• মহানগর

    উন্নত অবকাঠামো খাতের সুযোগ নিন, শিল্পউদ্যোক্তাদের উদ্দেশ্যে চসিক মেয়র

      প্রতিনিধি ২৩ ফেব্রুয়ারি ২০২৩ , ১০:৫৮:৩৪ প্রিন্ট সংস্করণ

    নিজস্ব প্রতিবেদক: ব্যাপক বিনিয়োগের মাধ্যমে বদলে যাওয়া চট্টগ্রামের উন্নত অবকাঠামো ব্যবস্থাকে কাজে লাগিয়ে শিল্পায়নের গতি বাড়ানোর আহবান জানিয়েছেন চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র (চসিক) বীর মুক্তিযোদ্ধা মো. রেজাউল করিম চৌধুরী। বুধবার জিপিএইচ ইস্পাতের অত্যাধুনিক উৎপাদন ব্যবস্থা পরিদর্শনকালে মেয়র এ আহবান করেন।



    মেয়র বলেন, আমি মেয়র হিসেবে দায়িত্ব নেয়ার পরপরিই প্রধানমন্ত্রী চট্টগ্রামের অবকাঠামো উন্নয়নে আড়াই হাজার কোটি টাকার প্রকল্প বরাদ্দ দিয়েছেন। এ প্রকল্পের মাধ্যমে চট্টগ্রামের যোগাযোগ ব্যবস্থা বদলে যাবে।

    “শিল্পায়নের ক্ষেত্রে উন্নত যোগাযোগ ব্যবস্থা অতি জরুরি। চট্টগ্রামের আধুনিক যোগাযোগ ব্যবস্থা শিল্পায়নের জন্য অত্যন্ত সহায়ক। প্রানমন্ত্রী আমাদেরকে রাস্তা করে দিয়েছেন, টানেল করে দিয়েছেন, বন্দরের আধুনিকায়ন করেছেন। এখন শিল্প মালিকদের কাজ হলো আধুনিক সব শিল্প-কারখানা স্থাপন করে মুনাফা অর্জনের পাশাপাশি কর্মসংস্থান ও দেশের অর্থনৈতিক উন্নয়ন তরান্বিত করা।”



    জিপিএইচ ইস্পাতের অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক মো. আলমাস শিমুল বলেন, একসময় বাংলাদেশ রড, বিলেট আমদানি করত। কিন্তু বর্তমানে আমরা দেশের চাহিদা পূর্ণ করে বিদেশেও রপ্তানি করছি। প্রধানমন্ত্রী যে স্মার্ট বাংলাদেশ গড়ার পরিকল্পনা নিয়েছেন তা বান্তবায়নে জিপিএইচ ইস্পাত কোয়ান্টাম ইলেক্ট্রিক আর্ক ফার্নেসের মতো অত্যাধুনিক প্রযুক্তি ব্যবহার করে রড উৎপাদন করছে। বাংলাদেশের বিভিন্ন গুরুত্বপূর্ণ অবকাঠামো নির্মাণে আমাদের উৎপাদিত উন্নতমানের রড ব্যবহার হচ্ছে, যার ফলে একদিকে বিপুল পরিমাণ বিদেশী মুদ্রার সাশ্রয় হচ্ছে অপরদিকে দেশের শিল্পখাত এগিয়ে যাচ্ছে।



    মত বিনিময়কালে জিপিএইচের অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ আলমাস শিমুল বলেন, বিশ্বের অত্যাধুনিক কোয়ান্টাম ইলেক্ট্রিক আর্ক ফার্নেস ও উইনলিংক প্রযুক্তি ব্যবহার করে জিপিএইচ বিশ্বমানের বিলেট প্রস্তুত করে বিশ্বের উন্নত দেশ চীনে রপ্তানী করছি। সম্প্রতি আমরা বাজারে ৬০০ গ্রেডের রিবার এনেছি যা ভূমিকম্প সহনশীল, সাশ্রয়ী, টেকসই এবং বুয়েট পরীক্ষিত।পাহাড়ী ছড়ার পতিত পানি যা সাগরে চলে যায় তা সংরক্ষণপূর্বক পুনরায় ব্যবহারের মাধ্যমে ভূগর্ভস্থ পানির উপর চাপ কমিয়ে জিরো ডিসচার্জ এর মাধ্যমে পরিবেশ বান্ধব শিল্প কারখানা পরিচালনা করছি।



    “করোনার ক্রান্তিকালীন সময়ে মেডিকেল অক্সিজেন উৎপাদন করে দেশের সরকারি-বেসরকারি হাসপাতাল, উপজেলা পর্যাযের প্রত্যন্ত অঞ্চলে বিনামূল্যে অক্সিজেন সরবারাহ করে বহু জীবন বাঁচিয়েছে জিপিএইচ।”

    এ সময় মেয়র জিপিএইচের পুরো প্ল্যান্ট পরিদর্শন করেন। সেখানে নিম গাছ রোপন করেন। বঙ্গবন্ধুর লেখা ‘অসমাপ্ত আত্মজীবনী’ ও মেয়র রচিত বই ‘ছাত্রলীগ:ষাটের দশকের চট্টগ্রাম’ ও উপস্থিত দুস্থদের মধ্যে জিপিএইচ ত্রাণ সামগ্রী বিতরণ করেন।



    এসময় উপস্থিত ছিলেন-চসিক প্যানেল মেয়র গিয়াস উদ্দিন, কাউন্সিলর গোলাম মো. জোবায়ের, আতাউল্লা চৌধুরী, নুরুল আমিন, আবদুস সালাম মাসুম, পুলক খাস্তগীর, মেয়রের একান্ত সচিব মুহাম্মদ আবুল হাশেম, প্রধান হিসাব কর্মকর্তা হুমায়ুন কবির চৌধুরী, তত্ত¡াবধায়ক প্রকৌশলী মুনিরুল হুদা, জিপিএইচ ইস্পাতের প্রধান কর্পোরেট রিলেশন্স অফিসার শোভন মাহবুব শাহাবুদ্দিন রাজ, মিডিয়া এডভাইজার অভীক ওসমান, প্রসেস এডভাইজার আমিরুল ইসলাম, চিফ রিসার্চ অফিসার ড. এস এম সুমন প্রমুখ।



    আরও খবর 25

    Sponsered content