• অর্থনীতি

    ট্যুরিজম ফেয়ারে ভারত ভ্রমণের দারুণ সব প্যাকেজ

      প্রতিনিধি ৩০ সেপ্টেম্বর ২০২২ , ৯:২৪:২৩ প্রিন্ট সংস্করণ

    চট্টবাণী ডেস্ক: বাংলাদেশের সবচেয়ে বড় আন্তর্জাতিক পর্যটন মেলা এশিয়ান ট্যুরিজম ফেয়ার (এটিএফ) শুরু হয়েছে গতকাল থেকে। ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরা (আইসিসিবি) ৯ম এশিয়ান ট্যুরিজম ফেয়ারটি তিন দিনব্যাপী (২৯ সেপ্টেম্বর থেকে ১ অক্টোবর) এটিএফের নবম এ আসরে আটটি দেশ অংশগ্রহণ করেছে।

    ভ্রমণ পিপাসু, দর্শনার্থীরা মেলায় স্টলে স্টলে ঘুরে নানান ট্যুর প্যাকেজের খোঁজ খবরসহ সার্বিক তথ্য জানতে ভিড় জমাচ্ছেন স্টলগুলোতে। মেলায় সবচেয়ে বেশি ট্যুর প্যাকেজের আয়োজন চোখে পড়ছে আশেপাশের দেশগুলোর।



    ট্যুর অপারেটর প্রতিষ্ঠানগুলো আশেপাশের দেশগুলোর মধ্যে ভারত, নেপাল, শ্রীলংকা, মালদ্বীপ, থাইল্যান্ড, সিঙ্গাপুর, মালয়েশিয়াসহ বিভিন্ন দেশে ভ্রমণ কেন্দ্রিক প্যাকেজগুলো সাজিয়েছেন ভ্রমণ পিপাসুদের জন্য। তবে এসব দেশগুলোর মধ্যে ট্যুর অপারেট করা প্রতিষ্ঠানগুলো সবচেয়ে বেশি প্যাকেজ রেখেছে ভারত ভ্রমণের।

    একটি ট্যুর অপারেটর প্রতিষ্ঠানের জুনিয়র এক্সকিউটিভ নাভিদুল ইসলাম বলেন, মেলাজুড়ে বিভিন্ন ট্যুর প্যাকেজের আয়োজন আছে। অন্যান্য দেশের পাশাপাশি ভারত, নেপাল, শ্রীলংকা, মালদ্বীপ, থাইল্যান্ড, সিঙ্গাপুর, মালয়েশিয়া ভ্রমণের প্যাকেজ সম্পর্কে মেলায় আগতরা জানতে চাচ্ছেন বেশি। এগুলোর মধ্যে ভারত সবচেয়ে কাছে এবং তুলনামূলক খরচ কম হওয়ায় ভারত ভ্রমণের আগ্রহী হচ্ছেন অনেকে, ফলে তারা ভারত ভ্রমণের প্যাকেজগুলো সম্পর্কে জানতে চাচ্ছেন।

    মেলায় বিভিন্ন স্টল ঘুরে এসব দেশগুলো ভ্রমণের প্যাকেজে দেখা গেছে, প্রায় ২০ ধরনের প্যাকেজ রয়েছে ভারত ভ্রমণের। তবে এগুলো প্যাকেজে সবগুলোতে এয়ার টিকিট অন্তর্ভুক্ত নয় বলে জানা গেছে। ভারত ভ্রমণের এসব প্যাকেজের মধ্যে রয়েছে দিল্লি-আগ্রা-জয়পুর-আজমীর বাই এয়ারে ৪ দিন ৫ রাতের প্যাকেজ মূল্য ২৪ হাজার ৯০০ টাকা। এছাড়া দিল্লি-শিমলা-মানালী-কুল্লু-রোথাং পাস-চন্দিগর বাই এয়ারে ৮ রাত ৭ দিনের প্যাকেজ ৩৩ হাজার ৯০০টাকা, দিল্লি-শ্রীনগর-পেহাল গাঁও-গুলমার্গ বাই এয়ার ৭ দিন ৬ রাত ৩১ হাজার ৯০০ টাকা, দিল্লি- শ্রীনগর-পেহালগাঁও- গুলমার্গ-সুনমার্গ ৮ রাত ৭ দিন ৩৬ হাজার ৯০০ টাকা, কোলকাতা-পোর্ট ব্লেয়ার-হ্যাভলাক আইল্যান্ড বাই এয়ার ৫ দিন ৫ রাত ২২ হাজার ৯০০ টাকা, গোয়া-কোলকাতা বাই এয়ার ২২ হাজার ৯০০ টাকার প্যাকেজ রাখা হয়েছে।



