর্ন্তজাতিক কৃষ্ণভাবনামৃত সংঘ (ইসকন), নন্দনকানন, চট্টগ্রাম আয়োজিত শ্রীল গদাধর পন্ডিতের শুভ উদ্বোধন মাঙ্গলিক অনুষ্টানমালার ধর্মীয় মহাসম্মলেনে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন বাঁশখালী ২নং সাধনপুর ইউনিয়ন চেয়ারম্যান জনাব কে. এম. সালাউদ্দিন।




    বাঁশখালী শিব নারায়ন গিরি আখড়ার করুনাময় ভট্টাচার্য্যের সভাপতিত্বে ও ইসকন নন্দনকানন মন্দিরের যুগ্ম সম্পাদক মুকুন্দ ভক্তি দাস ব্রহ্মচারীর সঞ্চালনায় উদ্বোধক হিসাবে উপস্থিত ছিলেন বাঁশখালী থানার অফিসার ইনচার্জ মোঃ কামাল উদ্দিন,পিপিএম।

    উল্লেখ্য, আজ হতে ৫০০ বছর পূর্বে ১৪০৮ সালে শ্রীচৈতন্য মহাপ্রভুর নিজ শক্তি শ্রীল গদাধর পন্ডিত চট্টগ্রাম জেলার বাঁশখালী উপজেলার বাণীগ্রামে শ্রী জগন্নাথ মিশ্র ও শ্রীমতি রত্নাবতীর পুত্ররুপে আর্বিভূত হন। তার ফলসুতিতে অনেক মহান ভক্তের শুভ আগমন ও আর্বিভাব হয় পুণ্যভূমি বাণীগ্রামে।

    শ্রীল গদাধর পন্ডিত ধামের শুভ উদ্বোধন অনুষ্টানে মহান আর্শিবাদক হিসাবে অনলাইনে উপস্থিত ছিলেন ইসকনের অন্যতম সন্ন্যাসী, দীক্ষাগুরু ও জিবিসি শ্রীমৎ জয়পতাকা স্বামী মহারাজ, শ্রীমৎ ভক্তি পুরুষোত্তম স্বামী মহারাজ, শ্রীপাদ নাড়ু গোপাল দাস, প্রধান আলোচক হিসাবে উপস্থিত ছিলেন ইসকন বাংলাদেশের সাধারণ সম্পাদক ও ইসকন চট্টগ্রাম বিভাগীয় সম্পাদক শ্রীপাদ চারুচন্দ্র দাস ব্রহ্মচারী।




    শিব নারায়ন গিরি আখড়ার এডভোকেট সঞ্জয় মিত্র চৌধুরী স্বাগত বক্তব্যের মাধ্যমে বিশেষ অতিথির বক্তব্য রাখেন মেম্বার জনাব দেলোয়ার হোসেন, শ্রীমান সুর্দশন জগন্নাথ দাস ব্রহ্মচারী, শ্রীমান পন্ডিত গদাধর দাস ব্রহ্মচারী, শ্রীমান জগদানন্দ পন্ডিত দাস ব্রহ্মচারী, তারণ নিত্যানন্দ দাস ব্রহ্মচারী, প্রদ্যুৎ মিত্র চৌধুরী, প্রদীপ মিত্র চৌধুরী, অ্যাড. শ্রীকন্ঠ বিশ্বাস, ডাঃ স্বপন দে, সেন্টু মিত্র চৌধুরী, অমর গৌর হরি দাস, পুরুষোত্তম মাধব দাস প্রমুখ। পূন্যভুমি বাণীগ্রামের ঐতিহ্যবাহী শিব নারায়ন গিরি আখড়া আজ হতে সারা বিশ্বে গদাধর পন্ডিতের ধাম হিসাবে পরিচিতি লাভ করবে।