• খেলাধুলা

    বাংলাদেশের পুরোনো রোগ, ভারতের সমতা

      প্রতিনিধি ১৯ জুলাই ২০২৩ , ১০:২০:৪২ প্রিন্ট সংস্করণ

    খেলাধুলা ডেস্ক: মঞ্চ প্রস্তুতই ছিল। লক্ষ্যটা চ্যালেঞ্জিং হলেও অসম্ভব ছিল না। তবে ঘুরেফিরে সেই ব্যাটিং ব্যর্থতা। আবারো সেই পুরনো আক্ষেপের গল্পই যেন মঞ্চস্থ হলো। মিরপুরে আগের ম্যাচেই শক্তিশালী ভারতকে ওয়ানডেতে প্রথমবারের মতো হারিয়ে ইতিহাস গড়েছিল বাংলাদেশের মেয়েরা। আজ জিতলেই দক্ষিণ এশিয়ার জায়ান্টদের বিপক্ষে প্রথমবার সিরিজ জয়ের রেকর্ড গড়া হতো। প্রথম ম্যাচ জয়ের পর অধিনায়ক নিগার সুলতানা জ্যোতির কণ্ঠেও ছিল ইতিহাস নতুন করে লেখার প্রত্যয়। তবে আবারো সেই ব্যাটিং ব্যর্থতায় সেটির অপেক্ষা বাড়ল।




    আজ (বুধবার) মিরপুর শের-ই বাংলায় টস জিতে ভারতকে ব্যাটিংয়ের আমন্ত্রণ জানিয়েছিল বাংলাদেশ। প্রথম ওয়ানডেতে ব্যাটিং ব্যর্থতার পর আজ ঘুরে দাঁড়িয়ে নির্ধারিত ওভারে ৮ উইকেট হারিয়ে ২২৮ রানের চ্যালেঞ্জিং পুঁজি গড়ে হারমানপ্রীত কৌররা। জবাবে বাংলাদেশের ইনিংস থেমেছে সবকটি উইকেট হারিয়ে মোটে ১২০ রানে। ১০৮ রানের বড় জয়ে তিন ম্যাচ সিরিজে সমতা আনল সফরকারীরা।

    ২২৯ রান তাড়ায় স্কোরবোর্ডে ১৪ রান তুলতেই দুই ওপেনারকে হারায় বাংলাদেশ। ইনিংসের চতুর্থ ওভারে দীপ্তি শর্মার বল ব্যাটে সংযোগ ঘটাতে পারেননি শারমিন আক্তার। এলডব্লিউর আবেদন করলে সাড়া দেন আম্পায়ার। ৯ বলে ২ রান করে সাজঘরে ফেরেন এই ওপেনার। এরপরের বলে আবারো আঘাত। উড়িয়ে মেরেছিলেন মুর্শিদা। মিডঅফে সহজ ক্যাচ তালুবন্দি করেন স্মৃতি মান্ধানা। ১৪ রানের মাথায় পরপর উইকেট হারায় স্বাগতিকরা।




    এরপর লতা মন্ডল (৯) ও রিতু মনিকে (২৭) নিয়ে ইনিংস মেরামতের চেষ্টা করেছিলেন ফারজানা হক। কিন্তু তাকে যোগ্য সঙ্গ দিতে পারেননি কেউ। ফারজানার ব্যাট থেকে আসে বাংলাদেশের ইনিংসের সর্বোচ্চ রান। আউট হয়ে প্যাভিলিয়নে ফেরার আগে করেন ৮১ বলে ৫ বাউন্ডারিতে ৪৭ রান।

    নিয়মিত বিরতিতে উইকেট হারিয়েছে বাংলাদেশ।দলের ব্যাটিং বিপর্যয়ে হাল ধরেন অধিনায়ক জ্যোতি। এমনটাই দেখা গেছে সর্বশেষ কয়েকটি ম্যাচেও। তবে আজ উইকেটে এসে বেশিক্ষণ টিকতে পারেননি টাইগ্রেস অধিনায়কও। ৭ বলে মাত্র ৩ রান করে জেমিমা রদ্রিগেজের শিকার হয়ে সাজঘরে ফেরেন তিনি।

    জ্যোতির বিদায়ের পর বাংলাদেশের ইনিংসও কার্যত শেষ হয়ে যায়। বাকি ব্যাটাররা ছিলেন আসা-যাওয়ার মিছিলে। ব্যাট হাতে সর্বোচ্চ রান (৮৬) করা জেমিমা রদ্রিগেজ বল হাতে নিয়েছেন সর্বোচ্চ ৪ উইকেট। এ ছাড়া তিনটি উইকেট নিয়েছেন দেবিকা। একটি করে উইকেট শিকার করেছেন মেঘনা সিং, দ্বীপ্তি শর্মা ও স্নেহ রানা।




    এর আগে প্রথম ইনিংসে ভারতীয় শিবিরে শুরুতেই আঘাত হানেন আগের ম্যাচের নায়ক মারুফা। শুরুতেই ফেরান ওপেনার প্রিয়া পুনিয়াকে (৭)। এরপর তিনে আসা স্বস্তিকা ভাটিয়াকে রান আউট করে ২৩ রানের জুটি ভাঙেন এই পেসার।

    বাংলাদেশ সফরে ব্যাট হাতে জ্বলে উঠতে পারছেন না ভারতের তারকা ব্যাটার স্মৃতি মান্ধানা। আজও উইকেটে থিতু হয়েও ইনিংস বড় করতে পারেননি। ৫৮ বলে ৪ বাউন্ডারিতে ৩৬ রান করেছেন এই ব্যাটার। অন্যদিকে অধিনায়ক হারমানপ্রীত সাবধানী ব্যাটিংয়ে দলকে এগিয়ে নিচ্ছিলেন। ৮০ বলে ৩ বাউন্ডারিতে ৪৮ রান করে রিটায়ার্ডহার্ট হয়ে প্যাভিলিয়নে ফেরেন তিনিও।

    বাংলাদেশি বোলারদের বেশ ভুগিয়েছেন জেমিমা রদ্রিগেজ। মিরপুরে বাহারি সব শটে স্কোরবোর্ডে রান জমা করতে থাকেন তিনি। যদিও সেঞ্চুরি মিসের আক্ষেপ নিয়ে ফিরতে হয়েছে তাকেও। রাবেয়া খাতুনের বলে আউট হওয়ার আগে ৭৮ বলে ৯ বাউন্ডারিতে ৮৬ রান করেন এই ব্যাটার।




    আরও খবর 16

    Sponsered content