    এছাড়া শিলিগুড়ি-দার্জিলিং বাই রোড ৬ দিন ৫ রাতের প্যাকেজ ১৮ হাজার ৯০০ টাকা, দার্জিলিং-কলকাতা বাই এয়ার ৮ দিন ৭ রাত ৩০ হাজার ৯০০ টাকা, শিলং-চেরাপঞ্জি-কোলকাতা বাই এয়ার ৬ রাত ৫ দিন ২৯ হাজার ৯০০ টাকা, শিলিগুড়ি-গ্যাংটক বাই রোড ৬ দিন ২২ হাজার ৯০০ টাকা, শিলিগুড়ি-গ্যাংটক-লাচুং বাই রোড ৭ দিন ৬ রাত ৩২ হাজার ৯০০ টাকা, গ্যাংটক- দার্জিলিং-কোলকাতা বাই এয়ার ৮ দিন ৭ রাত ৩৩ হাজার ৯০০ টাকা মূল্যের প্যাকেজ পাওয়া যাচ্ছে।

    রাজধানীর ধানমন্ডি থেকে মেলায় ঘুরতে আসা বেসরকারি চাকরিজীবী ফজলুর রহমান শুভ তার স্ত্রীকে নিয়ে বিভিন্ন স্টলে ঘুরে ট্যুর প্যাকেজের বিষয়ে খোঁজ খবর নিচ্ছিলেন। তিনি বলেন, আমি আর আমার স্ত্রী দুজনই বেসরকারি চাকরি করি। যেহেতু ছুটি কম আবার বাজেট ভ্রমণের টার্গেট, তাই ইন্ডিয়া ট্যুরের প্যাকেজ বিষয়ে খোঁজ নিচ্ছিলাম। তবে মেলায় যেসব প্যাকেজ দেখলাম তাতে খরচ খুব নিচ্ছে না কেউই। বাকি স্টলগুলা এখন ঘুরে দেখব আর কি কি আকর্ষণীয় প্যাকেজ রেখেছে ট্যুর অপারেটররা।

    পর্যটন বিচিত্রার আয়োজনে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের সার্বিক দিক নির্দেশনায়, বাংলাদেশ পর্যটন করপোরেশন, বাংলাদেশ ট্যুরিজম বোর্ডের সহযোগিতায় এ মেলা আয়োজন করা হয়েছে। মেলা চলবে প্রতিদিন সকাল ১০টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত।



    আয়োজকরা জানিয়েছেন, এবারের ৯ম এশিয়ান ট্যুরিজম ফেয়ারে ৮টি দেশ অংশগ্রহণ করেছে। বাংলাদেশ ছাড়াও নেপাল, থাইল্যান্ড, ভারত, ভুটান, মালয়শিয়া, শ্রীলংকা ও লিথুনিয়ার প্রায় ১৩০টি বিভিন্ন পর্যটন সংস্থা অংশগ্রহণ করেছে। এর মধ্যে ৫০টির অধিক বিদেশি প্রতিষ্ঠান রয়েছে। মেলায় আছে পর্যটন মৌসুমে দেশ ও বিদেশে বেড়ানোর বিভিন্ন আকর্ষণীয় ভ্রমণ অফার, হোটেল, রিসোর্ট বা প্যাকেজ বুকিংসহ বিশেষ ছাড়ের ব্যবস্থা। মেলায় অংশগ্রহণকারী প্রতিষ্ঠানগুলোর মধ্যে রয়েছে হোটেল, মোটেল, রিসোর্ট, ক্রুজলাইন্স, এয়ারলাইন্স, ট্যুর অপারেটর ও থিমপার্কসহ বিনোদনের আরও অনেক প্রতিষ্ঠান।

    এছাড়া মেলায় বৈচিত্র্যময় আয়োজনে রয়েছে পর্যটন বিষয়ক সেমিনার, শিশুদের জন্য চিত্রাঙ্কন প্রতিযোগিতা, বিজনেস টু বিজনেস মিটিং। মেলার থাকবে শ্রীলংকা ও বাংলাদেশের সাংস্কৃতিক অনুষ্ঠান। এর মাধ্যমে পর্যটন শিল্পের একটি পূর্ণাঙ্গ চিত্র দর্শনার্থীদের মাঝে তুলে ধরার উদ্যোগ নেওয়া হয়েছে।

    মেলায় প্রবেশ মূল্য ধরা হয়েছে ৩০ টাকা এবং প্রবেশ কুপনের বিপরীতে র‍্যাফেল ড্র বিজয়ীরা পাবেন বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের সৌজন্যে ঢাকা-টরেন্টো-ঢাকা রিটার্ন টিকিট, ঢাকা-ব্যাংক-ঢাকা রিটার্ন টিকিট ও ঢাকা-দিল্লি-ঢাকার রিটার্ন টিকিট। এছাড়া প্রতিটি টিকিটেই থাকবে মেলার এন্টারটেইনমেন্ট পার্টনার ফ্যান্টাসি কিংডমে প্রবেশে ৫০ শতাংশ মূল্যছাড়।

    আরও খবর 13

    Sponsered content