• মহানগর

    চট্টগ্রামে ডেঙ্গুজ্বর মারাত্মকভাবে ছড়িয়ে পড়ছে: পরিস্থিতি নিয়ন্ত্রণে সচেতনতা জরুরি

      প্রতিনিধি ১৩ জুলাই ২০২৩ , ১১:০৬:৫১ প্রিন্ট সংস্করণ

    মু: হোসেন বাবলা: চট্টগ্রামে গত ২৪ ঘণ্টায় আরও ৫২ জন ডেঙ্গুতে আক্রান্ত হয়েছেন। তবে এ সময়ে কারও মৃত্যু হয়নি। এতে করে চট্টগ্রাম জেলায় বছরের শুরু থেকে এ পর্যন্ত মোট আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ১ হাজার ১৬৫ জনে এবং ১৩ জনের মৃত্যু হয়েছে।

    বৃহস্পতিবার (১৩ জুলাই) সিভিল সার্জন কার্যালয় থেকে প্রকাশিত প্রতিবেদনে এ তথ্য জানা গেছে।




    সিভিল সার্জন ডা. মোঃ ইলিয়াছ চৌধুরী জানান, গত২৪ ঘণ্টায় নতুন করে আরও ৫২ জন ডেঙ্গুতে আক্রান্ত হয়েছেন। এর মধ্যে সরকারি হাসপাতালে ৩৮ এবং বেসরকারি হাসপাতালে ১৪ জন ডেঙ্গুতে আক্রান্ত হয়ে চিকিৎসার জন্য ভর্তি হয়েছেন। ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি রয়েছেন ২৭৩ জন। এরমধ্যে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে ৬২ জন, ২৫০ শয্যাবিশিষ্ট জেনারেল হাসপাতালে ১৯ জন , চট্রগ্রাম মা ও শিশু হাসপাতালে ৬৯ জন এবং জেলার অন্যান্য হাসপাতাল গুলোতে ১৯২ জন ভর্তি রয়েছেন চট্টগ্রামে চলতি বছর ডেঙ্গুতে সর্বমোট ১ হাজার ১৬৫ জন আক্রান্ত হয়েছেন। এরমধ্যে মারা গেছেন ১৩ জন।




    সিভিল সার্জন কার্যালয়ের জেলা স্বাস্থ্য তত্ত্বাবধায়ক সুজন বড়ুয়া বলেন, ‘ডেঙ্গুতে আক্রান্তদের মধ্যে জুলাই মাসে ৭০০ জন আক্রান্ত হওয়ার পাশাপাশি মারা গেছেন চার জন।

    চট্টগ্রামে ডেঙ্গুজ্বর আরো প্রকট আকারে ছড়িয়ে পড়ার আগেই পরিস্থিতি নিয়ন্ত্রণে জন সচেতনতা জরুরি এবং বসবাসরত আশেপাশে সব স্থানে পরিস্কার পরিচ্ছন্ন করতে হবে, এডিশমশার প্রজনন ক্ষমতা হ্রাস করতে মশার ওষুধ ছিটিয়ে ডেঙ্গু প্রতিরোধে সবাই কে এগিয়ে আসতে হবে জানিয়েছেন চট্রগ্রাম মা ও শিশু হাসপাতালের পরিচালক (প্রসাশন)ডা: নূরুল হক।




    তিনি আরো বলেন,মা ও শিশু হাসপাতালের ডেঙ্গু নিয়ন্ত্রণে আলাদা ইউনিট স্থাপন সহ জরুরী অবস্থা দেখা দিলে আরো সিট বাড়ানো হবে। এসময় অভিজ্ঞ এই ডা: তথ্য দেন যে, বৃহস্পতিবার দুপুর পর্যন্ত ৬৯ জন ডেঙ্গুতে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হন,এর মধ্যে ৩৭জন শিশু রয়েছে।

    এক শিশু মারাত্মক ঝুঁকি নিয়ে আইসিইউতে চিকিৎসা নিচ্ছেন বলে রোগীর স্বজনরা জানান।




    আরও খবর 25

    Sponsered content