• মহানগর

    চট্টগ্রামে আন্তঃধর্মীয় সংলাপ; ধর্মীয় সৌহার্দ্য ও সম্প্রীতির মিলন মেলা অনুষ্ঠিত

      প্রতিনিধি ২০ অক্টোবর ২০২৩ , ১০:৩৭:১৯ প্রিন্ট সংস্করণ

    নুরুল আবছার নূরী: চট্টগ্রাম প্রেস ক্লাবে আজ (২০ অক্টোবর) শুক্রবার, “বিশ্বাসের অনুশাসনে শান্তিপূর্ণ সহাবস্থান” শীর্ষক আন্তঃধর্মীয় সংলাপ সম্মিলনী “বিশ্বাসের অনুশাসনে শান্তিপূর্ণ সহাবস্থান” শীর্ষক আন্তঃধর্মীয় সংলাপ সম্মিলনীতে ইসলাম, সনাতন, বৌদ্ধ ও খ্রিস্ট ধর্মের দুই শতাধিক সুধীজনের সমাবেশ ধর্মীয় সৌহার্দ্য ও সম্প্রীতির মিলন মেলায় পরিণত হয়।

    নগরীর জামালখানস্থ প্রেস ক্লাবের বঙ্গবন্ধু হলে আয়োজিত সংলাপ সম্মিলনীটি আয়োজন করেছে কাথলিক খ্রিস্টানদের ‘খ্রিস্টিয় ঐক্য ও আন্তঃধর্মীয় সংলাপ কমিশন।




    চট্টগ্রাম আর্চড়াইয়োসিসের সেক্রেটারি মি. মানিক উইলভার ডিকন্তা ও মাইজভাণ্ডারী একাডেমি সদস্য ও তাজকিয়া প্রাক্তন সভাপতি মোঃ আরেফিন রিয়াদের সঞ্চালনায় সম্মিলনীতে সভাপতিত্ব করেন চট্টগ্রাম কাথলিক আর্চডাইয়োসিসের প্রধান ধর্মগুরু ও সংলাপ কমিশনের চেয়ারম্যান পরম শ্রদ্ধেয় আর্চবিশপ লরেন্স সুব্রত হাওলাদার, সিএসসি।

    এতে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, ইসলামিক ফাউন্ডেশন, চট্টগ্রাম বিভাগীয় কার্যালয়ের সম্মানিত পরিচালক বোরহান উদ্দিন মোঃ আবু আহসান,জাতীয় এপিসকপাল খ্রিস্টিয় ঐক্য ও আন্তঃধর্মীয় সংলাপ কমিশনের সেক্রেটারি ফাদার প্যাট্রিক গমেজ,চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের আরবি বিভাগের সম্মানিত অধ্যাপক ড. মোহাম্মদ জাফর উল্লাহ্,রোগতত্ত্ববিদ ও মেডিকেল শিক্ষাবিদ ও ইউএসটিসি’র সাবেক উপাচার্য ড. প্রভাত চন্দ্র বড়ুয়া,চট্টগ্রাম বিশ্ববিদ্যলয়ের ইংরেজি বিভাগের সম্মানিত বিভাগীয় প্রধান ড. সুকান্ত ভট্টাচাৰ্য্য।




    আরো উপস্থিত শাহানশাহ্ হযরত সৈয়দ জিয়াউল হক মাইজভাণ্ডারী (ক.) ট্রাস্টের সম্মানিত সচিব অধ্যাপক এ ওয়াই এম জাফর।

    আয়োজক মণ্ডলীকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানিয়ে বলেন, “শুধু আমাদের দেশ নয়, গোটা পৃথিবীব্যাপী ধর্ম নিয়ে বাড়াবাড়ি, নিজের ধর্মকে বড় করার তাগাদা নয় বরং সকল ধর্মের প্রতি শ্রদ্ধা ও সহাবস্থানের আলোকে উপস্থাপিত ‘বিশ্বাসের অনুশাসনে শান্তিপূর্ণ সহাবস্থান’কে অনুষ্ঠানের প্রতিপাদ্য বিষয় হিসেবে নির্ধারণ করা অত্যন্ত যুগোপযোগী”।




    সভাপতি পরম শ্রদ্ধেয় আর্চবিশপ লরেন্স সুব্রত হাওলাদার, সিএসসি তার বক্তব্যে বলেন, “ সকলে যেন নিজ নিজ ধর্মের বিশ্বাসকে সুদৃঢ় করে এবং সেই বিশ্বাস থেকে উৎসারিত শক্তিতে শক্তিমান হয়ে ধর্মীয়, আধ্যাত্মিক, সামাজিক ও নৈতিক জীবন অনুশীলন করতে পারে এবং মহতী জীবন-সাধনায় ব্রতী হতে পারে সেজন্যে এই আন্তঃধর্মীয় সংলাপের আয়োজন করা হয়েছে।”

    কাথলিক খ্রিস্টানদের চট্টগ্রাম আর্চডাইয়োসিস সম্মিলনীর আয়োজক হলেও একটি আন্তঃধর্মীয় কমিটি এই সম্মিলনী আয়োজনের দায়িত্ব পালন করেছেন। যার সদস্যবৃন্দ হলেন সমন্বয়কারী মি. এমরোজ গোমেজ, সদস্যবৃন্দ তানভীর হোসাইন, আরেফিন রিয়াদ, ডা. বরুন কুমার আচার্য (বলাই), দিলীপ বড়ুয়া, শ্যামল নন্দী, মফ্লেভিয়ান ডি’কস্তা এবং জুলিয়ান ডি কস্তা।




    আরও খবর 25

    Sponsered content