• খেলাধুলা

    আরও দুই বছর ফ্রান্সের দায়িত্বে দেশম

      প্রতিনিধি ১১ ডিসেম্বর ২০২২ , ১০:৩৫:২১ প্রিন্ট সংস্করণ

    খেলাধুলা ডেস্ক: ফ্রান্স ফুটবল ফেডারেশনের প্রেসিডেন্ট নোয়েল গ্রেট আগেই ঘোষণা দিয়ে রেখেছিলেন, দলকে বিশ্বকাপের সেমিফাইনালে তুলতে না পারলে দায়িত্বে আর থাকতে পারবেন না কোচ দিদিয়ের দেশম। কিন্তু লড়াকু দেশম যে লড়াই করে দায়িত্বটা জিতে নিলেন আবারও। ইংল্যান্ডকে হারিয়ে দলকে বিশ্বকাপের সেমিফাইনালে তুলে দায়িত্বটা ২০২৪ সালের ইউরো পর্যন্ত জিতে নিলেন ১৯৯৮ সালের বিশ্বচ্যাম্পিয়ন অধিনায়ক।



    ফুটবল বিশ্বকাপে দেশমের ভাগ্যটা দুর্দান্ত। ১৯৯৮ সালে অধিনায়ক হিসেবে জিতেছেন বিশ্বকাপ। এরপর ২০১৮ সালে কোচ হিসেবেও ছুঁয়েছেন বিশ্বসেরার শিরোপা। জাতীয় দলের কোচ হিসেবে সাবেক এ ফুটবলারের অর্জনটা কম নয়। তবুও যে পার হয়ে গেছে ১০ বছরের বেশি সময়। তাই নতুন কাউকে আনতে চাচ্ছিল ফ্রান্স ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা। দেশমকে লক্ষ্য নির্ধারণ করে দেওয়া হয়, দায়িত্ব বহাল থাকতে চ্বাইলে এবারের বিশ্বকাপে দলকে সেমিফাইনালে তুলতে হবে।



    চুক্তির ব্যাপারটা মাথায় ছিল দেশমের। তাই কাল ম্যাচ শেষেও বললেন সে কথা, ‘প্রেসিডেন্টের নির্ধারণ করে দেওয়া লক্ষ্য অর্জনের ব্যাপারটা অসাধারণ। তিনি অনেক খুশি এবং আমার ধারণা ফ্রান্সের অনেক মানুষই খুশি। তবে আমি বেশি খুশি আজকের অর্জনটা নিয়ে। আরও একবার আমরা বিশের সেরা চারটি দলের মধ্যে জায়গা করে নিয়েছি।’



    ফুটবল ফেডারেশনের দেওয়া সে চ্যালেঞ্জ অনায়াসেই পূরণ করে ফেলেছেন দেশম। দলের একাধিক খেলোয়াড় চোটে আক্রান্ত থাকলেও প্রবল প্রতাপের সঙ্গে সেমিফাইনালে উঠে গেছে তার দল। গতকাল কোয়ার্টার ফাইনালে ইংল্যান্ডকে ২-১ গোলে হারিয়েছে দেশমের শিষ্যরা। আর তাতে জায়গা পাকা হয়েছে কোচের। পরবর্তী ইউরো পর্যন্ত কোচের দায়িত্বটা নিজের করে নিলেন ৫৪ বছর বয়সী এ কোচ। দেশমের দায়িত্বে বহাল থাকার বিষয়টি রোববার নিশ্চিত করেছে স্প্যানিশ গণমাধ্যম মার্কা।



    গতকাল রাতে কোয়ার্টারে ইংল্যান্ডের বিপক্ষে ফ্রান্সের লড়াইটা হয়েছে বেশ। দুদলই খেলেছে নিজেদের সেরাটা। ম্যাচের ৭৮ মিনিট পর্যন্ত খেলা ১-১ গোলে সমতায় থাকার পর শেষদিকে ওলিভার জিরুডের গোলে এগিয়ে যায় ফ্রান্স। এরপর ইংল্যান্ড একটা পেনাল্টি পেলেও সেটা কাজে লাগাতে পারেননি হ্যারি কেন। আগামী ১৪ ডিসেম্বর রাত একটায় সেমির লড়াইয়ে মুখোমুখি হবে ফ্রান্স ও মরক্কো।

    আরও খবর 16

    Sponsered content