• পার্বত্য চট্টগ্রাম

    এমএমবি ইট ভাটায় প্রকাশ্যে এস্কেভেটর দিয়ে কাটা হচ্ছে বিশাল পাহাড়

      প্রতিনিধি ২৬ নভেম্বর ২০২২ , ৯:৩৬:৪৯ প্রিন্ট সংস্করণ

    মো: আরিফুল ইসলাম, বিশেষ প্রতিবেদক: লামার ফাইতং ইউনিয়নে গড়ে উঠেছে অসংখ্য অবৈধ ইটভাটা। পাহাড় কেটে মাটি সংগ্রহ করা হয়।স্কেভেটার দিয়ে সমান তালে মাটি কেটে ইটভাটায় নেওয়া হচ্ছে।

    লামার ফাইতং এলাকার লোকজন জানান, ইটভাটার মাটি সংগ্রহ করতে গিয়ে ইতিমধ্যে উপজেলার ৪ শতাধিক ছোট-বড় পাহাড় বিলীন হয়ে গেছে এবং বিশাল পরিমাণের জ্বালানি সংগ্রহ করতে গিয়ে বৃক্ষশূন্য হয়ে পড়ছে পাহাড়ি এলাকা।



    উপজেলা প্রশাসন হতে প্রাপ্ত তথ্যমতে, এ বছর লামা উপজেলার ৪টি ইউনিয়ন ও ১টি পৌরসভায় নতুন পুরাতন মিলে গড়ে উঠেছে ৩০টি ইটভাটা।

    এরমধ্যে ফাইতং ইউনিয়নে ২৪টি, গজালিয়ায় ২টি,সরই-এ ১টি এবং লামা পৌরসভায় ১টি। এসব ইটভাটার কোনটিরই নেই সরকারি অনুমোদন। নেই ছাড়পত্র পরিবেশ অধিদপ্তর।



    ফাইতং এলাকার ইটভাটা গুলো হচ্ছে,এমএমবি,এসমিএম, এফবিএম, এবিএম, এমবিএম, এবিসি, এবিসি (২), টিএইচবি, ইউবিএম, এসকেবি, এসএবি, এফএসি, এসবিডব্লিউ, পিবিসি, এমবিএম, ইবিএম, বিবিসি, এইচবিএম, এএমবি, থ্রিবিএম, ফাইতং (মানিকপুর অংশে) ফোরবিএম, মো, এনাম ব্রিকস, গিয়াস উদ্দিন ব্রিকস, মো, নাছির ব্রিকস, আব্দুর রহমান/জসিম ব্রিকস, গজালিয়া ইউনিয়নে কেএমবি, এসবিএম, সরই ইউনিয়নে আরএনবি ও লামা পৌরসভায় এসবিএম।

    লামার ফাইতং এলাকার ঘুরে দেখা যায়, ২৪টি ইটভাটার ইট-মাটি পরিবহন ও জ্বালানী লাকড়ি সংগ্রহ কাজে ব্যবহৃত ভারী ট্রাকের কারণে রাস্তাঘাট, ব্রিজ-কালভার্ট ভেঙ্গে চরম বিপর্যস্থ হয়ে পড়েছে গ্রামীণ অবকাঠামো। পাহাড়ি গ্রাম রাইম্যাখোলা, শিবাতলী পাড়া, মংব্রাচিং কারবারী পাড়া, ফাদু বাগান পাড়া, হেডম্যান পাড়া ও বাঙ্গালি পাড়ার অধিবাসীরা জানান, ইটভাটার অত্যাচার থেকে রক্ষা পেতে বিগত সময়ে বান্দরবান জেলা প্রশাসকের বরাবর আবেদন করেও প্রতিকার পায়নি।



    ইট ভাটায় কাঠ পুড়ানো নিষেধ থাকলেও, তা মানছে না কেউ। সমানতলে প্রতিটি ইট ভাটায় জ্বালানি হিসেবে ব্যবহার করছে বনের কাঠ।

    এক নাগাড়ে ইটভাটায় ইট পোড়ানোর কারণে স্থানীয় অধিবাসীদের মাঝে শ্বাসকষ্ট প্রদাহ জনিত রোগ, চর্মরোগসহ বিভিন্ন রোগ বৃদ্ধি পেয়েছে। বিশেষ করে লক্ষ্য করা যায় প্রত্যেকটি ইটভাটা বনের ভিতরে ও পাহাড়ি এলাকায় গড়ে উঠেছে। যাতে করে চরম হুমকির মুখে পড়েছে প্রাকৃতিক সম্পদ।

