• শিল্প-সাহিত্য

    বাঁশখালীর কৃতিমুখ নুরুল মুহাম্মদ কাদের কেসিদে ইনস্টিটিউট অফিসার্স ক্লাব এর যুগ্ম-সম্পাদক নির্বাচিত

      প্রতিনিধি ২৬ নভেম্বর ২০২২ , ৩:৩৩:৫৫ প্রিন্ট সংস্করণ

    চট্টবাণী: চট্টগ্রাম নগরীর ঐতিহ্যবাহী কেসিদে ইনস্টিটিউট (অফিসার্স ক্লাব) এর ২০২২ নির্বাচনে যুগ্ন-সাধারণ নির্বাচিত হয়েছেন জীবনমুখী কথাকার নুরুল মুহাম্মদ কাদের।

    বিগত ৫ নভেম্বর ২০২২ তারিখে ব্যাপক উৎসাহ উদ্দীপনায় অনুষ্ঠিত সাধারণ সদস্যদের ২৫৬ টি ভোটের মধ্যে ২১৯ টি ভোট পেয়ে নির্বাহী সদস্যপদে বিজয়ী হওয়ার পর ১২ নভেম্বর ২০২২ তারিখ ২য় পর্যায়ে নির্বাহী সদস্যদের ভোটে তিনি যুগ্ম সাধারণ সম্পাদক নির্বাচিত হন।



    নুরুল মুহাম্মদ কাদের ১৯৭৯ সালে বাঁশখালী উপজেলার পশ্চিম বড়ঘোনা গ্রামে জন্ম গ্রহণ করেন। পড়ালেখা স্নাতকোত্তর। পেশায় চাকুরিজীবী হলেও জীবনমুখী লেখালেখির জন্য জীবনমুখী কথাকার লেখক পরিচিতি লাভ করেন। তিনি জাতীয়, আঞ্চলিক পত্রিকা ও সোশ্যাল মিডিয়ার নিয়মিত লেখক। সামাজিক, সাংস্কৃতিক, শিক্ষা এবং সেবামুলক কার্যক্রমের স্বীকৃতিস্বরুপ বাশখালীর আলোকিত মানুষ হিসেবে ভূষিত হন।



    তিনি কেসিদে ইনস্টিটিউট (অফিসার্স ক্লাব), বাংলাদেশ কালেক্টরেট সহকারী সমিতি (বাকাসস), দি চিটাগাং কো অপারেটিভ অফিসার্স সোসাইটি লি. ব্লাডফ্রেন্ড সোসাইটি, বাঁশখালী সমিতি, গন্ডামারা ইউনিয়ন উন্নয়ন পরিষদ চট্টগ্রাম, বাঁশখালী ফাউন্ডেশন, সম্প্রীতি পরিষদ, এসএসসি ব্যাচ’৯৫ বাশখালীসহ বিভিন্ন সংগঠনের দায়িত্ব পালন করেছেন।



    স্বীকৃতিসরূপ পেয়েছেন সাপ্তাহিক বিচিত্রা সেরা গাল্পিক পুরস্কার ও বিভিন্ন সম্মনানা স্মারক।

    অনন্য জীবনকথক নুরুল মুহাম্মদ কাদেরের প্রথম প্রকাশিত গ্রন্থ ‘বিয়ে ও সংসার’ (২০১২) দ্বিতীয় গ্রন্থ ‘খতিয়ান কথন’ (২০১৭), তৃতীয় গ্রন্থ ‘বিজ্ঞানের হঠাৎ আবিস্কার’ ২০১৯। সবকয়টি বই পাঠকপ্রিয়তা অর্জন করে। কেসিদে ইনস্টিটিউট (অফিসার্স ক্লাব) এর নিয়মিত প্রকাশনা প্রয়াস এবং গন্ডামারা ইউনিয়ন উন্নয়ন পরিষদ চট্টগ্রাম এর শ্রুতি ও স্মৃতি’২০২২ স্মারক গ্রন্থের সম্পাদক।



    উল্লেখ্য যে, কেসিদে ইনস্টিটিউট (অফিসসার্স ক্লাব) বিভাগীয় কমিশনার অফিস ও জেলা প্রশাসকের কার্যালয়ের মিনিস্টেরিয়াল অফিসার্স সমন্বয়ে গঠিত একটি সেবামুলক প্রতিষ্ঠান। ক্লাবটি তৎকালীন (প্রথম ভারতীয় বংশোদ্ভব বাঙ্গালী) বিভাগীয় কমিশনার, চট্টগ্রাম, স্বর্গীয় কে সি দে মহোদয় ১৯১৩ সালে প্রতিষ্ঠিত করেন।



    আরও খবর 32

    Sponsered content