• দক্ষিণ চট্টগ্রাম

    এমএসকে ফাউন্ডেশন’র বৃক্ষরোপণ ও চারা বিতরণ কর্মসূচির উদ্বোধন

      প্রতিনিধি ২ জুলাই ২০২৩ , ১১:৪২:৪৮ প্রিন্ট সংস্করণ

    চট্টবাণী: ‘সবুজে সাজাই বাংলাদেশ’ প্রতিপাদ্যে সারাদেশের মতো দক্ষিণ চট্টগ্রামের লোহাগাড়া উপজেলার চরম্বা ইউনিয়নের এমএসকে ফাউন্ডেশন’র উদ্যোগে বৃক্ষরোপণ ও চারা বিতরণ কর্মসূচি পালন করা হয়। পরিবেশের ভারসাম্য রক্ষায় এমন উদ্যোগের প্রশংসা করেন সুধীজনেরা।




    ২ জুলাই (রবিবার) লোহাগাড়া উপজেলার চরম্বা ইউনিয়নের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে গাছের চারা রোপণের মাধ্যমে আনুষ্ঠানিকভাবে এ কর্মসূচির উদ্বোধন করেন সংগঠনের চেয়ারম্যান বিশিষ্ট শিক্ষাবিদ ও পিএইচডি গবেষক অধ্যক্ষ এম সোলাইমান কাসেমী।

    গাছের চারা বিতরণ ও রোপণ কার্যক্রমে অংশ নেন তেলিবিলা রহমানিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মুহাম্মদ আবদুল আউয়াল, মুহাম্মদ আবদুল কাইয়ুম, মুহাম্মদ ইউনূস সওদাগর, মাওলানা মুহাম্মদ ফরিদুল আলম, মুহাম্মদ শহিদুল ইসলাম, মুহাম্মদ নুরুল আমিন প্রমুখ।




    বক্তারা বলেন, দেশের প্রতিটি সংগঠন ও নাগরিকের উচিত বৃক্ষরোপণ কর্মসূচির মাধ্যমে দেশকে সবুজে ভরপুর করে তোলা। এতে পরিবেশের ভারসাম্য রক্ষা পাবে। বায়ুদূষণসহ নানা ধরনের দূষণ থেকে দেশবাসী মুক্ত থাকতে পারবে। সবাই যদি ফলদ, বনজ ও ভেষজ বৃক্ষ রোপণ ও পরিচর্যা করে তাহলে সারাদেশে সবুজ বেষ্টনী গড়ে তোলার ক্ষেত্রে সহায়ক হবে; পুষ্টিচাহিদা পূরণ হবে, আর্থিকভাবেও দেশ ও জনগণ উপকৃত হবে। সবুজ আচ্ছাদিত সুন্দর ও নিরাপদ পরিবেশ সৃষ্টির লক্ষ্যে বৃক্ষরোপণ কর্মসূচিতে দেশের প্রত্যেক নাগরিককেই এগিয়ে আসা উচিত। তবে বৃক্ষরোপণের পাশাপাশি বৃক্ষনিধনের বিষয়টি শক্ত হাতে দমন করতে হবে প্রশাসনকে।




    এমএসকে ফাউন্ডেশন নগর ও মফস্বলের বিভিন্ন স্থানে বৃক্ষরোপণের পাশাপাশি বিভিন্ন শিক্ষা ও সামাজিক সংগঠনকেও গাছের চারা বিতরণ করছে।




    আরও খবর 28

    Sponsered content