• উত্তর চট্টগ্রাম

    রাঙ্গুনিয়া পৌরসভার ৪৩ কোটি ১৭ লাখ টাকার বাজেট ঘোষণা

      প্রতিনিধি ২২ আগস্ট ২০২৩ , ১০:২০:২৪ প্রিন্ট সংস্করণ

    রাঙ্গুনিয়া প্রতিনিধি: ২০২৩-২৪ অর্থবছরের জন্য রাঙ্গুনিয়া পৌরসভার ৪৩ কোটি ১৭ লাখ ৩১ হাজার টাকার বাজেট ঘোষণা করা হয়েছে।

    মঙ্গলবার (২২ আগস্ট) দুপুরে পৌরসভা মিলনায়তনে মেয়র মো. শাহজাহান সিকদার এ বাজেট ঘোষণা করেন।

    বাজেটে সর্বোচ্চ বরাদ্দ ধরা হয়েছে উন্নয়ন তহবিল খাতে। এ খাতে ৩৭ কোটি ২৩ লাখ ৫৫ হাজার টাকা বরাদ্দ রাখা হয়।




    দ্বিতীয় সর্বোচ্চ বরাদ্দ দেওয়া হয়েছে সাধারণ সংস্থাপন খাতে, ব্যয় হবে ২ কোটি ১৭ লাখ ৪৫ হাজার টাকা। এ ছাড়া শিক্ষা, বৃক্ষরোপণ ও রক্ষাণাবেক্ষণ, কর আদায়, স্বাস্থ্য ও পয়ঃপ্রণালী, সামাজিক, খেলাধুলা, সাংস্কৃতিক ও অন্যান্য খাতে বরাদ্দ রাখা হয়েছে। এসব কার্যক্রম বাস্তবায়ন করতে সরকার থেকে উন্নয়ন খাতে বরাদ্দ মঞ্জুরি ধরা হয়েছে সাড়ে ৩১ কোটি ২৩ লাখ ২৫ হাজার ৮৭ টাকা। বাকি টাকা আয় করা হবে ট্যাক্স, রেইটস, ফিস ও অন্যান্য খাত থেকে।

    পৌরসভার প্রধান নির্বাহী মো. আল হেলালের সঞ্চালনায় এ সময় বক্তব্য দেন প্যানেল মেয়র জালাল উদ্দীন, রাঙ্গুনিয়া প্রেস ক্লাবের সভাপতি জিগারুল ইসলাম জিগার, সাধারণ সম্পাদক মাসুদ নাসির, সদস্য আকাশ আহমেদ, মোহাম্মদ ইলিয়াছ তালুকদার, পৌর কাউন্সিলর জসিম উদ্দিন শাহ, নুরুল আবছার জসিম, আবুল কাশেম, নজরুল ইসলাম, অলি আহাম্মদ মাস্টার, তারেকুল ইসলাম চৌধুরী, কপিল উদ্দিন সিকদার, ওমর ফারুক, ইয়াছমিন আক্তার, দিলু আক্তার, পৌরসভার সহকারী প্রকৌশলী এসএম জমির উদ্দীন, হিসাবরক্ষক আলী মো. এরশাদ প্রমুখ।




    পৌর মেয়র মো. শাহজাহান সিকদার বলেন, প্রস্তাবিত বাজেট দিয়ে রাঙ্গুনিয়া পৌরসভা এলাকার জনসাধারণের মৌলিক চাহিদা পূরণ, পৌর পুলিশ গঠন, চারটি বিশেষ যাত্রী ছাউনি, উপযুক্ত স্থানে আধুনিক পৌর সুপার মার্কেট, বর্জ্য ট্রিটমেন্ট প্ল্যান্ট স্থাপন, ডাস্টবিন ও আধুনিক কসাইখানা নির্মাণ, গুরুত্বপূর্ণ নগর অবকাঠামো উন্নয়ন প্রকল্প গ্রহণসহ রাঙ্গুনিয়া পৌরসভাকে আদর্শ উপশহর হিসেবে গড়ে তোলার জন্য ২০ বছর মেয়াদি মাস্টারপ্ল্যানের কাজ সম্পন্ন হতে চলেছে।

    তিনি বলেন, রাঙ্গুনিয়া পৌরসভা ‘খ’ শ্রেণিতে উন্নীত হওয়ার পর বিশ্ব ব্যাংক/কুয়েত ফান্ড প্রকল্প থেকে ২০ কোটি টাকার প্রস্তাব অনুমোদন হয়েছে। রাঙ্গুনিয়ার সংসদ সদস্য, তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহমুদের একক প্রচেষ্টায় এটি সম্ভব হয়েছে।




    আরও খবর 27

    Sponsered content