• জাতীয়

    উন্নয়নের লক্ষ্যে একযোগে কাজ করবে বাংলাদেশ-যুক্তরাজ্য

      প্রতিনিধি ২৭ জানুয়ারি ২০২৪ , ১১:০১:৫২ প্রিন্ট সংস্করণ

    চট্টবাণী ডেস্ক: যুক্তরাজ্যের হাউজ অব কমন্সের অল পার্টি পার্লামেন্টারি গ্রুপ অন বাংলাদেশের ভাইস চেয়ার ও লেবার পার্টির এমপি বীরেন্দ্র শর্মা বলেছেন, উন্নয়ন ও বিনিয়োগ বৃদ্ধিতে বাংলাদেশ-যুক্তরাজ্য একযোগে কাজ করবে।

    শ‌নিবার (২৭ জানুয়া‌রি) পররাষ্ট্র মন্ত্রণালয়ে সাংবাদিকদের তিনি এ কথা বলেন।




    রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় ব্রিটিশ পার্লামেন্টের ৫ সদস্যের এক‌টি প্রতিনিধি দল পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদের সঙ্গে বৈঠক করে। পরে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন প্রতিনিধি দলের নেতা বীরেন্দ্র শর্মা।

    তিনি বলেন, আমরা বাংলাদেশের উন্নয়ন দেখছি। অর্থনৈতিক প্রবৃদ্ধি, বিশ্ব শান্তি, উন্নয়ন ও বিনিয়োগে বাড়াতে আমরা এক যোগে কাজ করবো।




    বৈঠকের বিষয়ে পররাষ্ট্রমন্ত্রী বলেন, ব্রিটিশ পার্লামেন্টের প্রতিনিধি দল প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের উন্নয়নের ভূয়সী প্রশংসা করেছেন। তারা বলেছেন, ১০ বছর আগে যখন ঢাকায় এসেছিলেন তখন ট্র্যাফিক জ্যাম পোহাতে হয়েছিল। আজ বিমানবন্দর থেকে খুব সহজেই অতিথি ভবনে চলে আসতে পেরেছেন। এটি প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে উন্নয়ন অগ্রযাত্রার কারণেই সম্ভব হয়েছে।

    হাছান মাহমুদ উল্লেখ করেন, বাংলাদেশের সঙ্গে যুক্তরাজ্যের সম্পর্ক অত্যন্ত গভীর। দেশটি বাংলাদেশের বড় উন্নয়ন অংশীদার। আমাদের দেশে দ্বিতীয় সর্বোচ্চ বিনিয়োগ রয়েছে ইউকের। বাংলাদেশের সাথে সম্পর্ক আরও গভীর করার উদ্দেশ্যে ব্রিটিশ এমপিরা সফরে এসেছেন। এ দেশের সংসদের সাথে ইউকে সংসদের সম্পর্ক আরও বৃদ্ধিও এই সফরের উদ্দেশ্য।




    উল্লেখ্য, শ‌নিবার পাঁচদি‌নের সফ‌রে বাংলা‌দেশে এসেছে ব্রিটিশ পার্লামেন্টের প্রতিনিধি দলটি। এ দলে বীরেন্দ্র শর্মাসহ রয়েছেন যুক্তরাজ্যের সাবেক টেক অ্যান্ড ডিজিটাল ইকোনমি বিষয়ক মন্ত্রী পল স্কলি, নিল কোয়েল ও অ্যান্ড্রু ওয়েস্টার্ন। হাউস অব কমন্সের বিরোধী দলীয় হুইপ ও সিনিয়র সংসদীয় সহকারী ডমিনিক মফিট, কুইন্স কমনওয়েলথ ট্রাস্টের উপদেষ্টা জিল্লুর হোসেন ও কানেক্টের সিইও ড. ইভেলিনা বানিয়ালিভা।

    সফরের প্রথম দিন তারা পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদের স‌ঙ্গে সৌজন‌্য বৈঠক করেন।

    আরও খবর 17

    Sponsered content