• পার্বত্য চট্টগ্রাম

    থানচিতে প্রধান উপদেষ্টা বরাবরে স্মারকলিপি

      প্রতিনিধি ১২ সেপ্টেম্বর ২০২৪ , ৪:৫৯:৩৫ প্রিন্ট সংস্করণ

    মোঃ শহিদুল ইসলাম শহীদঃ অন্তর্বর্তীকালীন সরকার দেশ সংস্কারের অংশ হিসেবে থানচি উপজেলার সকল দুর্নীতি, অনিয়ম, অসাধু ব্যবসায়ীদের দ্বারা অবৈধ, বালু, পাথর উত্তোলন, উন্নত শিক্ষা, চিকিৎসা ব্যবস্থা করা ও অবৈধ গাছ, বাঁশ কর্তন বন্ধ করা দাবীতে প্রধান উপদেষ্টা বরাবরে স্মারকলিপি প্রদান করেছে আদিবাসী ছাত্র সমাজের ব্যানারে একটি প্রতিনিধি দল‌।




    ১১ সেপ্টম্বর বুধবার উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ মামুন এর নিকট স্বারকলিপি প্রদান করেন সমন্বয়ক উথোয়াই ওয়াং মারমা,সহ-সমন্বয়ক মংসিং শৈ মারমা, সহ-সমন্বয়ক রেংহাই ম্রো, সহ-সমন্বয়ক মংমে মারমা।

    থানচি উপজেলা, বান্দরবান পার্বত্য জেলা থানচি আদিবাসী ছাত্র ও যুব সমাজবৃন্দ, থানচি উপজেলা বিভিন্ন সমস্যা সম্মুখীন থেকে উত্তোরণে হিসেবে ১১ দাবী উপস্থাপন করা দাবি গুলো হলো




    ১। থানচি উপজেলা সকল সরকারি-বেসরকারি অফিসে দুর্নীতি তদন্ত করে দোষীদের আইনের আওতায় আনতে হবে। এবং দোষী সাব্যস্ত কর্মকর্তা ও কর্মচারীদের অপসারণ করতে হবে।
    ২। পাথর, বালু উত্তোলন ও গাছ, বাঁশ কর্তন বন্ধ করতে হবে। এবং এই সমস্ত কর্মকাণ্ডে অসাধু ব্যবসায়ীদের তদন্ত করে আইনের আওতায় আনতে হবে।
    ৩। থানচি সকল শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষকদের শূন্য পদের পর্যাপ্তমানে শিক্ষক নিয়োগ দিতে হবে।
    ৪। পার্বত্য চট্টগ্রামের রাজনীতি মামলায় গ্রেফতারকৃত রাজবন্দিদের নিঃশর্ত মুক্তি ও সকল হয়রানি মামলা প্রত্যাহার করতে হবে। এবং অচিরেই মিথ্যা মামলা দেওয়া বন্ধ করতে হবে।
    ৫। কেএনএফ এর নামে সাধারণ জনগণে বাজার সামগ্রিক ক্রয়-বিক্রয়ের বাঁধা প্রদান বন্ধ করতে হবে।
    ৬। তিন পার্বত্য জেলা সকল শিক্ষাপ্রতিষ্ঠানে স্ব-স্ব মাতৃভাষা শিক্ষাব্যবস্থা ও দক্ষ শিক্ষকের নিয়োগ দিতে হবে।
    ৭। থানচি বাজার ও বলিপাড়া বাজারে ব্যবসায়ী সিন্ডিকেট ভাঙতে হবে। এবং দুটি বাজারে বাজার পরিচালনা কমিটি পাহাড়ি-বাঙ্গালী সমন্বয় করে কমিটি গঠন করতে হবে।
    ৮। থানচি-বান্দরবান সড়কে যাত্রী পরিবহনে ফিটনেসবিহীন গাড়ি ব্যবহার করতে হবে। এবং ন্যায্যমূল্য ভাড়া নির্ধারণ ও কোন নির্দিষ্ট গোষ্ঠীর জন্য বরাদ্দকৃত সিটগুলো বাতিল করে বৈষম্য মুক্ত করে দিতে হবে।
    ৯। থানচি উপজেলা একমাত্র “স্বাস্থ্য কমপ্লেক্স” এর ইনডোর চালুকরণে ও চিকিৎসা বিজ্ঞানের পর্যাপ্তমানে সরঞ্জাম ও দক্ষ চিকিৎসক নিয়োগ দিতে হবে।
    ১০। পর্যটন শিল্পে স্থানীয় পাহাড়ি-বাঙ্গালী বেকার শিক্ষিত যুবকদের পর্যটন গাইড হিসেবে নিয়োগ দিতে হবে।
    ১১। থানচি উপজেলা বিভিন্ন স্থাপনা বিকৃত নাম বাতিল করে স্থানীয়দের পরামর্শে ঐতিহাসিক নামগুলো গেজেটেড নাম ব্যবহার করতে হবে।

    স্বারকলিপি প্রদান পূর্বে বিক্ষোভ মিছিল ও গণসমাবেশে বক্তব্যে উল্লেখিত সু-নির্দিষ্ট ইতিবাচক দাবিসমূহ বাস্তবায়িত করা না হলে থানচি আদিবাসী ছাত্র ও যুব সমাজ কঠোর আন্দোলনের ডাক দিতে বাধ্য হবে বলে বক্তব্যে বলা হয়।




    আরও খবর 29

    Sponsered content