• খেলাধুলা

    দ্রুততম গোলের কীর্তি গড়লেন মেসি

      প্রতিনিধি ১৫ জুন ২০২৩ , ১১:০৬:৩৯ প্রিন্ট সংস্করণ

    খেলাধুলা ডেস্ক: আন্তর্জাতিক ক্যারিয়ারের পড়ন্ত বেলায় রয়েছেন বিশ্বজয়ী আর্জেন্টাইন অধিনায়ক লিওনেল মেসি। দুদিন আগেই তিনি জানিয়েছিলেন, ২০২৬ বিশ্বকাপে নাও দেখা যেতে পারে এই মহাতারকাকে। তবে মেসির ক্লাব ক্যারিয়ার হয়তো আরও লম্বা হতে পারে। সম্প্রতি ইউরোপ ছেড়ে আমেরিকান সকার ক্লাব ইন্টার মায়ামিতে যোগদানের ঘোষণা দিয়েছিলেন তিনি। তবে তাদের হয়ে মাঠে নামার আগেই মেসি নতুন মাইলফলক গড়েছেন। করেছেন ক্যারিয়ারের সবচেয়ে দ্রুততম গোল।




    চীনের বেইজিংয়ে অস্ট্রেলিয়ার বিপক্ষে ফিফা উইন্ডোর প্রীতি ম্যাচে খেলতে নেমেছে বিশ্বচ্যাম্পিয়ন আর্জেন্টিনা। এদিন ম্যাচের শুরুতেই ডি বক্সের বাইরে থেকে নেওয়া শটে বল জালে জড়ান মেসি। তখন ম্যাচের বয়স মাত্র ১ মিনিট ২০ সেকেন্ড। যা আর্জেন্টাইন ফুটবলারদের মধ্যে চতুর্থ দ্রুততম গোল। একইসঙ্গে ৩৬ বছরে পা দিতে যাওয়া মেসির ক্যারিয়ারের সবচেয়ে দ্রুততম গোল এটি। এর আগে আর্জেন্টিনা অধিনায়কের দ্রুততম গোল ছিল ২ মিনিট ২৬ মিনিটে। ২০১৪ সালের ব্রাজিল বিশ্বকাপে তিনি নাইজেরিয়ার বিপক্ষে ওই গোল করেছিলেন।

    তবে আর্জেন্টিনার হয়ে সবচেয়ে দ্রুততম গোল গ্যাব্রিয়েল বাতিস্তুতার। চিলির বিপক্ষে মাত্র ৪০ সেকেন্ডে গোল করেছিলেন তিনি। এরপর ৫০ সেকেন্ডে ব্রাজিলের বিপক্ষে ফ্রাঙ্ক এবং মেক্সিকোর বিপক্ষে মাউরো ইকার্দি ১.১১ মিনিটে গোল করেছিলেন। তারপরই অবস্থান অস্ট্রেলিয়ার বিপক্ষে করা মেসির গোলটি।




    মেসির গোলে ১-০ গোলের লিড নিয়ে প্রথমার্ধের বিরতিতে যায় আর্জেন্টিনা। এনজো ফার্নান্দেজের কাছ থেকে বল পেয়ে দূরপাল্লার শটে তিনি লক্ষ্যভেদ করেন। তার সেই শট ঠেকানো অসম্ভবই ছিল অস্ট্রেলিয়ান গোলরক্ষক ম্যাট রায়ানের জন্য। ম্যাচের ৫ মিনিটে আবারও এগিয়ে যাওয়ার সুযোগ পেয়েছিল বিশ্বচ্যাম্পিয়নরা। কিন্তু ম্যাক অ্যালিস্টারের শট চলে যায় পোস্টের ওপর দিয়ে। এরপর অবশ্য সমতায় ফেরার সুযোগ ছিল অস্ট্রেলিয়ারও। ২৮ মিনিটে তাদের নেওয়া শট হাত দিয়ে ঠেকান এমিলিয়ানো মার্টিনেজ। তবে এরপরও বল গিয়ে গোলবারে লেগে ফিরে আসে।




    এই গোল দিয়ে আর্জেন্টিনার জার্সিতে সর্বোচ্চ গোলদাতা মেসি ১০৩ গোল পূর্ণ করেছেন। এই গোল পেতে তিনি খেলেছেন ৭২টি আন্তর্জাতিক ম্যাচ। কাতার বিশ্বকাপ জয়ের পর মেসি গোল্ডেন বল এবং ফিফা বর্ষসেরা পুরস্কার জিতেছেন। একইসঙ্গে সর্বোচ্চ সাতবারের ব্যালন ডি’অরজয়ী এবারও সেই দৌড়ে রয়েছেন। এজন্য তাকে হারাতে চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা জেতা ম্যানচেস্টার সিটির আর্লিং হলান্ডকে।




    সাম্প্রতিক দলবদলের আলোচনায় সবচেয়ে বেশি খবরের শিরোনাম হয়েছিলেন মেসি। পরবর্তীতে পিএসজির সঙ্গে চুক্তির মেয়াদ শেষ হওয়ার আগেই তিনি সবাইকে চমকে দিয়ে ইন্টার মায়ামিতে যাওয়ার ঘোষণা দেন। এতে বার্সেলোনায় যাওয়ার সব হিসেব নিকেষ পুরোপুরি চুকে যায়। একইসঙ্গে পড়ে থাকে সৌদি আরবের ক্লাব আল হিলালের দেওয়া লোভনীয় সব প্রস্তাবও।

    আগামী ১৯ জুন ইন্দোনেশিয়ার বিপক্ষে জাকার্তায় দ্বিতীয় প্রীতি ম্যাচে নামবেন মেসির আর্জেন্টিনা। তবে ওই ম্যাচে তিনি খেলবেন না। ওই সময় তিনি অবকাশ যাপনে থাকবেন বলে জানা গেছে।




    আরও খবর 16

    Sponsered content