    নতুন ইটভাটা করতে গিয়ে নতুন নতুন পাহাড় কেটে ফেলা হচ্ছে এবং শেষ হচ্ছে বনাঞ্চল। প্রশাসনকে বলেও প্রতিকার মিলছেনা। মাঝে মধ্যে লোক দেখানো অভিযান চালালেও তারা চলে গেলে আবারো পুরোদমে ইটভাটা শুরু হয়। দিনের পর দিন বদলে যাচ্ছে পাহাড়ি এলাকার চেহারা। উঁচু উঁচু পাহাড়গুলো সমতল হচ্ছে। বৃক্ষ উজাড় হতে হতে মরুময় হয়ে গেছে পুরো এলাকা। ভরাট হয়ে গেছে ছোট ছোট পাহাড়ি ছড়া ও খাল। বিরানভূমিতে রূপ নিয়েছে এই জনপদ।



    ইটভাটার কয়েকশত গজের মধ্যেই পুলিশ ফাঁড়ি, বন বিভাগের বিট অফিসারের কার্যালয়, ইউনিয়ন পরিষদ কার্যালয়। কিন্তু বন ও পাহাড় ধ্বংসের এমন হরিলুটের মাঝখানে বসে তারা নীরব ভূমিকা পালন করছেন।

    প্রসঙ্গত, ‘ইট প্রস্তুত ও ভাটা স্থাপন (নিয়ন্ত্রণ) আইন ২০১৩’ না মেনে পাহাড় কেটে মাটি নেওয়া হচ্ছে এবং ইট পোড়ানোর জন্য প্রাকৃতিক বনা লের কাঠ কাটা হচ্ছে। ইট প্রস্তুত ও ভাটা স্থাপন (নিয়ন্ত্রণ) আইন, ২০১৩ এর ৬ ধারায় উল্লেখ রয়েছে, ‘কোন ব্যক্তি ইটভাটায় ইট পোড়ানোর কাজে জ্বালানী হিসেবে কোন জ্বালানী কাঠ ব্যবহার করতে পারবেন না’। এ আইন অমান্য করলে ‘অনধিক ৩ বৎসরের কারাদন্ড বা অনধিক ৩ (তিন) লক্ষ টাকা অর্থদন্ড বা উভয় দন্ডে দন্ডিত হইবেন’ মর্মে এ আইনের ১৬ ধারায় বলা হয়েছে। একই আইনের ৪ ধারায় উল্লেখ আছে ‘জেলা প্রশাসকের নিকট হতে লাইসেন্স গ্রহণ ব্যতিরেকে কোন ব্যক্তি ইট প্রস্তুত করতে পারবেন না’। ৫নং ধারায় বলা আছে, ‘কৃষিজমি বা পাহাড় বা টিলা হতে মাটি কেটে বা সংগ্রহ করে ইটের কাঁচামাল ব্যবহার করা যাবে না’।



    ‘স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর কর্তৃক নির্মিত উপজেলা বা ইউনিয়ন বা গ্রামীণ সড়ক ব্যবহার করে কোন ব্যক্তি ভারি যানবাহন দ্বারা ইট বা ইটের কাঁচামাল পরিবহন করা যাবে না’ মর্মে আইনে উল্লেখ আছে। আইন অনুযায়ী পার্বত্য জেলায় ইটভাটা স্থাপনের ক্ষেত্রে, পার্বত্য জেলার পরিবেশ উন্নয়ন কমিটি কর্তৃক নির্ধারিত স্থান ব্যতীত অন্যকোন স্থানে এবং শিক্ষা প্রতিষ্ঠান হতে ১ কিলোমিটার দুরত্বের মধ্যে এবং ইউনিয়ন সড়ক হতে আধা কিলোমিটারের মধ্যে ইটভাটা স্থাপন করা যাবেনা।



    এ বিষয়ে লামা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) বলেন,আমরা কয়কদিন আগেও দুইটি ইট ভাটায় মোবাইল কোর্টের মাধ্যমে অভিযান পরিচালনা করে এক লক্ষ টাকা জরিমানা করেছি। এ অভিযান অব্যাহত থাকবে। এসব পাহাড় কাটা বন্ধ করা যায়।বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করব।



    লামা উপজেলা বিভাগীয় বন কর্মকর্তা মোঃ আরিফুল হক বেলাল বলেন, ফাইতং ইউনিয়নের ইট ভাটা গুলোতে যেন কাঠ পুড়াতে না পারে এবং যেসব ইট ভাটায় কাঠ পুড়াচ্ছে আমরা তাদের বিরুদ্ধে৷ অবশ্যই প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করব। আমরা ইতিমধ্যে ৫-৬ টি অভিযান পরিচালনা করে প্রচুর পরিমাণ কাঠ জব্দ করেছি।

    আরও খবর 29

    Sponsered content