• মহানগর

    চট্টগ্রামে দ্বিগুণ হারে বেড়েছে ডেঙ্গু

      প্রতিনিধি ১২ জুলাই ২০২৩ , ১০:৫৮:৪৭ প্রিন্ট সংস্করণ

    নিজস্ব প্রতিবেদক: ডেঙ্গুজ্বরে আক্রান্ত হয়ে এই বছর একদিনে সবচেয়ে বেশি সংখ্যক রোগী মারা গেছেন ।গত ২৪ ঘণ্টায় ০৭ জনের মৃত্যু হয়েছে বলে স্বাস্থ্য অধিদপ্তরের সূত্রে জানা গেছে।

    এখন পর্যন্ত ডেঙ্গুতে মৃত্যু ৮০ জন। গত ২৪ ঘণ্টায় নতুন ভর্তি রোগীর সংখ্যা ১ হাজার ৫৪ জন। রোগী ভর্তির দিক থেকেই এ সংখ্যা বছরের সর্বোচ্চ বলেও তথ্য সূত্র জানায়।




    গতকাল মঙ্গলবার (১১ জুলাই) স্বাস্থ্য অধিদফতরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুমের দেওয়া তথ্য থেকে এসব জানা যায়। গত ২৪ ঘণ্টায় ডেঙ্গু আক্রান্তদের মধ্যে ৬২৮ জন ঢাকার এবং ঢাকার বাইরে ৪২৬ জন।

    স্বাস্থ্য অধিদফতর জানায়, সারা দেশের বিভিন্ন সরকারি ও বেসরকারি হাসপাতালে বর্তমানে ৩ হাজার ৩০৩ জন রোগী ভর্তি আছে। এরমধ্যে ঢাকাতেই ২ হাজার ৩০৬ জন, আর বাকি ৯৯৭ জন ঢাকার বাইরে অন্য বিভাগে।




    এই বছরের ১ জানুয়ারি থেকে এখন পর্যন্ত ১৪ হাজার ৮৯৭ জন রোগী ভর্তি হয়েছেন এবং ছাড়া পেয়েছেন ১১ হাজার ৫১১ জন।

    এদিকে চট্রগ্রাম সিভিল সার্জন অফিস সূত্রে জানা গেছে যে,গত ২৪ ঘন্টায় ৭৪জন এবং চলতি মাসের (জুলাই) ১১দিনে সাড়ে ৫শত জন ডেঙ্গুতে আক্রান্ত হবার খবর প্রকাশ করেছে সিভিল সার্জন অফিস। এছাড়া জেলা -উপজেলা পর্যায়ে ও ডেঙ্গু ছড়িয়ে পড়েছে জানিয়েছেন উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের স্বাস্থ্য পরিচালক।




    ডেঙ্গুজ্বর ও এডিশমশা প্রতিরোধ প্রসংগে চট্টগ্রাম মা ও শিশু হাসপাতালের পরিচালক (প্রসাশন)ডা: মোঃ নূরুল হক বলেন, আশেপাশের এলাকার পরিবেশ পরিস্কার পরিচ্ছন্ন করতে হবে,এডিশমশার প্রজনন স্থান ধ্বংস করে স্বাস্থ্য সম্মত উপায়ে পরিচ্ছন্নতা অভিযান আরো বাড়াতে হবে। সবাই কে সামাজিক যোগাযোগ ও সামাজিক আন্দোলন গড়ে তুলতে হবে।




    আরও খবর 25

    Sponsered content