• সারাদেশ

    বেনাপোলে সিএন্ডএফ এজেন্ট এসোসিয়েশনের দুই দিনে কর্মবিরতি সাময়িক স্থগিতঃ কাস্টমস বন্দর সচল

      প্রতিনিধি ৩১ জানুয়ারি ২০২৩ , ৯:২০:৫৬ প্রিন্ট সংস্করণ

    আব্দুল জলিল,খুলনা অফিস: ফেডারেশন অব বাংলাদেশ কাস্টমস সিএন্ডএফ এজেন্টস এসোসিয়েশনের দুই দিনের (৩০ ও ৩১ জানুয়ারি) ডাকা দেশের বিভিন্ন কাস্টমস হাউজ ও শুল্ক বন্দরে চলমান কর্মবিরতি জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) লিখিত নিশ্চয়তা পত্র প্রদানের প্রেক্ষিতে সোমবার বিকেলে সাময়িক স্থগিত করা হয়েছে। এর ফলে সোমবার বিকেল থেকে দেশের সর্ববৃহৎ স্থলবন্দর বেনাপোলে আমদানি-রফতানিসহ বন্দর ও কাস্টমসের কাজ চলছে স্বাভাবিক ভাবে।



    বিষয়টি ফেডারেশন অব বাংলাদেশ কাস্টমস সিএন্ডএফ এজেন্টস এসোসিয়েশনের সভাপতি ও বেনাপোল সিএন্ডএফ এজেন্টস এসোসিয়েশনের সভাপতি আলহাজ্ব শামছুর রহমান বিষয়টি নিশ্চিত করেছেন।

    সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, কাস্টমস এজেন্ট লাইসেন্সিং বিধিমালা সংশোধন, সিপিসি ও এইচএসকোড সংক্রান্ত ভুলের কারণে শতকরা ২০০ থেকে ৪০০ ভাগ জরিমানা রহিতসহ বিভিন্ন দাবি আদায়ের লক্ষে গত ২১ জানুয়ারি ঢাকায় ফেডারেশনের কার্যালয়ে এক বৈঠকে ৩০ ও ৩১ জানুয়ারি সারা দেশের সব কাস্টম হাউস ও শুল্ক স্টেশনে দুই দিন কর্মবিরতি পালনের সিদ্ধান্ত নেওয়া হয় এবং জাতীয় রাজস্ব বোর্ডে (এনবিআর) একটি চিঠিও পাঠানো হয়।

    সভায় সংগঠনের সভাপতি আলহাজ্ব শামছুর রহমানের সভাপতিত্বে ও মহাসচিব সুলতান হোসেন খান এর সঞ্চালনায় সভায় ঢাকা, চট্রগ্রাম, মংলা, বেনাপোল, সোনা মসজিদ, হিলি, ভোমরাসহ বিভিন্ন শুল্ক স্টেশনের সিএন্ডএফ এজেন্টস অ্যাসোসিয়েশনের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।



    সভায় বলা হয় কাস্টমস এজেন্ট লাইসেন্সিং বিধিমালা-২০১৬ জারির পর ফেডারেশনের পক্ষ থেকে বারবার প্রয়োজনীয় সংশোধনের জন্য অনুরোধ জানানো হলেও তা আমলে নেওয়া হয়নি। এরপর কাস্টমস এজেন্ট লাইসেন্সিং বিধিমালা-২০২০ প্রণয়নের সময়েও ফেডারেশনের সঙ্গে আলোচনার প্রস্তাব দেওয়া হলেও তা গুরুত্ব না দিয়েই বিধি জারি করা হয়েছিল। দেশের সব সিঅ্যান্ডএফ এজেন্টের মৌলিক অধিকার খর্ব হওয়ায় ফেডারেশনের পক্ষ থেকে ২০২২-২৩ অর্থবছরের বাজেট প্রস্তাবনায় অন্তর্ভুক্ত করার জন্য লাইসেন্সিং রুলের কয়েকটি বিধি ও উপবিধি সংশোধনীর প্রস্তাব দেওয়া হলেও বাজেট প্রস্তাবনায় কোনো সংশোধনী আনা হয়নি। এ বিষয়ে গত বছরের ২৮ জুলাই জাতীয় রাজস্ব বোর্ডের প্রথম সচিব একেএম নূরুল হুদা আজাদ এর নেতৃত্বে দ্বি-পাক্ষিক আলোচনা হয়েছিল। বৈঠকে লাইসেন্সিং বিধিমালা-২০২০ এর কিছু ধারা সংশোধনের বিষয়ে সম্মত্তি জ্ঞাপন করলেও অদ্যবধি কোন কার্যকনী ব্যবস্থা গ্রহণ করা হয়নি।



    গত রবিবার (২৯ জানুয়ারি) ঢাকা রিপোর্টাস ইউনিটে এক সংবাদ সম্মেলনে সোম ও মঙ্গলবার (৩০ ও ৩১ জানুয়ারি) দুই দিন কর্মবিরতি পালন করার জন্য সকল কাস্টমস হাউজ ও স্থলবন্দর সিএন্ডএফ এজেন্টস এসোসিয়েশনকে নির্দেশনা দেওয়া হয়। এর পর তড়িঘড়ি করে রোববার বিকেলে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) এর প্রথম সচিব (কাস্টমস রফতানি ও বন্ড) আবুল বাসার মোঃ শফিকুর রহমান স্বাক্ষরিত এক চিঠিতে লাইসেন্সিং বিধিমালা-২০২০ এর কতিপয় ধারা ও উপধারা এবং বিভিন্ন বিধিবিধান সংশোধন ও বাস্তবায়ন বিষয়ে ফেডারেশন অব কাস্টমস সিএন্ডএফ এজেন্টস এসোসিয়েশনের নেতৃবৃন্দের সাথে আগামী ৭ ফেব্রুয়ারি সকাল ১১ টায় এক বৈঠক অনুষ্ঠিত হবে বলে জানানো হয়।



    চিঠি প্রাপ্তির পর নেতৃবৃন্দ কর্মবিরতি চালিয়ে যাওয়ার সিদ্ধান্তে অনড় থাকেন। পরে এনবিআরের উর্ধতন মহল দাবি মেনে নেওয়ার লিখিত পত্র প্রদানের পর ফেডারেশন নেতৃবৃন্দ আগামী ৭ ফেব্রুয়ারি পর্যন্ত তাদের কর্মবিরতি সাময়িক স্থগিত করেন। এর ফলে বিকেল থেকে কাস্টমস ও বন্দরের কার্যক্রম ও আমদানি-রফতানি স্বাভাবিক হয়।



    বেনাপোল স্থল বন্দরের উপ পরিচালক মো: আব্দুল জলিল জানান, সিএন্ডএফ এজেন্টের কর্মবিরতি প্রত্যাহার করে নেওয়ায় বিকেল ৪টা থেকে পুনরায় বেনাপোল বন্দর থেকে পণ্য খালাস শুরু হয়েছে। বন্দর থেকে পণ্য দ্রুত খালাসে সংশ্লিস্ট বন্দরের কর্মকর্তাদের নির্দেশনা দেওয়া হয়েছে।



    আরও খবর 4

    Sponsered content