• মহানগর

    চট্টগ্রামের পতেঙ্গায় এসএমসি’র আয়োজিত দুইদিনব্যাপী গর্ভবতী মা সেবা দিবসের আনুষ্ঠানিক উদ্বোধন

      প্রতিনিধি ১১ নভেম্বর ২০২৩ , ৯:৫০:৫৯ প্রিন্ট সংস্করণ

    নিজস্ব প্রতিবেদক: চট্টগ্রামের দক্ষিণ পতেঙ্গাস্থ বিসমিল্লাহ ফার্মেসী প্রাঙ্গণে সোশ্যাল মার্কেটিং কোম্পানি (এসএমসি) কর্তৃক আয়োজিত দুইদিনব্যাপী গর্ভবতী মা সেবা দিবসের আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়।




    কর্মসূচীকে সফল করার লক্ষ্যে এসএমসি’র হেলথ নেটওয়ার্ক এর আওতাধীন প্রায় ১১,০০০ প্রশিক্ষিত ব্লু-স্টার সেবাদানকারী অন্যন্য সেবাদানকারীগণও গর্ভবতী মায়েদেরকে গর্ভকালীন সেবা প্রদান করার পাশাপাশি এসএমসি’র ভিটামিন ও মিনারেল সমৃদ্ধ ‘ফুলকেয়ার’ ট্যাবলেট ও ক্যালসিয়াম ট্যাবলেট ‘ফরবোন’ বিতরণ করা হয়। ১১২টি উপজেলায় কমিউনিটি মোবিলাইজেশন কর্মসূির আওতায় গর্ভবতী মা সমাবেশ করে তাদের প্রসবপূর্ব সেবা দেওয়া হচ্ছে।




    দুইদিনব্যাপী এই সেবা ও প্রচারণা কার্যক্রমের উদ্বোধন করেন এসএমসি’র ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা তছলিম উদ্দিন খান।




    তিনি বলেন, জাতিসংঘ এবং বিশ্ব ব্যাংকের সাম্প্রতিক গবেষণায়(২০২৩) দেখা যায়, সন্তান জম্ম দিতে গিয়ে বাংলাদেশে প্রতি বছর প্রায় ৩,৭০০ মা মৃত্যু বরণ করেন যেটি অনেকাংশেই প্রতিরোধযোগ্য। দেশের প্রতিটি গর্ভবতী মা যাতে কমপুচারবার প্রসবপূর্ব সেবা পায় এবং স্বাস্থ্যসেবা কেন্দ্রে স্বাচ্ছন্দ্যে সন্তান প্রসব করে সে বিষয়ে সচেতনতা সৃষ্টি এবং প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে হবে। গত তিন দশকে বাংলাদেশের স্বাস্থ্য খাতের অনেক সূচকে উন্নতি হয়েছে।আমাদের সম্মিলিত প্রচেষ্টার মাধ্যমে গর্ভকালীন স্বাস্থ্যসেবা গ্রহণের হার আরও বাড়াতে হবে। আমরা চাই প্রতিটি গর্ভধারণই হোক পরিকল্পিত, নিরাপদ ও আনন্দের।




    অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন এসএমসি বোর্ডের পরিচালক রণজিৎ কুমার চক্রবর্তী, এসএমসি এন্টারপ্রাইজ লিঃ ব্যবস্থাপনা পরিচালক সায়েফ উদ্দিন নাছির এবং অন্যান্য কর্মকর্তাবৃন্দ।

    আরও খবর 25

    Sponsered content