• খেলাধুলা

    আইসিসি ইভেন্টে পুরুষদের সমান প্রাইজমানি পাবেন নারীরা

      প্রতিনিধি ১৩ জুলাই ২০২৩ , ১১:৩৯:৫২ প্রিন্ট সংস্করণ

    খেলাধুলা ডেস্ক: প্রাইজমানির ক্ষেত্রে বৈশ্বিক ইভেন্টগুলোতে পুরুষ ও নারী দলের মধ্যকার যে বৈষম্যতা ছিল সেটা মুছে দিল আইসিসি। এখন থেকে আইসিসি ইভেন্টে পুরুষ দলের সমপরিমাণ প্রাইজমানি পাবে নারী দল।

    দক্ষিণ আফ্রিকার ডারবানে অনুষ্ঠিত বার্ষিক কনফারেন্সে এই সিদ্ধান্ত নিয়েছে ক্রিকেটের সর্বোচ্চ সংস্থা আইসিসি। ২০৩০ সালের মধ্যে সমান প্রাইজমানির যেই প্রতিশ্রুতি দিয়েছিল, সেটা পূরণ করেছে তারা।




    এই প্রসঙ্গে আইসিসি চেয়ারম্যান গ্রেগ বারক্লে বলেন, ‘ক্রিকেটের ইতিহাসে এটি একটি উল্লেখযোগ্য ঘটনা হয়ে রইল। আমি খুশি পুরুষ এবং নারী দল এখন থেকে আইসিসি প্রতিযোগিতায় সমান টাকা পাবে বলে। ২০১৭ সাল থেকে আমরা মেয়েদের প্রতিযোগিতায় আগের থেকে বেশি পুরস্কারমূল্য চালু করেছিলাম। আমাদের লক্ষ্য ছিল এই পুরস্কারমূল্য সমান করার। এখন থেকে বিশ্বকাপ, টি-টোয়েন্টি বিশ্বকাপ, অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে সমান পুরস্কার মূল্য দেওয়া হবে। ’




    ২০২০ ও ২০২৩ আইসিসি নারী টি-টোয়েন্টি বিশ্বকাপজয়ী দল প্রাইজমানি হিসেবে পেয়েছে ১ মিলিয়ন ডলার। রানার্সআপ দল পেয়েছে ৫ লাখ ডলার, যা ছিল ২০১৮ বিশ্বকাপে দেওয়া প্রাইজমানির পাঁচ গুণ। এছাড়া ২০২২ নারী ওয়ানডে বিশ্বকাপে প্রাইজমানি ২ মিলিয়ন থেকে সাড়ে তিন মিলিয়ন ডলার করা হয়েছিল।




    এদিকে, টেস্টে স্লো ওভার-রেটের কারণে আগে ম্যাচ ফি’র সর্বোচ্চ শতভাগ জরিমানা করত আইসিসি। সেই নিয়মে কিছুটা শিথিলতা এনেছে আইসিসি। এখন থেকে টেস্টে স্লো ওভার-রেটের কারণে ওভার প্রতি ম্যাচ ফি’র ৫ শতাংশ জরিমানা করা হবে ক্রিকেটারদের। যা সর্বোচ্চ ৫০ শতাংশ পর্যন্ত কাটা হবে। তবে ব্যাটিং দল যদি ৮০ ওভারের আগেই অলআউট হয়ে যায় তাহলে জরিমানা করা হবে না। আগামী ১৬ জুন অ্যাশেজের তৃতীয় টেস্ট থেকে প্রয়োগ করা হবে এই নিয়ম।




    আরও খবর 16

    Sponsered content